এসএসসি ২০২০ পরীক্ষার ফলাফল কি ভাবে জানবেন

May 22, 2020, এই সংবাদটি ৩৮১ বার পঠিত

সায়েক আহমদ॥ ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে অভিভাবকরা উদ্বিগ্ন। কবে রেজাল্ট বের হবে, কোথা থেকে রেজাল্ট জানা যাবে, রেজাল্ট জানার নিয়মকানুনটাই বা কি এসব নিয়ে টেনশনে আছেন সবাই। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের বরাত দিয়ে জানা যায় আগামী ২৭ মে হতে ৩১ মে এর মধ্যে এসএসসি পরীক্ষার ফলাফল জানা যাবে। ফলাফল যেদিনই প্রকাশ করা হবে তা অবশ্যই বেলা ১১টার পরে। তবে ১টার পরও হতে পারে। পরীক্ষার্থীদেরও চিন্তা করার কিছু নেই। যারা ঘরে বসে ফলাফল জানতে চায় তাদেরকে অবশ্য অগ্রিম রেজিস্ট্রেশন করতে হবে। তারপর তার নিশ্চিন্তে ঈদের খুশি উপভোগ করতে পারবে। কারণ ফলাফলটা তখন তাদের মোবাইলেই স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। অগ্রিম রেজিস্ট্রেশন করতে হলে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইংরেজিতে লিখতে হবে SSC < > BOARD< >ROLL< > 2020. তারপর পাঠিয়ে দিতে হবে  16222 নম্বরে। বোর্ডের জায়গায় বোর্ডের সংক্ষিপ্ত নাম এবং রোল এর জায়গায় পরীক্ষার্থীদের স্ব স্ব রোল নম্বরটা লিখতে হবে। এবার বিস্তারিত নিয়মকানুন উল্লেখ করা হল। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে। কাজেই তথ্যগুলো অবশ্যই নির্ভরযোগ্য। ২০২০ সালে অনুষ্ঠিত সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল, ২৭ থেকে ৩১ মে এর মধ্যে বেলা ১১ টার পর প্রকাশ করা হবে। এছাড়া সমমানের দাখিল পরীক্ষার ফলাফল এবং ভোকেশনাল পরীক্ষার ফলাফলও একইসাথে প্রকাশিত হবে। গতবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিলো ৮২.২০ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিলো ১ লাখ ০৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। তার আগের বছর ছাত্রের তুলনায় ১.৫৩% ছাত্রী বেশি পাস করেছিলো।
উল্লেখ্য, ৪১ দিন বন্ধ থাকায় রেজাল্ট তৈরি করা সম্ভব হয়নি। বিগত ০৭ মে থেকে সকল শিক্ষাবোর্ড আংশিক খোলা হয়েছিলো। ঈদের পর মে মাসের মধ্যে এসএসসি-সমমান রেজাল্ট প্রকাশ করার জন্য আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। দেশের ইতিহাসে এবার প্রথম রেজিস্ট্রেশনকৃত মোবাইলের মেসেজে রেজাল্ট দিবে সকল বোর্ড। তার জন্য সবাইকে প্রাক নিবন্ধন করতে হবে।
শিক্ষাবোর্ড ওয়েবসাইট থেকে জানা যায় সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট/ এসএসসি রেজাল্ট ২০২০ আগামী ২৭-৩১ মে বেলা ০১ টার পর বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd এ প্রকাশিত হবে ও নিবন্ধনকৃত অভিভাবকদের মোবাইল ফোনে মেসেজ চলে যাবে।
এছাড়া ২০২০ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট বাংলাদেশ সকল শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশিত হবে । উল্লেখ্য, ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার শুরু হয় এবং ৫ মার্চ ব্যবহারিক পরীক্ষাসহ শেষ হয়।
২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। গত বছর ২০১৯ সালে পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩। ফলে এবার ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কমে গেছে। ২০২০ সালের পরীক্ষায় ১০,২২,৩৩৬ জন ছাত্র আর ১০,২৩,৪১৬ ছাত্রী অংশগ্রহণ করেছিল। সর্বমোট ২০,৪৭,৭৭৯ জন পরীক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ।
এসএসসি বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ছাত্র ছাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের প্রেক্ষাপটে এসএসসি পরীক্ষার ফলাফল দ্রুত জানার জন্য পরীক্ষার্থীবৃন্দ এবং অভিভাবকমণ্ডলী অধীর আগ্রহের সাথে অপেক্ষা করেন। তাদের সুবিধার্থে যে কয়টি পদ্ধতিতে এসএসসি পরীক্ষার ফলাফল জানা যাবে তা উল্লেখ করা হল। এছাড়া এসএসসি পরীক্ষার নম্বরফর্দ কিভাবে পেতে হবে তাও উল্লেখ করা হল। পরীক্ষায় ফলাফল আশানুরূপ না হলে পুনঃনীরিক্ষণ করতে হয়। পুনঃনীরিক্ষণ করার নিয়মকানুনও বিস্তারিত উল্লেখ করা হল। একই সাথে বিদ্যালয় ভিত্তিক ফলাফল কীভাবে জানা যাবে তাও উল্লেখ করা হল।
প্রতি বছরই এসএসসি পরীক্ষার্থীদের একটি সাধারণ প্রশ্ন থাকে, কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল জানা যাবে। অফিসিয়াল পদ্ধতিতে এসএসসি পরীক্ষার ফলাফল জানতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।
অফিসিয়াল পদ্ধতি (ক)
১. প্রথমে ব্রাউজার বা উপর থেকে ক্লিক করে https:// www.educationboardresults.gov.bd

সাইটে প্রবেশ করতে হবে। নতুন ট্যাবে এ পেজটি ওপেন হবে। রেজাল্টের জন্য সেই ট্যাবে যেতে হবে।
২. একটু নিচের দিক এসে পরীক্ষা অপশন থেকে এসএসসি / দাখিল নির্বাচন করতে হবে।
৩. অপশন থেকে পরীক্ষার বছর হিসাবে ২০২০ সিলেক্ট করতে হবে।
৪. অপশন থেকে যে পরীক্ষার্থী যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছে সে বোর্ডের নাম নির্বাচন করতে হবে।
৫. পরবর্তী দুটি বক্সে এসএসসি রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে।
৬. নিরাপত্তার জন্য ছোট্ট একটি অঙ্ক করতে হবে। অঙ্কটির ফলাফল লিখে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
৭. কাঙ্খিত এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়া যাবে।
অফিসিয়াল পদ্ধতি(খ)
১. কম্পিউটার বা মোবাইল ফোনের ব্রাউজার থেকে দেশের ওয়েব বেজড পাবলিকেশন সিস্টেম https://eboardresults.comএ প্রবেশ করতে হবে।
৩. অপশন থেকে পরীক্ষার বছর হিসাবে ২০২০ সিলেক্ট করতে হবে।
৪. অপশন থেকে যে পরীক্ষার্থী যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছে সে বোর্ডের নাম নির্বাচন করতে হবে।
৫. রেজাল্ট টাইপে individual অপশন সিলেক্ট করতে হবে।
৬. স্কুলের সব রেজাল্ট একসাথে চাইলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে হবে।
৭. কাঙ্খিত এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়া যাবে।
প্রাক নিবন্ধন পদ্ধতি
ঘরে বসে রেজাল্ট পাবার জন্য শিক্ষা বোর্ডগুলো প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। রেজাল্টের আগেই যারা নিবন্ধন করে রাখবে, তারাই প্রথম দিকে ফলাফল পাবে। তবে আগের মতো এসএমএস পদ্ধতি ব্যবহার করেও রেজাল্ট দেখা যাবে। নতুন এই পদ্ধতিতে সবার আগে মোবাইল ফোনে ফলাফল পাওয়ার জন্য নিম্নের কাজগুলো সম্পন্ন করে রাখতে হবে।
যেকোনো অপারেটরের নাম্বার থেকে SSC Board Name লিখতে হবে। উল্লেখ্য প্রতিটি বোর্ডেরই সংক্ষিপ্ত নাম আছে। যেমন সিলেট বোর্ডের প্রথম তিন অক্ষর SYLদিলে সিলেট বোর্ডের নামটা বুঝাবে। স্পেস দিয়ে Roll তারপর Year লিখে 16222নম্বরে পাঠাতে হবে। প্রতি SMS এর জন্য ২ টাকা চার্জ কেটে নেয়া হবে।

For Example: SYL <Space>153630<Space>2020 send to 16222এর জন্য ২ টাকা চার্জ কেটে নেয়া হবে।সকল শিক্ষাবোর্ডের সংক্ষিপ্ত নাম নিম্নে উল্লেখ করা হল।

Sylhet Board-SYL,

Dhaka Board-DHA,

Rajshahi Board-RAJ,

Jessore Board-JES,

Comilla Board-COM,

Chittagong Board-CHI,

Barisal Board-BAR,

Dinajpur Board-DIN,

Madrasah Board-MAD,

Technical Board-TEC.

এসএমএস পদ্ধতি
এসএমএস দ্বারা এসএসসি পরীক্ষার ফলাফল মোবাইল ফোন থেকেও পাওয়া যাবে। যে কোন মোবাইল অপারেটর এসএসসি পরীক্ষার ফলাফল দ্রুত ডেলিভারি করে থাকে। এজন্য
১. প্রথমে মেসেজ অপশনে যেতে হবে।
২. SSC <স্পেস> স্ব স্ব বোর্ড এর সংক্ষিপ্ত নাম (প্রথম তিনটি অক্ষর )<স্পেস> রোল নং <স্পেস> ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

For Example: SSC<Space> SYL <Space>153630<Space>2020 send to 16222

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২০
সরাসরি স্ব স্ব বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে এসএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে। সাথে সাথে একাডেমিক ট্রান্সক্রিপ্টও ডাউনলোড করা যাবে।
১. বোর্ড ওয়েবসাইটের মাধ্যমেঃ
ওয়েবসাইটগুলোর এড্রেস নিম্নে দেয়া হল-

sylhetboard.gov.bd

dhakaeducationboard.gov.bd

rajshahieducationboard.gov.bd

www.jessoreboard.gov.bd

comillaboard.gov.bd

barisalboard.gov.bd

Vocational Educational Board

Bangladesh Madrasah Education Board

২. মোবাইল ফোনের এপস এর মাধ্যমেঃ
সরাসরি এন্ড্রয়েড ফোনের এপস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে। ভালো রেটিং এর কিছু এপস এর সরাসরি ডাউনলোড এর লিংক দেয়া হলো-
App Name: SSC Result 2020 (মার্কশীট সহ)

Apps Name: ssc djvdj 2020

Apps Name: SSC Result 2020 (মার্কশীট সহ) All Board
৩. ফেসবুকের মাধ্যমেঃ
ফেসবুকের মাধ্যমেও এসএসসি পরীক্ষার ফলাফল সবার আগে পাওয়া যেতে পারে। বিভিন্ন ফেসবুক গ্রুপ ও পেজ স্বপ্রণোদিত হয়ে বিনামূল্যে শিক্ষার্থীদের নিকট ফলাফল পৌঁছানোর চেষ্টা করে। যেখানে বাংলাদেশের বড় বড় হ্যাকারদের পেজ ও আছে যারা সবার আগে এসএসসি পরীক্ষার ফলাফল দিয়ে থাকে। যদি নেট স্পিড কম থাকে বা নেট না থাকে তাহলে ফেসবুকের এই সমস্ত পেজ ও গ্রুপে একটিভ থাকাটা হবে বুদ্ধিমানের কাজ। এতে সবার আগেই ফলাফল প্রকাশের পূর্বের রাতেই কিংবা সকালে রেজাল্ট হাতের মুঠোয় পাওয়া যেতে পারে। তবে এতে শতভাগ নিশ্বয়তা দেয়া যায় না। তবে আশা করা যায় এমনটিই ঘটবে। এমন কিছু গ্রুপ এর লিংক দেয়া হলো-
সাইবার ৭১

Bangladesh Black HAT

দাখিল পরীক্ষার ফলাফল ২০২০

১. প্রথমে ব্রাউজার বা উপর থেকে ক্লিক করে www.educationboardresults.gov.bdev https://eboardresults.com সাইটে প্রবেশ করতে হবে। নতুন ট্যাবে এ পেজটি ওপেন হবে। রেজাল্টের জন্য সেই ট্যাবে যেতে হবে।
২. একটু নিচের দিক এসে Examination অপশন থেকে Dakhil  নির্বাচন করতে হবে।
৩. অপশন থেকে পরীক্ষার বছর হিসাবে ২০২০ সিলেক্ট করতে হবে।
৪. অপশন থেকে মাদ্রাসা বোর্ডের নাম নির্বাচন করতে হবে।
৫. রেজাল্ট টাইপে individual অপশন সিলেক্ট করতে হবে।
৬. স্কুলের সব রেজাল্ট একসাথে চাইলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে হবে।
৭. কাঙ্খিত দাখিল পরীক্ষার ফলাফল পাওয়া যাবে।
এস এম এস এর মাধ্যমে দাখিল পরীক্ষার ফলাফলঃ
এসএমএস দ্বারা দাখিল পরীক্ষার ফলাফল মোবাইল ফোন থেকেও পাওয়া যাবে। যে কোন মোবাইল অপারেটর এসএসসি পরীক্ষার ফলাফল দ্রুত ডেলিভারি করে থাকে। এজন্য
১. প্রথমে মেসেজ অপশনে যেতে হবে।
২. DAKHIL <স্পেস> বোর্ড এর সংক্ষিপ্ত নাম (প্রথম তিনটি অক্ষর )<স্পেস> রোল নং <স্পেস> ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

