ডেঙ্গু সচেতনতায় শ্রীমঙ্গল পৌর পিতার বিশেষ পদক্ষেপ

November 5, 2022,

বিকুল চক্রবর্তী॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নেই ডেঙ্গু জ¦রের প্রভাব। এখন পর্যন্ত এ উপজেলা রয়েছে ডেঙ্গু মুক্ত। তবে শ্রীমঙ্গল শহর ও শহতলী ডেঙ্গু মুক্ত রাখতে উপজেলা স্বাস্থ্য বিভাগের পাশাপাশি শ্রীমঙ্গল পৌরসভা গুরুত্ব পূর্ণ ভূমিকা রেখে চলছে।

বিগত ১৫ দিন ধরে শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসীন মিয়া মধুর নেতৃত্বে প্রতিদিনই চলছে মশক নিধন ঔষধ স্প্রে কার্যক্রম।

 কর্মসূচীর ধারাবাহিকতায় শুক্রবার ৪ নভেম্বর শ্রীমঙ্গল রামকৃষ্ণ মিশন রোড, সোনা মিয়া সড়ক ও হাজী আছদ্দর আলী সড়কের বিভিন্ন অংশে মশক নিধন গান দিয়ে জীবানু ও মশক নিধন ঔষধ স্পে করা হয়। একই সাথে শহরের যে সকল জায়গায় ডেঙ্গু মশা ডিম পাড়তে পারে সে সকল জায়গা বিশেষ অভিযানের মাধ্যমে পরিস্কার করা হয়।

শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসীন মিয়া মধু জানান, দেশের বিভিন্ন জায়গায় ডেঙ্গর প্রভাব রয়েছে। ইতিমধ্যে একাধিক মানুষ ডেঙ্গু জ¦রে আক্রন্ত হয়ে মারাও গেছেন। তিনি জানান, শ্রীমঙ্গল শহরকে ডেঙ্গু মুক্ত রাখতে তিনি এ বিশেষ কার্যক্রম শুরু করেন। প্রতিদিনই কোন না কোন ওয়ার্ডে মশক নিধন গান মেশিন দিয়ে ঔষধ স্পে করা হচ্ছে। পাশাপাশি যে সকল জায়গায় পানি জমে থাকে বা থাকতে পারে শহর পরিচ্ছনতা কর্মীদের মাধ্যমে বিশেষ পরিচ্ছনতা অভিযানে তা পরিস্কার করানো হচ্ছে।

এ সময় তিনি শ্রীমঙ্গল শহরবাসীর উদ্দেশ্যে বলেন, এই শহর আমাদের সকলের। এ ছাড়া এটি একটি পর্যটন নগরীর শহর। এর পরিচ্ছনতা দিকে নাগরিকদের নজর রাখা প্রয়োজন। তিনি বলেন, শহরের বাসা বাড়ি ও দোকানপাটের ময়লা অপসারণের জন্য বিশেষ ভ্যানের ব্যবস্থা করে দিয়েছেন। মাসিক ১০ টাকায় ভ্যান চালকরা দোকানে দোকানে ও বাসায় বাসায় গিয়ে ময়লা নিয়ে আসেন। কিন্তু পরিতাপের বিষয় মানুষ এই সুবিধা  ভোগ না করে শহরের পয়-নিস্কাশনের জন্য নির্মিত ড্রেনের মধ্যে ও রাস্তার উপর ময়লা ফেলেদেন। এতে অল্প দিনেই ড্রেন গুলো ভরে যায়। ফলে একটু বেশি বৃষ্টি হলেই ড্রেন ডোবে গিয়ে রাস্তার উপর দিয়ে পানি যায়।

এ সময় তিনি শহরের ফল ব্যবসায়ীদের দৃষ্টি আকর্শন করে বলেন, শহরের ড্রেন গুলোতে বেশিরভাগ ফল ব্যবসায়ীদের বর্জ। ফলব্যবসায়ীসহ শহরের সকল ব্যবসায়ীদের প্রতি তিনি অনুরোধ করেন শহর সুন্দর রাখতে তাকে সহযোগীতা করার।

এর আগে ডেঙ্গু সচেতনতায় শহরবাসীকে সচেতন করতে পৌরসভার পক্ষ থেকে করা হয় একটি শোভাযাত্রাও।

এ কার্যক্রমে পৌরসভার মেয়রের সাথে সরাসরি সম্পৃক্ত রয়েছেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম, কর্মকর্তা অসীম দেব রায়, প্যানেল মেয়র মীর এম এ সালাম, কাজী আব্দুল করিম, রোকেয়া পারভিন, কাউন্সিলার চয়ন রায় ও সাদ উদ্দিনসহ অনান্য কাউন্সিলারবৃন্দ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com