কমলগঞ্জে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

January 29, 2017,

কমলগঞ্জ প্রতিনিধি॥ “কুষ্ঠরোগে বালক বালিকায়, আর কোন প্রতিবন্ধিতা নয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে ২৯ জানুয়ারী রোববার সকাল ১১টায় হীড বাংলাদেশ এর সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সরকারি স্বাস্থ্য বিভাগ, মৌলভীবাজার, দি লেপ্রোসি মিশন ইন্টারন্যাশনাল ও হীড বাংলাদেশ এর আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।
হীড বাংলাদেশ এর কার্যক্রম পরিচালক অমিত হালদারের সভাপতিত্বে ও সিটিবি ম্যানেজার মি. জ্যাকব মানরুও সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তর, সিলেট বিভাগ এর সাবেক পরিচালক ডা: গৌরমনি সিন্হা, সিভিল সার্জন অফিস এর মেডিক্যাল অফিসার ডা: অঞ্জন বর্ম্মন, দি লেপ্রোসি মিশন ইন্টারন্যাশনাল এর প্রোগ্রাম ম্যানেজার মি. জিফতা বৈরাগী, ন্যাশনাল টি কোম্পানীর ডিজিএম এ এফ এম শাহাজান। মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে কুষ্ঠ রোগ নির্ণয় ও প্রতিকার নিয়ে আলোচনা করেন হীড বাংলাদেশ লেপ্রোসি প্রজেক্ট ইনচার্জ পরেশ দেবনাথ। সভায় পাত্রখোলা চা বাগান ব্যবস্থাপক শামছুল ইসলাম সেলিম, কুরমা চা বাগান ব্যবস্থাপক শাহাদাৎ হোসেন, ফুলবাড়ি চা বাগানের ব্যবস্থাপক সহ বিভিন্ন চা বাগান ব্যবস্থাপকরা তাদের বাগানে হীড বাংলাদেশ এর সহযোগিতায় কুষ্ঠরোগের বিষয়ে জনসচেতনামূলক সভা-সেমিনার করার গুরুত্ব আরোপ করেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, কুষ্ঠ একটি জীবাণুঘটিত রোগ। সঠিক চিকিৎসায় কুষ্ঠ রোগ সম্পূর্ণ ভালো হয়। দেশের সরকারি হাসপাতাল ও এনজিও দ্বারা পরিচালিত কুষ্ঠ ক্লিনিকে বিনামূল্যে এ রোগের চিকিৎসা প্রদান করা হয়। এই রোগ সম্পূর্ণ নিরাময়যোগ্য। যদিও এই রোগের টিকা এখনো আবিষ্কৃত হয়নি।
দি লেপ্রোসী মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশের তথ্যমতে- দেশে ৩৫ হাজার মানুষ বর্তমানে কুষ্ঠরোগে আক্রান্ত। সরকার দেশে বিনামূল্যে কুষ্ঠ রোগীদের ওষুধ ও চিকিৎসা সেবা দিলেও তারা মানবেতর জীবন-যাপন করছে। আর এর কারণ হিসেবে সংস্থাটি বলছে-অজ্ঞতা ও কুসংস্কারের কারণে অনেকেই আক্রান্ত হওয়ার পরও চিকিৎসা কেন্দ্রে যেতে চান না।
বাংলাদেশে অনেক এলাকায় এখনো অনেক মানুষ মনে করে এই রোগটি অভিশাপের ফল। দি লেপ্রোসী মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ বলছে- এজন্য গণসচেতনতা সৃষ্টি করা প্রয়োজন। প্রতিবন্ধিরা আমাদের সমাজের একটি অংশ। তাদেরকে অবজ্ঞা, অশ্রদ্ধা করা চলবে না। প্রতিবন্ধিদের সম্ভাব্য সকল সহায়তা আমি করে যাব। আপনারা তাদের উন্নয়নে এগিয়ে আসুন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com