রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী

February 11, 2023,

স্টাফ রিপোর্টার॥ রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার ও রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা প্রাপ্ত ২০১৭ থেকে ২০২২ইং পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরিতে ২৫ গুণী ব্যক্তির নাম ঘোষণা করা হয়েছে।

রোববার ৫ ফেব্রুয়ারি বিশিষ্ট শিল্পপতি, চা-শিল্প উদ্যোক্তা, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, শিল্প-সাহিত্যের অন্যতম পৃষ্ঠপোষক, শিক্ষানুরাগী, দানবীর ড. রাগীব আলী এবং তাঁর সহধর্মিণী মহীয়সী বেগম রাবেয়া খাতুন চৌধুরীর নামে প্রতিষ্ঠিত রাগীব-রাবেয়া ফাউন্ডেশন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেয়।

১৯৯৮ সাল থেকে রাগীব-রাবেয়া ফাউন্ডেশন কর্তৃক সিলেট বিভাগের বিখ্যাত কবি-সাহিত্যিক, গবেষক ও সংস্কৃতিসেবীদের সুকীর্তির স্বীকৃতি প্রদানের লক্ষ্যে রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। প্রতি বছর দুইজন বিশিষ্ট কবি-সাহিত্যিককে এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। ২০১০ সাল থেকে প্রবর্তন করা হয় ‘রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা’। প্রতি বছর সমাজের বিভিন্ন পর্যায়ের কৃতিমান গুণী ব্যক্তিকে এই পুরস্কারে ভূষিত করা হয়ে থাকে।

কবিতায় অবদানের জন্য ২০২২ সালের কবিতা কোটায় কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী সিলেট বিভাগের মর্যাদাপূর্ণ এ সাহিত্য পুরস্কার পাচ্ছেন। কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী বাংলাদেশ পোয়েটস ক্লাবের চেয়ারম্যান। তিনি বিভিন্ন বিষয়কে উপজীব্য করে হাজারোধিক কবিতা রচনা করেছেন। তার রচিত কবিতাগুলো সময়োপযোগী বিষয় নিয়ে তিনি শব্দশৈলী নির্মাণ করেন। বঙ্গবীণা তার উল্লেখযোগ্য কবিতা গ্রন্থ।

কবিতা ছাড়াও সাংবাদিক, প্রাবন্ধিক, কলামিস্ট, সাহিত্য সমালোচক হিসেবে রয়েছে তার ব্যাপক পরিচিতি। এর আগে তিনি আরও কয়েকটি সাহিত্য এবং সাংস্কৃতিক সংগঠন থেকে বিভিন্ন পুরস্কার ও পদকে ভূষিত হন। এ বছর (২০১৭-২০২২) বিভিন্ন ক্যাটাগরিতে ১২ জন সাহিত্যিককে “রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার” এর জন্য এবং বিভিন্ন ক্যাটাগরিতে ১৩ জন কৃতিমান গুণী ব্যক্তিকে “রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা ২০২২” এর জন্য মনোনীত করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে বন্ধ থাকা ৬ বছরের পুরস্কার ও পদক একই সাথে ঘোষণা করা হয়েছে।

রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কারের জন্য মনোনীতরা হলেন- ২০১৭ সালে গবেষণায় ফোরকান আহমদ, কবিতায় কবি মোহন রায়হান। ২০১৮ সালে গবেষণায় প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য, কবিতায় কবি ফকির ইলিয়াস। ২০১৯ সালে গবেষণায় ড. সৈয়দ শাহ এমরান, কবিতায় কবি ডা. বিনেন্দু ভৌমিক। ২০২০ সালে কথাসাহিত্যে প্রফেসর ড. নিলুফা আক্তার, সঙ্গীতে বাউল আবদুর রহমান। ২০২১ সালে গবেষণায় হাসন রাজা গবেষক সামারীন দেওয়ান, কবিতায় কবি পুলক কান্তি ধর। ২০২২ সালে গবেষণায় মোস্তফা সেলিম, কবিতায় কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী।

“রাগীব-রাবেয়া ফাউন্ডেশন একুশে সম্মাননা ২০২২” এর জন্য মনোনীতরা হলেন- ইসলামি চিন্তাবিদ মাওলানা মুফতি মুহিব্বুল হক গাছবাড়ি এবং হাফিজ মাওলানা মুফতি মোহাম্মদ আবুল হাসান, শিক্ষাক্ষেত্রে স্বামী চন্দ্রনাথানন্দ, হিন্দু ধর্মীয় পুরোহিত কপিল দেব উপাধ্যায়, মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুল খালিক এবং বীর মুক্তিযোদ্ধা রফিকুল হক এ্যাডভোকেট, ক্রীড়া ক্ষেত্রে নাজির আহমদ চৌধুরী, সংগীতে জামাল উদ্দিন হাসান বান্না, সাংবাদিকতায় নজরুল ইসলাম বাসন, চলচ্চিত্র অভিনয়ে হেলাল খান, কবিতায় কবি এখলাসুর রাহমান, প্রবন্ধে রওশন আরা চৌধুরী এবং গীতিকবিতায় আবদুল ওয়াহাব মাস্টার প্রমুখ।

আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ। কবি মোস্তাফিজুর রহমান চৌধুরীকে রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার ২০২২ এর জন্য মনোনীত করায় “রাগীব-রাবেয়া ফাউন্ডেশন” কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা এবং মনোনীত কবি মোস্তাফিজুর রহমান চৌধুরীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন, বাংলাদেশ পোয়েটস ক্লাব মৌলভীবাজার জেলা শাখার উপদেষ্টা সাংবাদিক, সাহিত্যিক সালেহুর রহমান বুলবুল, পৌর কাউন্সিলর মোঃ মাসুদ, শিক্ষক, কবি, গীতিকার আব্দুল মতিন খাঁন, কবি, হোমিওপ্যাথিক চিকিৎসক রাধাকান্ত সিংহ, সংগঠক জামাল উদ্দিন আহমদ, এ্যাডভোকেট, সংগঠক হাবিবুর রহমান মুকুল, অধ্যক্ষ মাওলানা মোঃ সিদ্দিকুর রহমান, সমাজসেবক শেখ তফাজ্জুল হোসেন তবারক, সাংবাদিক জাফর ইকবাল, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, শেখ সিরাজুল ইসলাম সিরাজ।

বাংলাদেশ পোয়েটস ক্লাব মৌলভীবাজার জেলা শাখার সভাপতি কবি স’লিপক, সহ-সভাপতি কবি রিপন কান্তি ধর রূপক, সহ-সভাপতি কবি শামিমা রিতু, সাধারণ সম্পাদক কবি সৈয়দ আহমেদ জাবের, সহ-সাধারণ সম্পাদক ছড়াশিল্পী মিনারা আজমী, সাংগঠনিক সম্পাদক দিলোয়ার হোসেন চৌধুরী, অর্থ সম্পাদক গীতিকবি দেওয়ান মফিজুল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক কবি সায়েরা সাবেতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবৃত্তিশিল্পী সাদিয়া জান্নাত নিছা, সিনিয়র সদস্য ও সাবেক সভাপতি, যুক্তরাষ্ট কবি শহীদুর রহমান সায়েদ, সাবেক সহ-সাধারণ সম্পাদক, যুক্তরাজ্য কেএএম জহির হোসেন মনসুর, রাজিব মাহমুদ, এ কে অলক, বিপ্র দাস বিশু বিক্রম, জারাজিস খাঁন, সাকেরা বেগম, জ্যোতি প্রকাশ, মাল্যশ্রী তামান্না, তাসলিমা আক্তার সামিয়া, সাথী মনি কর।

রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার ২০২২ মনোনীত কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি, শিক্ষানুরাগী, সাহিত্যানুরাগী, দেশের শ্রেষ্ঠ দানবীর আলহাজ্ব ড. রাগীব আলী’র প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। গুণীজনদের সাথে ২০২২ সালে (কবিতায়) তার নাম তালিকাভুক্ত করে বিভিন্ন মিডিয়ায় প্রকাশ করায় রাগীব-রাবেয়া ফাউন্ডেশন কর্তৃপক্ষের প্রতি আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com