কমলগঞ্জে চেয়ারম্যান পদে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

May 28, 2024,

স্টাফ রিপোর্টার॥ ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয়ধাপে আগামীকাল ২৯ মে বুধবার অনুষ্ঠিত হবে মৌলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন। নির্বাচনে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান ও কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক সদস্য, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান (আনারস) ও কৃষিমন্ত্রীর সহোদর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. ইমতিয়াজ আহমেদ বুলবুল (মোটরসাইকেল) এর মধ্যে হাড্ডা-হাড্ডি লড়াই হবে এমন ধারনা করছেন রাজনৈতিক বিশ্লেষক, সাধারণ ভোটার ও সচেতন নাগরিকরা। এছাড়া চা শ্রমিক নারী নেত্রী গীতা রানী কানুও ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে আলোচনায় রয়েছেন।

অন্যদিকে ভাইস চেয়ারম্যান পদে মো. সিদ্দেক আলী (তালা), মো. আলমগীর চৌধুরী (চশমা), হাফেজ মো. আব্দুল ওহাব (বৈদ্যুতিক বাল্ব), নিরঞ্জন দেব (মাইক) ও সুনীল কুমার মৃধা (টিউবওয়েল) প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে বিজয়ের লক্ষ্যে ব্যাপক প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিলকিস বেগম (পদ্মফুল) ও মুন্না দেব রায় (ফুটবল) প্রতীক নিয়ে মাঠে সক্রিয়ভাবে প্রচারণায় রয়েছেন।

নির্বাচনী প্রচারণায় শেষ মুহুর্তে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকেরা উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ভোটারদের কাছে দিন-রাত ছুটে চলেছেন। তীব্র তাপদাহ ও ঝড়বৃষ্টি উপেক্ষা করে বিজয়ের লক্ষ্যে প্রত্যেক প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা নির্বাচনী যুদ্ধে সমানতালে উপজেলা চষে বেড়িয়েছেন।

রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত, চা বাগান ও সংখ্যালঘু ভোটাররা জয় পরাজয়ে বড় ভূমিকা রাখতে পারে। কমলগঞ্জ উপজেলা চা জনগোষ্ঠি অধ্যুষিত হওয়ায় যে প্রার্থী চা জনগোষ্ঠির ভোট বেশী টানতে পারবেন তিনিই বিজয়ী হবেন।

চেয়ারম্যান পদে দুই হেভিওয়েট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করায় এখানে বেশ জমে উঠেছে প্রচার প্রচারণা। একদিকে বর্তমান উপজেলা চেয়ারম্যান, প্রবীন আওয়ামীলীগ নেতা অধ্যাপক মো: রফিকুর রহমান ও অন্যদিকে ৭ বারের নির্বাচিত সংসদ সদস্য, কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদের আপন সহোদর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল প্রার্থী হওয়ায় দলীয় ভোটাররা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। কৃষিমন্ত্রীর আপন সহোদরের সাথে উপজেলার প্রায় সব জনপ্রতিনিধি ও দলীয় পদ-পদবীধারী নেতৃবৃন্দ, কর্মী-সমর্থক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান প্রবীন আওয়ামীলীগ নেতার সাথে রয়েছেন দলের তৃণমুল পর্যায়ের সাধারণ নেতাকর্মী-সমর্থকের পাশাপাশি অন্যান্য দলের ভোটাররাও।

সরেজমিন বিভিন্ন চা-বাগান ঘুরে চা শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে তিনবারের নির্বাচিত বর্তমান চেয়ারম্যান, কেন্দ্রীয় আওয়ামীলীগের কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান (আনারস) ও কৃষিমন্ত্রীর ছোট ভাই উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সভাপতি মো: ইমতিয়াজ আহমেদ বুলবুল (মোটর সাইকেল) প্রার্থী হওয়ায় ভোটব্যাংক খ্যাত চা-শ্রমিকদের ভোটেও ফাটল সৃষ্টি হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়, মোট ভোটারের মধ্যে ছোট-বড় ২২টি চা বাগানে চা-শ্রমিকের ভোট প্রায় ৪০ হাজার। ফলে সব প্রার্থীরই টার্গেট চা-বাগান। কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্ণিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন জানান, ৩য় ধাপে ২৯ মে কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের দুদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে জন্য সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৭৩টি কেন্দ্রে মোট ভোটার ২ লাখ ১১ হাজার ৮৪৮। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭ হাজার ২৫৭ এবং নারী ভোটার ১ লাখ ৪ হাজার ৫৯০ ভোট।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com