ট্রেড ইউনিয়ন সংঘের কর্মিসভায় বক্তারা দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্দ্ধগতির এই সময়ে গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ‘মরার উপর খাড়ার ঘাঁ’

March 2, 2024,

দ্রব্যমূল্যের লাগামহীন উদ্ধগতির এই সময়ে পবিত্র রমজান মাসের আগ মহুর্তে গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ‘মরার উপর খাড়ার ঘাঁ’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের মৌলভীবাজার জেলা কমিটির নেতারা।
১ মার্চ শুক্রবার রাতে শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে জেলা ট্রেড ইউনিয়ন সংঘ আয়োজিত কর্মিসভায় বক্তারা এই মন্তব্য করেন। জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি মোঃ নুরুল মোহাইমীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচলানায় অনুষ্টিত সভার শুরুতে রাজধানীর বেইলী রোডে অগ্নিকান্ডে অন্তত ৪৬ জনের করুণ মর্মান্তিক মৃত্যুতে তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। কর্মি সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সুহেল মিয়া, জুড়ী উপজেলা রাইস মিল শ্রমিক সংঘের সভাপতি মোঃ জমির উদ্দিন, রড়লেখা উপজেলা স’মিল শ্রমিক সংঘের সহ-সভাপতি মোঃ জয়নাল আবেদীন, জুড়ী উপজেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল করিম, চা-শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির নেতা হেমরাজ লোহার, জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহিন মিয়া, সদস্য সুবেল মিয়া ও মোঃ জসিমউদ্দিন প্রমূখ।
সভায় বক্তারা সাম্প্রতিক সময়ে লাগামহীন দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত জনগণের জীবনে নাভিশ্বাস উঠছে। ভয়াবহ মুদ্রাস্ফীতি-মূল্যস্ফীতির এই সময়ে বাচাঁর মত মজুরি না পেয়ে অর্ধাহার-অনাহার ক্লিষ্ট শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের জীবন চলাই দায় হয়ে পড়েছে। জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটলেও শ্রমিক-কৃষক-জনগণের মজুরি বা আয় বাড়েনি। তার উপর সরকার আইএমএফ’র ঋণচুক্তির শর্ত পুরণে গ্যাস-বিদ্যুত-জ্বালানি খাত থেকে ভর্তুকি প্রত্যাহারের নীতি গ্রহণ করে দফায় দফায় গ্যাস-বিদ্যুত-জ্বালানির মূল্য বৃদ্ধি করে জনগণের উপর ঋণের বোঝা চাপিয়ে দিচ্ছে। অথচ গ্যাস-বিদ্যুত খাতে দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ করা হলে মূল্য বৃদ্ধি করতে হতো না। দেশে বর্তমানে বিদ্যুত উৎপাদনের ক্ষমতা ২৬ হাজার মেগাওয়াটের বেশি, কিন্তু সর্বোচ্চ উৎপাদন হচ্ছে ১৩ থেকে ১৫ হাজার মেগাওয়াট। উৎপাদন না করলে বিদ্যুত কেন্দ্রের ভাড়া বা ক্যাপাসিটি চার্জের জন্য বছরে অন্তত ২৬ হাজার কোটি টাকা অপচয় করা হচ্ছে। সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজির সংস্থা আইএমএফ’র নির্দেশে সরকার গ্যাস-বিদ্যুৎসহ সকল জ্বালানীর দাম বৃদ্ধি করায় জাতীয় অর্থনীতি যেমন বিপর্যস্থ হচ্ছে, তেমনি সকল নিত্যপণ্যের অগ্নিমূল্যের কারণে সংখ্যারগরিষ্ঠ মানুষের জীবনের সংকট বাড়ছে। একইসাথে তীব্র শোষণ ও লুটপাটের ফলে ধনী-দরিদ্রের বৈষম্যও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। অথচ সরকার প্রকৃত সত্যকে আড়াল করতে সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজির বিনিয়োগ, উৎপাদন, বাজারজাতকরণের জন্য সামগ্রিক অবকাঠামোগত অংশকে উন্নয়ন হিসেবে তুলে ধরছে। সাম্রাজ্যবাদী ঋণ নির্ভর তথাকথিত উন্নয়নের ঋণ পরিশোধের চাপে দেশের অর্থনীতিতে দেখা দিচ্ছে অশনি সংকেত। ঋণে জর্জরিত জাতীয় অর্থনীতি, সুদাসল পরিশোধে বেসামাল বৈদশিক মুদ্রার রিজার্ভ, ডলারের তুলনায় টাকার অব্যাহত অবমূল্যায়ন, ব্যাংকিং খাতে দুর্নীতি ও বেপরোয়া লুটপাট, লক্ষ লক্ষ কোটি টাকা পাচার ইত্যাদি কারণে দেশের অর্থনীতি দেউলিয়াত্বে ঝুঁকিতে রয়েছে। তাই বিদ্যমান বৈষম্যমূলক ব্যবস্থা থেকে মুক্তির লক্ষ্যে সাম্রাজ্যবাদ, সামন্তবাদ, আমলা দালাল পুঁজি বিরোধী শ্রমিক-কৃষক জনগণের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তোলার বিকল্প নেই।
সভায় একপ্রস্তাবে আগামী ৫ মার্চ থেকে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আহবানে ১১ দফা দাবি আদায়ে দেশব্যাপী লাগাতার কর্মবিরতির প্রতি একাত্মতা ঘোষণা করে অবিলম্বে নৌ-শ্রমিকদের ন্যায় সঙ্গত দাবি মেনে নেওয়ার জন্য মালিক ও সরকারের প্রতি আহবান জানানো হয়।
কর্মিসভা থেকে বক্তারা বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে জাতীয় ন্যূনতম ঘোষণা, সেক্টর ভিত্তিক নিম্নতম মজুরি ঘোষণা ও বিভিন্ন সেক্টরে সরকার ঘোষিত নিম্নতম মজুরি বাস্তবায়ন, অত্যাবশকীয় পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহার, গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠা, ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানসহ শ্রমআইন কার্যকর ও চাল,ডাল তেলসহ নিত্যপণ্যের অব্যাহত মূল্যবৃদ্ধি রোধ, স্বল্পমূল্যে স্বর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু এবং রাজধানীর বেইলী রোডে অগ্নিকান্ডে নিহতদের আজীবন আয়ের সমপরিমান ক্ষতিপুরণ, আহতদের উপযুক্ত সুচিকিৎসা এবং অগ্নিকান্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন প্রকৃত কারণ অনুসন্ধান করে এই ঘটনা প্রেক্ষিতে যাদের দায় রয়েছে তাদের সকলকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানে দাবি জানানো হয়। -প্রেসবিঞ্জপ্তি

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com