কুলাউড়ার সমস্যা ও সম্ভাবনা নিয়ে জেলা প্রশাসক নাহিদ আহসানের সাথে মতবিনিময়

September 29, 2020,

কুলাউড়া প্রতিনিধি॥ মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বিভিন্ন সমস্যা ও পর্যটন শিল্পের বিকাশের সম্ভাবনার কথা শুনলেন নবাগত জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

২৯ সেপ্টেম্বর মঙ্গরবার কুলাউড়ায় প্রথম বারের মত আগমণ উপলক্ষে উপজেলার বিভাগীয় সকল কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধিবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী’র সভাপতিত্বে আলোচনায় অংশ নেন উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান, পৌর মেয়র শফি আলম ইউনুছ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেণু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফজলুল হক খান সাহেদ ও ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) সাদেক কাওসার দস্তগীর, কুলাউড়া সরকারি কলেজের অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য সজল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল হক, কুলাউড়া থানার অফিসার ইনর্চাজ মোঃ ইয়ারদৌস হাসান, হাজিপুর ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু, ব্রাহ্মণবাজার ইউপি চেয়ারম্যান মোঃ মমদুদ হোসেন, কর্মধা ইউপি চেয়ারম্যান এম এ রহমান আতিক, বীর মুক্তিযোদ্ধা মোঃ মাসুক মিয়া, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক সিপার উদ্দিন আহমদ, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মোঃ আব্দুল কাদির, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ আব্দুল কাইয়ুম, উপজেলা স্কাউটস’র সাধারণ সম্পাদক ফয়জুর রহমান ছুরুক, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শামীম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্ট্রান ঐক্য পরিষদের সভাপতি গৌরা দে, পূজা উদযাপন পরিষদের সভাপতি অরবিন্দু ঘোষ বিন্দু, উদীচী’র সম্পাদক নির্মাল্য মিত্র সুমন, শিল্পকলা একাডেমীর সম্পাদক অমলেন্দু চক্রবর্তী বিপুল, গণমাধ্যমকর্মী আজিজুল ইসলাম ও সৈয়দ আশফাক তানভীর। এছাড়া উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ। মতবিনিময়ের শুরুতে কুলাউড়া উপজেলা নিয়ে একটি ডকুমেন্টারি উপস্থাপন করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শিমুল আলী।

মতবিনিময় সভায় কুলাউড়া উপজেলার সামগ্রিক সমস্যা ও সম্ভাবনার কথা উলে¬খ করে সুধীজনরা নবাগত জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরকে হাওর উন্নয়ন বোর্ডে অর্ন্তভূক্ত করণে প্রক্রিয়া দ্রুত বাস্তবায়ন, হাওরের কুলাউড়া অংশে পর্যটকদের জন্য একটি ওয়াচ টাওয়ার নির্মাণ, মুরইছড়া ইকোপার্ক প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং প্রস্তাবিত একটি অত্যাধুনিক রেস্ট হাউস নির্মাণ প্রকল্প দ্রুত বাস্তবায়ন, কুলাউড়া-রবিরবাজার সড়ক ও রাজাপুর সেতুর নির্মাণ কাজ দ্রুত বাস্তবায়ন, কুলাউড়া শহরের যানজট নিরসনে কার্যত উদ্যোগ গ্রহণ, বিদ্যুৎ বিভাগের প্রজেক্টের কাজের গতি বৃদ্ধিকরণসহ অন্যান্য সকল নাগরিক সমস্যা তুলে ধরা হয়। এসময় নবাগত জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, মৌলভীবাজার জেলায় পর্যটনের অনেক অপার সম্ভাবনা রয়েছে। এরই ধারাবাহিকতায় কুলাউড়ায় পর্যটন শিল্পের বিকাশ সাধনে আমরা সকলে মিলে কাজ করতে চাই। বিশেষ করে এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরকে হাওর উন্নয়ন বোর্ডে অর্ন্তভুক্ত করতে প্রস্তাবনা সংশি¬ষ্ট দপ্তরে প্রেরণ করা হবে। মুরইছড়া ইকোপার্ক চালুকরণ ও রেস্টহাউস নির্মাণ করা হবে। বিশেষ করে কুলাউড়া শহরের যানজট নিরসনে অবৈধ ব্যাটারি চালিত অটোরিকশা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার জন্য স্থানীয় উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে তৎপর হতে হবে। কুলাউড়া-রবিরবাজার সড়কের কাজের গতি বৃদ্ধিকরণ করে দ্রুত কাজ সম্পাদনের জন্য সংশি¬ষ্টদের ঠিকাদারী প্রতিষ্টানকে সর্তক করা হয়েছে। সবকিছু মিলিয়ে কুলাউড়ার সামগ্রিক সমস্যা সমাধানে কার্যত উদ্যোগ গ্রহণ করা হবে এবং উন্নয়ন বাস্তবায়ন নিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তিনি।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান দিনব্যাপী বিভিন্ন কার্যক্রমে কুলাউড়া থানা পরিদর্শন, নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৩০টি বাই সাইকেল বিতরন, উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে “মাতৃদুগ্ধ কর্ণার” এর উদ্বোধন, কুলাউড়া পৌরসভা পরিদর্শন,পৌর শহরের আমীর ছলফু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেল মাল্টিমিডিয়া কক্ষ ও মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন ও সবশেষে কুলাউড়া রেলস্টেশনে বিশুদ্ধ পানীয় জলের সমস্যা নিরসনে একটি গভীর নলকূপ স্থাপন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •