কুলাউড়া,জুড়ী ও বড়লেখা উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে বোরহান উদ্দিন সোসাইটির মানবিক সহায়তা প্রদান

June 29, 2022,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার জেলার ঐতিহ্যবাহী সামাজিক ও মানবিক শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার এর উদ্যোগে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি নিয়ে হাকালুকি হাওর তীরের কুলাউড়া উপজেলার ভূকশিমইল ইউনিয়নের সাদিপুর, মীরশংকর, গৌড়িশংকর, জুড়ীর জায়ফরনগর ইউনিয়নের বেলাগাঁও, শাহপুর, বড়লেখার তালিমপুর ও পশ্চিম জুড়ী এলাকায় ২৯ জুন বুধবার সকাল ৭টায় সংগঠন এর কার্যালয় হতে রওনা দিয়ে দিন ব্যাপী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে মানবিক সহায়তা সামগ্রী প্রদান করা হয়, এই সময় উপস্থিত ছিলেন শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিব, স্থানীয়ভাবে প্রোগ্রামটি সমন্বয় করেন সংগঠনের জুড়ী উপজেলার টিম লিডার মনিরুল ইসলাম,কুলাউড়া উপজেলার টিম লিডার রুমেল আহমদ চৌধুরী,অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংগঠনিক সচিব মোঃ সোহান হোসাইন হেলাল,দপ্তর সচিব সিরাজুল হাসান,মানবিক সহায়তা টিমের জেলা টিম লিডার আব্দুল মুক্তাদির সাদি, নির্বাহী পরিচালক কামরুল হাসান,আল আমিন খান, সালমান আহমদ চৌধরী,সোহান আহমদ,শেখ মোহাম্মদ মারুফ, রেজাউল করিম রাফি, শেখ তামজিদ হোসাইন অভি,আকরাম হোসেন,ওয়ালিউর রহমান,মোঃ মাহী উদ্দিন।
শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার প্রথম ধাপে সিলেট, দ্বিতীয় ধাপে সুনামগঞ্জ,তৃতীয় ধাপে মৌলভীবাজার সদর উপজেলা, চতুর্থ ধাপে আবারো সুনামগঞ্জ জেলা,পঞ্চম ধাপে হাকালুকি হাওর তীরবর্তী মৌলভীবাজার জেলার কুলাউড়া,জুড়ী ও বড়লেখা উপজেলায়।
হাকালুকি ও কাউয়াদিঘি হাওর তীরের ৪ লক্ষাধিক মানুষের বসতভিটা, এবারকার বন্যা অন্যবারের চাইতে একটু ভিন্ন। হঠাৎ একসঙ্গে প্লাবিত করেছে গ্রামের পর গ্রাম। বন্যা জলাবদ্ধতায় রূপ নিয়ে দীর্ঘস্থায়ী হচ্ছে। এ বছর বন্যা শুরু থেকে এখন পর্যন্ত পানি কমার লক্ষণ নেই। বানের পানির অবস্থা রয়েছে অনেকটাই অপরিবর্তিত। পানি কমলেও বৃষ্টিতে আবার যেই সেই। এমন বেহাল অবস্থায় হাওর পাড়ের বাসিন্দারা তাদের বসতভিটা ছেড়ে আশ্রয় নিয়েছেন নিজের আত্মীয়-স্বজন কিংবা আশ্রয়কেন্দ্রে। কিন্তু কোথাও সমস্যা তাদের পিছু ছাড়ছে না সমস্যা প্রকট। সব হারিয়ে হাওর পাড়ের বাসিন্দারা এখন নিঃস্ব। নিজ ঘরে থাকার জায়গা নেই। দু’বেলা দু’মুঠো ভাতের নিশ্চয়তা নেই। এখন বন্যাকবলিত এলাকায় শুধুই হাহাকার। দিন দিন এই হাহাকার বেড়েই চলেছে। চারদিকে থৈ থৈ পানি। তাই কর্মহীন হাওর পাড়ের অসহায় হতদরিদ্র মানুষ। পরিবার পরিজন নিয়ে খাওয়া বাঁচার চিন্তায় তারা দিশাহারা। কয়েকটি গ্রামে গেলে দেখা মেলে বানভাসি মানুষের দুর্ভোগের দৃশ্য। পানিবন্দি অবস্থায় খেয়ে না খেয়ে তারা নানা কষ্টে দিন যাপন করছেন।
শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার, জেলার কুলাউড়া, জুড়ী,বড়লেখায় এক বড় আকারের ট্রাক বোঝাই সম্পন্ন করে নিয়ে যায়। অন্তত ৫০০ মানুষের প্রয়োজন মিটবে এতে।চলমান থাকবে এ সেবা,যতদিন দরকার। সাথে থাকুন আপনিও।হাকালুকি হাওর তীরবর্তী মৌলভীবাজার জেলার কুলাউড়া,জুড়ী ও বড়লেখা উপজেলায় বন্যার ভয়াবহতা সুনামগঞ্জ ও সিলেট থেকে কম নয়। সরজমিনে মানুষের দুঃখ দূর্দশা দেখলেই বুঝাযায়। প্লিজ নিজেদের সার্মথ্যনুযায়ী বানভাসিদের সহযোগিতায় আপনিও এগিয়ে আসুন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •