মৌলভীবাজারে পিতার মৃত্যু বার্ষিকীতে পুত্রের কবিতার্ঘ্য

October 27, 2021,

বিকুল চক্রবর্তী॥ পিতার মৃত্যুবার্ষিকীতে পুত্র পিতাকে স্মরণ করে তাঁর উদ্দেশ্যে অপর্ণ করেছেন একটি কবিতার্ঘ্য। যা পিতার প্রতি পুত্রের এক অন্যরকম শ্রদ্ধাভক্তির বহি:প্রকাশ। ২৭ অক্টোবর বুধবার সকালে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের সহকারী পরিচালক ডা. বিনেন্দু ভৌমিক তাঁর পিতার ৪র্থ মৃত্যু বার্ষিকীতে বাবার স্মৃতি মনে করে চমৎকার একটি কবিতা তার ফেইসবুকে আপ করেন। কবিতাটি বাবার মৃত্যু বার্ষিকীতে ডা. বিনেন্দু ভৌমিকের শ্রদ্ধার্ঘ্য বা পুস্পার্ঘ্যে হলেও এটি জগতের সকল সন্তানদের পিতার প্রতি ভালোবাসারও একটি প্রতীক। তিনি কবিতাটির নাম দিয়েছেন “আমরা কেউই এই জগতে অনিবার্য নই…….” কবিতার পংতিগুলো হলো
উঠোনটাতে চেয়ার পাতা, রোদ পড়েছে গালে,
শীতটা সবে বাঁধছে বাসা শিরিশ গাছের ডালে।
ঘড়ির কাঁটায় দুপুর তখন, বাসায় ঢুকে দেখি,
বাবার হাতে ছোট্ট খাতা, নানান লেখালেখি।
একটা অংশে রাজনীতি আর অন্য অংশে গীতা,
মধ্যিখানে ইতিহাসের নানান সংহিতা।
বাবার পাশে বসি আমি কাছের চেয়ার টেনে ,
কত্ত অজানারে এমনি নিয়েছিলাম জেনে!
কেমন করে বলেন বাবা! কী গমগমে গলা!
সবটুকুনই সত্য কথন, নেই যে ছলাকলা।
নির্লোভ এই মানুষ আমার অপূর্ব মনীষা—
হারিয়ে তাঁকে হারিয়েছি যে বীপ্সা কিংবা দিশা।
ক্যালেন্ডারের পাতায় আজকে সাতাশ অক্টোবর,
আজ যে বাবার প্রয়ান দিবস, এমনি ফিবছর,
এই দিনটা আসে, এসে চলেও যায় শেষে,
কিচ্ছু কিন্তু আটকায় নি, দুঃখ-সুখে-হেসে,
দেখছি এবং ভাবছি, ভেবে মন রে আমি কই,
আমরা কেউই এই জগতে অনিবার্য নই।
কবিতায় এই অর্ঘ্য প্রদানের পাশাপাশি ডা: বিনেন্দু ভৌমিক ও তাঁর পরিবার প্রয়াত শিক্ষক বীরেন্দ্র ভৌমিকের চতুর্থ মৃত্যু বার্ষিকী পালন করেছেন।
বুধবার দুপুরে শ্রীমঙ্গলস্থ তাঁর বাসভবনে ও মৌলভীবাজার শান্তিবাগ গার্লস স্কুল রোডস্থ বাস ভবনে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠানাদির মধ্যদিয়ে তাঁর এ মৃত্যু বার্ষিকী পালন করেন তার সন্তান ও সূধীজনেরা ।
উল্লেখ্য প্রয়াত শিক্ষক বীরেন্দ্র ভৌমিক শিক্ষকতার পাশাপাশি একজন সমাজহিতৈষী গুণী ব্যক্তি ছিলেন। ছিলেন সফল পিতা। তাঁর ৫ ছেলে ও এক মেয়ে প্রত্যেকেই তিঁনি উচ্চ শিক্ষিত করেছেন। তাঁর বড় ছেলে বনমালী ভৌমিক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সকারের অতিরিক্ত সচিব পদ থেকে অবসর নিয়েছেন। ২য় ছেলে বিবেকানন্দ ভৌমিক মৌলভীবাজার শহরের প্রতিষ্ঠিত ব্যবসায়ী। ৩য় ছেলে বিমলেন্দু ভৌমিক বর্তমানে সরকারের উপ-সচিব পদে আসীন, ৪র্থ ছেলে ডা: বিনেন্দু ভৌমিক মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের সহকারী পরিচালক। ৫ম ছেলে কানাডার উইন্ডসর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং তাঁর একমাত্র কন্যা কৃষ্ণা ভৌমিক স্বামীসহ আমেরিকায় বসবাস করছেন।
গুণী এই পুরুষ ২০১৭ সালের ২৭ অক্টোবর ৮৮ বছর বয়সে তাঁর মৌলভীবাজারস্থ বাসভবনে পরলোক গমন করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com