প্রস্তাবিত বাজেটে কৃষক ও কৃষির স্বার্থ উপেক্ষিত, ভর্তুকি ও বিনামূল্যে কৃষি উপকরণ প্রদানের দাবি

June 7, 2021,

প্রনীত রঞ্জন দেবনাথ॥ দেশের ইতিহাসের ৫০তম বাজেটে কৃষক ও কৃষির স্বার্থ উপেক্ষিত হয়েছে বলে আখ্যায়িত করেছে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি কমলগঞ্জ উপজেলা শাখার নেতৃবৃন্দ। নেতারা করোনা মহামারি মোকাবেলায় কৃষক ও কৃষিকে গুরুত্ব দিয়ে সর্বোচ্চ বরাদ্দ, বন্ধ কৃষিভিত্তিক শিল্প কলকারখানা চালু, আধুনিকায়ন, যান্ত্রিকীকরণ ও খাদ্য প্রক্রিয়াজাতকরণের নামে লুটপাটের পথ বন্ধ করে প্রকৃত কৃষককে পর্যাপ্ত ভর্তুকি প্রদান ও কৃষি উপকরণ বিনামূল্যে প্রদানের দাবি জানান। রোববার ৬ জুন সন্ধ্যায় কমলগঞ্জ উপজেলার শমসেরনগরস্থ কার্যালয়ে অনুষ্ঠিত এক কৃষক সভা থেকে এই দাবি জানানো হয়।
কৃষক সংগ্রাম সমিতি কমলগঞ্জ উপজেলা কমিটির নেতা রমজান আলী পাখির সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সংগঠনের জেলা কমিটির আহবায়ক ডা. অবনী শর্ম্মা, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট জেলা কমিটির সভাপতি শহীদ সাগ্নিক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, কৃষক সংগ্রাম সমিতি উপজেলা শাখার সদস্য সিদ্দিকুর রহমান, মানিক পাল তাপস, ইমরান আলী, নাইওর মিয়া, সায়েক আহমেদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, বর্তমান অর্থনৈতিক মন্দা ও করোনা মহামারিতে দেশ তথা বিশ্বব্যাপি সৃষ্ট বিপর্যয়কর পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্যখাতের পাশাপাশি খাদ্য নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টি তথা সামগ্রিক স্বার্থে কৃষি উৎপাদনের সকল উপকরণ বিনামূল্যে প্রদান ও পর্যাপ্ত ধান-চালের গুদাম, সাইলো, হিমাগার, খাদ্য প্রক্রিয়াকরণ ব্যবস্থা সৃষ্টিসহ বন্ধ কৃষিভিত্তিক শিল্প কলকারখানাগুলি চালু ও আধুনিকায়ন করার প্রেক্ষিতে প্রস্তাবিত বাজেটে কোন দিক নির্দেশনা নাই।
সভার শুরুতে প্রবীণ শ্রমিকনেতা মনোহর আলী, কৃষকনেতা নুরুজ্জামান চুনু ও সাঈদ মিয়ার মৃত্যুতে তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। সভায় এক প্রস্তাবে গত ২৮ মে রাতে সুনছড়া চা-বাগানে ম্যানেজারের মদদপুষ্ট বহিরাগত সন্ত্রাসীরা হরিনারায়ন হাজরা, স্বপন নায়েকসহ চা-শ্রমিকদের উপর হামলা এবং বাড়িঘরে ভাংচুর, গবাদিপশু ও অর্থ লুটপাটের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের দৃষ্ঠান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্থদের উপযুক্ত ক্ষতিপুরণ ও গবাদিপশু উদ্ধারের দাবি জানান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com