রাস্তা সংস্কারের জুড়ীতে ব্যাতিক্রমী এক সমাজসেবকের গল্প

April 18, 2021,

জুড়ী প্রতিনিধি॥ জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের উত্তর জাঙ্গিরাই গ্রামের মৃত ক্বারী আবুল হাসেমের পুত্র সৌদীআরব প্রবাসী মোঃ হাবিবুর রহমান হাবিব এর নাম এখন মানুষের মুখে-মুখে। তিনি দীর্ঘদিন থেকে প্রবাসে জীবন কাটাচ্ছেন। তাঁর ভাগ্য প্রবাস জীবনের শুরু থেকেই অনুকুলে থাকায় প্রবাসে ভালো অবস্থানে ছিলেন। আর তখন থেকেই তাকে ভাগ্যাহত অসহায় মানুষের পাশে দাড়ানোর প্রবনতা পেয়ে বসে। প্রবাস জীবনের শুরু থেকেই তিনি এলাকার অসংখ্য প্রবাসীদের সহযোগিতার দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে অন্যান্য প্রবাসীরা জানিয়েছেন। তিনি দেশে বেড়াতে আসলেও অনেক গরিব, অসহায় ও কন্যা দায়গ্রস্থ মানুষের ভীর লেগে থাকে তাঁর বাড়ীতে। তিনি এলাকার অনেক শিক্ষার্থী, দিন মজুর, প্রতিবন্ধীসহ অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন দলমত নির্বিশেষে। এমনকি প্রভাবশালীদের নির্যাতনের শিকার অনেক মানুষের চোখের পানি দেখে তাদের সাহস যুগিয়েছেন এবং সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়েছেন। এভাবে ধীরে ধীরে এলাকার মানুষের মাঝে একজন জনপ্রিয় সমাজহিতৈষী ব্যক্তিত্বে পরিনত হন প্রবাসী হাবিবুর রহমান। করোনাকালীন ছুটিতে দেশে ফিরলে ইউনিয়নের বিভিন্ন গ্রামের মানুষ তাঁর নিকট ছুটে আসতে থাকেন নানা রকম সমস্যা নিয়ে। সকলকেই তিনি তাদের সমস্যা সমাধানের চেষ্টা করেছেন।
সম্প্রতি বেলাগাঁও গ্রামের বাসীন্দাগন জুড়ী নদীর কন্টিনালা অংশের দুই তীর দিয়ে রাবার ড্যাম পর্যন্ত বয়ে যাওয়া রাস্তাটির বেহাল দশার কথা জানালে তিনি সরেজমিনে পরিদর্শনে গিয়ে এলাকার মানুষকে সংগঠিত করে রাস্তাটি সংস্কারের উদ্যোগ নেন। সংস্কার কাজের প্রথম দিকে পূর্ব পাড়ের রাস্তাটিতে হাত দেন তিনি। ওই রাস্তা দিয়ে ট্রাক-পিকাপ ভ্যান যোগে হাকালুকি হাওরের ধান কৃষকের ঘরে আনতে পারতেননা কৃষকরা। অনুরুপভাবে পশ্চিম পাড় দিয়ে বয়ে যাওয়া রাস্তাটির পিচ ঢালাই থেকে রাবার ড্যাম্প পর্যন্ত একই চিত্র ছিলো। খানা খন্দক ও গর্তে ভরে যাওয়া রাস্তা দুটির মাটি ভরাট করে দেয়ায় এখন দু’পাড়ের বাসীন্দারাই বেজায় খুশি হয়েছেন এই সমাজ দরদী প্রবাসীর উপর।
শনিবার ১৭ এপ্রিল সকালে ওই রাস্তাটি সরেজমিন পরিদর্শনে গেলে বেলাগাঁও এলাকার বাসিন্দা প্রবাসী মিন্টু মিয়া, লিয়াকত আলী, হারিস মোহাম্মদসহ অনেকেই জানান, যেখানে রাস্তা নেই অথবা রাস্তার সমস্যার কারনে কৃষক-শ্রমীক ও স্কুল-কলেজে যাতায়াতে শিক্ষার্থীরা দূর্ভোগে পতিত হয় সেখানেই হাবিবুর রহমান হাবিব ড্রেজার নিয়ে হাজির হন।
এলাকাবাসীকে ডেকে নিজ খরছে রাস্তা তৈরীর কাজে লেগে পড়েন। নিজ তদারকিতে দিবা রাত্র রাস্তার কাজ করেন তিনি। ব্যাতিক্রমী এ সমাজসেবকের জন্য মানুষ অনেক উপকৃত হচ্ছে। এক প্রতিক্রিয়ায় সমাজসেবক হাবিবুর রহমান হাবিব বলেন, আমি যত বেশী মানুষের সমস্যা সমাধানে এগিয়ে গেছি, তত বেশী আল্লাহ আমার রোজগার বাড়িয়ে দিয়েছেন। তিনি আরও বলেন, সুযোগ পেলে আরো বৃহত্তর পরিসরে মানুষের সেবা করার ইচ্ছা আছে আমার।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com