শ্রীমঙ্গল বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ‘বঙ্গবন্ধু গ্যালারি ও চা সেবা কর্নার’ উদ্বোধন

March 19, 2023,

সাইফুল ইসলাম॥ ছোট্র এক রুমের জায়গা জুড়ে বঙ্গবন্ধুর গ্যালারি সেখানে তুলে ধরা হয়েছে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস এবং চা শিল্পের বিকাশে বঙ্গবন্ধুর অবিস্মরনীয় স্মৃতি এবং এর বাঁকেবাঁকে জড়িয়ে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত একাত্তরের দিনগুলো। নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু গ্যালারি ও চা সেবা কর্নার’।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ভবনের নিচ তলায় ‘বঙ্গবন্ধু গ্যালারি ও চা সেবাকর্নারটির অবস্থান। ১০ ফুট দৈর্ঘ্য ও ১৫ ফুট প্রস্থের এ কর্নারের চিত্রশালা মুগ্ধ করছে অতিথিদের।

রবিবার দুপুরে শ্রীমঙ্গলস্থ চাগবেষণা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধুর গ্যালারী ও চা সেবা কর্নার’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম। বাংলাদেশ চাগবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো.ইসমাইল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন চা বোর্ডের সচিব মোছা. সুমনী আক্তার, প্রকল্প উন্নয়ন ইউনিটের (পিডিইউ) পরিচালক ড. একে এম রফিকুল হকসহ বিটিআরআইয়ের সকল বৈজ্ঞানিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন চা বোর্ডের চেয়ারম্যান ছিলেন (১৯৫৭-৫৮)। ওই সময় তাঁর অনেক কর্মকান্ড এখানে রয়েছে এবং চা শিল্পের অনেক উন্নয়ন হয়েছে। সেই লক্ষ্যে ইতিমধ্যে টি রিসোর্ট এন্ড মিউজিয়ামে ছোট পরিসরে জাদুঘর করা হয়েছে। সে সময় তিনি যে চেয়ারে বসে মিটিং করেছিলেন সেই চেয়ারই জাদুঘরে রাখা হয়েছে। শিগগিরই জাদুঘরটি আধুনিকায়ন করা হবে।’

পরে দুপুর ১টার দিকে বিটিআরাআই সভাকক্ষে ই গ্যাভর্ন্যান্সও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ এ রিসোর্স পার্সন হিসেবে প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com