বৃটেনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সি.এ.এস. কবীরের ইন্তেকাল

July 10, 2016,

লন্ডন প্রতিনিধি॥ বৃটেনে বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও পরবর্তীকালে ‘‘নাগরিক মঞ্চের’’ প্রতিষ্ঠাতা সভাপতি সি.এ.এস. কবীর ৫ জুলাই মঙ্গলবার বার্ধক্যজনিত কারনে লন্ডনের “রয়েল ফ্রি হাসপাতালে” ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইল্লাহি রাজেউন)। ৬ জুলাই ২০১৬ইং “ইষ্ট লন্ডন” মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামায়াতের পর তাঁর নামাজে জানাজা অনুষ্ঠান শেষে লন্ডনস্থ Garden of Peace এ তাঁকে সমাহিত করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বৎসর। তিনি স্ত্রী, এক পুত্র, দুই ভাই, চার বোন, আত্মীয় স্বজনসহ অনেক গুণগ্রাহী রেখে মারা যান। মরহুম সি.এ.এস. কবীর বর্নাঢ্য কর্মময় জীবনের অধিকারী ছিলেন। ১৯৬১ সালে সিলেটের ঐতিহ্যবাহী এম.সি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর ১৯৬২ সালে তিনি উচ্চ শিক্ষার্থে বৃটেনে গমন করেন। কিশোর বয়স থেকেই তিনি নানাবিধ সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। লন্ডন থেকে প্রকাশিত “সাপ্তাহিক জনমত” সহ বিভিন্ন পত্র পত্রিকায় সমাজ, সংস্কৃতি, শিক্ষা ও রাজনীতি বিষয়ক প্রবন্ধ, নিবন্ধক ও নিয়মিত কলাম লেখক ছিলেন। সাম্প্রতিক কালে (২০০৮ সালে) সমাজ ও রাজনীতির উপর তাঁর লেখা ইতিহাস ভিত্তিক বই “লাল ভুলুর রাজনীতি” ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।
১৯৬৩ সালে সি.এ.এস. কবীরকে সাধারণ সম্পাদক করে ‘ইউরোসিয়া ফ্রেন্ডশীপ সোসাইটি’ নামে একটি সাংস্কৃতিক সংগঠন গঠিত হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সূচনা লগ্নে তিনি যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি মরহুম গউস খান ও বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংগঠনে ঝাঁপিয়ে পড়েন। তিনি সুইডেন শহরে পল কনেট এবং কমরেড ম্যারিয়াটা প্রকোপ এর নেতৃত্বে ‘অ্যাকশন বাংলাদেশ’ এবং ‘অপারেশন ওমেগা’ নামক সংগঠনের মাধ্যমে ব্যাপকভাবে জনমত গঠন, তহবিল সংগঠনে ঝাঁপিয়ে পড়েন। মুক্তিযুদ্ধকালে তিনি ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের স্যোশাল এন্ড কালচ্যারাল সেক্রেটারী।
তিনি মৌলভীবাজার সদর উপজেলাস্থ খাঁরগাঁও গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি খাঁরগাঁও নিবাসী মরহুম আব্দুল মন্নান চৌধুরী কানুনগো সাহেবের তৃতীয় পুত্র এবং মৌলভীবাজার সরকারী কলেজ থেকে সদ্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ লেফট্যানেন্ট কর্ণেল প্রফেসর ছয়ফুল কবীর চৌধুরীর অগ্রজ।
তাঁহার প্রপিতা মরহুম মুহাম্মদ কলিম চৌধুরী ১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহে অংশ নেয়ার কারনে তৎকালীন সময়ে কারাবরণ করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com