For Example: DAKHIL <Space> MAD <Space>123456<Space>2020 send to 16222

ভোকেশনাল পরীক্ষার রেজাল্ট ২০২০ঃ
১. প্রথমে ব্রাউজার বা উপর থেকে ক্লিক করে http://www.educationboardresults.gov.bd/  সাইটে প্রবেশ করতে হবে। নতুন ট্যাবে এ পেজটি ওপেন হবে। রেজাল্টের জন্য সেই ট্যাবে যেতে হবে।
২. একটু নিচের দিক এসে পরীক্ষা অপশন থেকে SSC(vocational)  নির্বাচন করতে হবে।
৩. অপশন থেকে পরীক্ষার বছর হিসাবে ২০২০ সিলেক্ট করতে হবে।
৪. অপশন থেকে বোর্ডের নাম টেকনিক্যাল নির্বাচন করতে হবে।
৫. পরবর্তী দুটি বক্সে এসএসসি রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে।
৬. নিরাপত্তার জন্য ছোট্ট একটি অঙ্ক করতে হবে। অঙ্কটির ফলাফল লিখে Submit বাটনে ক্লিক করতে হবে। যেমন : ৫+৪= অঙ্কটির ক্ষেত্রে এর যোগফল ৯ লিখতে হবে।
৭. কাঙ্খিত ফলাফল পাওয়া যাবে।

টেকনিক্যাল বোর্ডের ক্ষেত্রেও অনুরূপ হবে। শুধুমাত্র পরীক্ষার জায়গায় SSC এবং বোর্ডের জায়গায় TEC লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
এস এস সি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণঃ
এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবার সাথে সাথেই আরেকটি সমস্যার সৃষ্টি হয়। দেখা যায় যারা ফেল করার মত নয়, তারাও এক বা একাধিক বিষয়ে ফেল করে বসে আছে। যারা অবশ্যই গোল্ডেন জিপিএ ফাইভ পাওয়ার কথা তাদেরই জিপিএ ফাইভটাই মিস হয়ে গেছে। এসব ক্ষেত্রে পুনঃনীরিক্ষণের ব্যাপারটা অত্যন্ত জরুরী হয়ে পড়ে। কীভাবে বা কোন নিয়মে কিংবা কতদিনের মধ্যে ফলাফল পুনঃনীরিক্ষণ করতে হবে তার বিস্তারিত বিবরণ নিম্নে প্রদান করা হল-
পুনঃনীরিক্ষণের জন্য অবশ্যই দেশীয় সিম টেলিটক এর প্রয়োজন। অন্য কোন অপারেটর থেকে হবে না। টেলিটক থেকে ফলাফল প্রকাশিত হবার পরদিন থেকে ৫ কিংবা ৭ দিন (সম্ভাব্য) সময়ের মধ্যেই এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ এর আবেদন করতে হবে। সময়সীমাটি এখনই নির্দিষ্ট করে বলা যাবে না। কারণ শিক্ষাবোর্ডই ফলাফল প্রকাশের সাথে সাথে পুনঃনীরিক্ষণের তারিখটি নির্দিষ্ট করে দেবেন। আবেদন করতে হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে এসএসসি/ দাখিল/ ভোকেশনাল এর রোল নম্বর লিখে স্পেস দিয়ে যে বিষয়ে ফলাফল পুনঃনিরীক্ষণ করতে হবে সেটার বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। কিছুক্ষণের মধ্যে খাতা চ্যালেঞ্জের ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। যদি পর্যাপ্ত টাকা থাকে তাহলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে প্রাপ্ত পিন নম্বরটি লিখে স্পেস দিয়ে একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। যে মোবাইল নম্বরে রেজাল্ট পেতে ইচ্ছুক সে মোবাইল নাম্বারটিই এখানে দিতে হবে। উল্লেখ্য, প্রতিটি বিষয় বা প্রতি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেয়া হবে। সেজন্য যতটি বিষয় পুনঃনীরিক্ষণ করাতে হবে সেই পরিমাণ টাকা মোবাইলে থাকতে হবে। টাকা কেটে নিলেই বুঝা যাবে আবেদনটি গৃহীত হয়েছে। টাকা কেটে না নিলে বুঝতে হবে কোন সমস্যা হয়েছে, যার জন্য আবেদনটি গৃহীত হয়নি। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।
[সায়েক আহমদ, প্রাবন্ধিক, কলাম লেখক, শিশু সাহিত্যিক, ০১৭১২৯৬২৩৯৩]

 

 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •