রাজনগরে লাল বর্ণে আবির্ভূত হন দুর্গাদেবী, এবার ১২৯ মন্ডপে পূজা হবে

October 1, 2022,

আউয়াল কালাম বেগ॥ ১ অক্টোবর শনিবার ষষ্ঠীর বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের মহা উৎসব শারদীয় দুর্গাপূজা। মৌলভীবাজারের রাজনগর উপজেলার উপমহাদেশের একমাত্র পাঁচগাঁওয়ে মন্ডপে দুর্গাদেবী লাল বর্ণে আবির্ভূত হন। এ বছর রাজনগর উপজেলায় ব্যক্তিগত ৫২ ও সার্বজনীন ৭৭ টি মিলে মোট ১২৯টি ম-পে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।
গত দুই বছর করোনা মহামারির কারণে বিধিনিষেধের মধ্য দিয়ে সীমিত পরিসরে উৎসবটি পালন করা হয়। তবে মহামারির প্রভাব কমে যাওয়ার কারণে এবারের আয়োজন হচ্ছে বেশ ঘটা করে । এখন পূজা ঘিরে ঘরে- বাইরে চলছে চরম ব্যস্ততা। শ্রদ্ধা আর ভালোবাসার সঙ্গে রাত-দিন সমান তালে কাজ করে রংতুলির আঁচড়ে দেবীকে প্রতিমা শিল্পীরা সাজিয়েছেন এক অপরূপ রূপে। পাঁচগাওয়ের মন্ডপে দুর্গার রং লাল হওয়ায় দেবী দর্শনের জন্য দেশ ও দেশের বাইরে থেকেও অনেক পূণ্যার্থী ছুটে আসেন এখানে। দেশের বিভিন্ন জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে পূজো দিতে আসেন হিন্দু ধর্মাবলম্বী ভক্তরা। দেশের বাইরে থেকে বিশেষ করে ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য থেকেও ভক্তরা আসেন এখানে। লাল বর্ণের দেবী দুর্গার পূজা উপমহাদেশের আর কোথাও হয় না। অষ্টমী ও নবমীর দিন এতো ভক্তের আগমন ঘটে যে, সারিবদ্ধভাবে গাড়ি পার্কিং ও মেলা বসায় মানুষের চাপের কারনে ২ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে দেবী দর্শন করতে যেতে হয় ভক্তদের। প্রায় তিনশত বছর ধরে কোন ব্যাতিক্রম ছাড়াই একই ভাবে পূজার আয়োজন হয়ে আসছে পাঁচগাঁওয়ে। ১লা অক্টোবর সর্ববৃহৎ এ পূজা শুরু হয়ে ৪ই অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।
মৌলভীবাজার জেলা সদর থেকে প্রায় ১৭ কিলোমিটার ও রাজনগর উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার উত্তরে পাঁচগাঁও গ্রামে স্বর্গীয় সর্বানন্দ দাস ( বর্তমান সঞ্জয় দাসের) বাড়িতে পালিত হয়ে আসছে ব্যাতিক্রম এই পূজা। প্রতি বছর পূজার সময় মহিষ বলির পাশাপাশি শত শত পাঁঠা, হাঁস কবুতর বলি দেওয়া হয়।
তাছাড়া দুর্গামার জন্য নগদ টাকা, শাড়ি, গহনা সোনা রৌপ্য অলংকারসহ প্রচুর পরিমাণ দক্ষিণা নিয়ে আসেন পূজার্থীরা। স্থানীয়রা জানান যার অনুমানিক মূল্য অর্ধ কোটি টাকারও বেশী হবে।
জনশ্রুতি আছে পাঁচগাঁও পূজা ম-পের তত্ত্বাবধায়ক সঞ্জয় দাসের পূর্বপুরুষ সাধক সর্বানন্দ দাস আসামের শিবসাগরে মুন্সিপদে চাকরি করতেন। তিনি ছিলেন সাধক পুরুষ। একবার আসামের কামরূপ-কামাক্ষ্যার এক বাড়িতে গিয়ে কুমারী পূজার জন্য পাঁচ বছরের একটি মেয়ে চান স্থানীয় লোকজন তাকে একটি মেয়ে দেন। সেখানে তিনি কুমারী পুজা করেন। মহাষ্টমীর দিনে কুমারীকে ভগবতীর জ্ঞানে ছয় ঘণ্টা পূজা করার শেষে প্রণাম করার সময় সর্বানন্দ দাস দেখতে পান, কুমারীর গায়ের রং পরিবর্তন হয়ে লালবর্ণ ধারণ করেছে। এই দৃশ্য দেখার পর মাকে জিজ্ঞাসা করেন, মা আমার পূজা সুপ্রসন্ন হয়েছে কি? উত্তরে ভগবতী বলেন, হ্যাঁ তোর পূজা সিদ্ধ হয়েছে,আমি তোর পুজায় সন্তুষ্ট হয়েছি । এই বর্ণে তোর গ্রামের বাড়ি পাঁচগাঁও-এর পূজাম-পে আবির্ভূত হয়েছিলাম। সর্বানন্দ দাস বলেন তার প্রমান কি? তখন কুমারী হাতের পাচঁ আংগুলে রক্তের চাপ দেন মাথা থেকে স্বর্নের টিকলী খুলে দিয়ে বলেন তোর বাড়ির বেড়ায় পাঁচ আংগুলের চাপ আছে আর এই টিকলী দিয়ে প্রতি বছর মহাষ্টমী তিথিতে স্নান দিয়ে এখন থেকে ভগবতীকে লাল বর্ণে পূজা করবি। পরবর্তী বছর সর্বানন্দ দাস তার নিজ বাড়ি পাঁচগাঁওয়ে এসে বাড়ির বেড়ায় কুমারী মার কথামত হাতের পাঁচ আংগুলের চাপ দেখতে পান কুমারীর দেওয়া চাপ বেড়ার চাপ হুবহুব মিল পান এরপর শারদীয় দূর্গা পূজার আয়োজন করেন কুমারীর গায়ের সেই লাল বর্ণের সঙ্গে সাদৃশ্য রেখে লাল বর্ণে রঞ্জিত করেন মাতৃমূর্তিকে। একই ভাবে প্রায় ৩০০ বছর ধরে সঞ্জয় দাসের বাড়ির ম-পে ব্যাক্তিগত ভাবে লাল বর্ণে দূর্গার পূজা হচ্ছে।
এদিকে দুর্গাপূজা ম-পকে কেন্দ্র করে ইউনিয়ন পরিষদের ভিতর ও মন্ডপের আশেপাশের প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে ৬ শতাধিক দোকানীরা
জামা-কাপড় তৈরি, ও কেনা-কাটা বই, ফার্নিচার, খই, মুড়ি-মুড়কি, বাতাসা, জিলাপি, মিষ্টি, খেলনা বিভিন্ন রকমের পণ্যের পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রাজনগর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শ্রীপদ বৈদ্য জানান সংসদ সদস্য নেছার আহমদসহ প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ ছাড়াও সকল ধর্ম ও বর্ণের মানুষ ও রাজনৈতিক নেতৃবৃন্দের সার্বক্ষনিক সাহায্য সহযোগিতায় কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে প্রতি বছরের ন্যায় উৎসব মুখর পরিবেশে পালন হবে এবারের শারদীয় দুর্গাপূজা রাজনগর থানা অফিসার ইনচার্জ বিনয় ভূষন রায় বলেন পূজায় প্রত্যেক ম-পে নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে পুলিশ ও আনসার সদস্যরা। টহলে থাকবে র‌্যাব ও বিজেপি। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ চালু রাখার জন্য পল্লী বিদুৎ অফিস কে নির্দেশ দেয়া হয়েছে।
রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পাল জানান, ‘এবারের দুর্গা পূজায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। তাছাড়া অধিকাংশ মন্ডপে সিসি ক্যামেরার ব্যাবস্থা করেছেন আয়োজকরা। তিনি আরো জানান সরকারি ভাবে ৭৭ টি সার্বজনীন পূজা ম-পে ৫শ’ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com