স্বাস্থ্য’বিধি মানা হচ্ছেনা মৌলভীবাজারে : পরিবহন চলাচলে বাড়তি ভাড়া আদায়

June 6, 2020, এই সংবাদটি ২৮০ বার পঠিত

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজারেও সারা দেশের ন্যায় বাড়তি ভাড়ায় ছোট-বড় পরিবহন চলাচল শুরু হয়েছে। শুরু থেকেই এ জেলার পরিবহন শ্রমিকরা সামাজিক দূরত্বের নিয়ম না মেনেই গাড়ি চালাচ্ছেন। অনেক পরিবহন শ্রমিককে মুখে মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি।
২দিন যাবত স্বাস্থ্য’বিধি মানা হচ্ছেনা বললেই চলে। তারপরেও পরিবহন শ্রমিকরা যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করছেন। অনেকেই বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া গুনছেন। এটা যেন মরার উপর খরার ঘায় পরিণত হয়েছে।
সরেজমিনে দেখা যায়, শহরের বেরির পার থেকে সিএনজিতে শ্রীমঙ্গলের ভাড়া যেখানে প্রতি ১জনের ভাড়া ৩০টাকা ছিল বর্তমানে তা ৬০টাকা করে ভাড়া আদায় করা হচ্ছে। একই অবস্থা রাজনগর উপজেলা থেকে মৌলভীবাজার শহরে প্রবেশ করা সিএনজিতে ২০ টাকার জায়গায় ৪০ টাকা ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু যাত্রী ঠিকই ৫জন নেয়া হচ্ছে। পিছনের সিটে ২ জন ও সামনে ১ জন যাত্রী নেয়ার কথা থাকলেও তা মানা হচ্ছে না।এই উপজেলার অন্যান্য রোডেও একই অবস্থা বিরাজ করছে।
খোঁজ নিয়ে জানা যায়, জেলার বড়লেখা, জুড়ী, কুলাউড়া ও কমলগঞ্জ উপজেলায়ও স্বাস্থ্য বিধি না মেনে পরিবহন চলাচল করছে। এদিকে মৌলভীবাজার পৌর শহরের ভেতরে টমটম এর দিগুন ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কিন্তু যাত্রী কমানো হয়নি। সংশ্লিষ্ট প্রশাসনও এ বিষয়ে উদাসীন।
উল্লেখ্য, বুধবার ৩রা জুন দূপুরে শহরের কোর্ট এলাকায় আনুষ্ঠানিকভাবে মৌলভীবাজার জেলা পুলিশ ও মৌলভীবাজার পৌরসভা যৌথভাবে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে চলাফেরা করতে আবারও শহরে সচেতনতা মূলক প্রচারনা চালিয়েছে। সেই সাথে মাস্ক ছাড়া চলাচলকারি শতাধিক গাড়ির চালক ও পথচারিদের মাস্ক বিতরণ করা হয়।
এ সময় মাস্কছাড়া শতাধিক অটোরিকশা ও টমটম চালক ও পথচারিদের আটকিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়। পরে শহরের আরো বেশ কয়েকটি স্থানে এ টিম স্বাস্থ্যবিধি মেনে চলার প্রচারনা চালায়।পুলিশ সুপার লোকজনকে স্বাস্থ্যবিধি মেনে চলার সর্বশেষ পরামর্শ দিয়ে বলেন, অন্যতায় দু’একদিনের মধ্যে পুলিশ কঠোর অবস্থানে যাবে।
উল্লেখ্য,করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি শেষে স্বাস্থ্যবিধি মেনে চালু হয়েছে গণপরিবহন চলাচল। সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে কোঠোর নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, জীবাণুনাশক ব্যবহার। করোনা সংক্রমণের এ সময়ে মাস্ক না পরে বের হওয়া বেআইনি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এক সার্কুলারে এ তথ্য জানায় তারা। এতে বলা হয়, সংক্রামক রোগ প্রতিরোধ আইনের আওতায় মাস্ক না পরে বের হলে ৬ মাস জেল অথবা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে।
মৌলভীবাজারের ট্রাফিক ইন্সপেক্টর মোহাম্মদ উল্ল্যাহ বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, এরকম যারা করছে তাদের বিরুদ্ধে আমরা মামলা দিচ্ছি। সরকারি নির্দেশনা কিংবা স্বাস্থ্য বিধি না মানলে পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, সব দায়িত্ব পালন করা তাদের পক্ষে সম্ভব নয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •