বড়লেখায় বনবিভাগ-বিজিবি’র অভিযানে জব্দ আগর কাঠ রিজার্ভ ফরেস্টের নয়

December 10, 2016,

বড়লেখা প্রতিনিধি॥ বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়ন থেকে গত ১৯ ডিসেম্বর বনবিভাগ ও বিজিবি যৌথ অভিযান চালিয়ে রিজার্ভ ফরেস্টের চোরাই হিসেবে যে আগর কাঠ জব্দ করেছিল তা চোরাই কাঠ নয় বলে প্রমান মিলেছে।
৮ ডিসেম্বর বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট বিভাগের কর্মকর্তারা সরেজমিন তদন্ত করে আগর কাঠগুলো বাড়িয়ালী কাঠ বলে প্রমান পেয়েছেন।
বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট বিভাগীয় কার্যালয় সুত্রে জানা গেছে, গত ১৯ ডিসেম্বর ভোরে উপজেলার রফিনগর গ্রামের আমিনুল ইসলাম সাহিদের বাড়িতে বনবিভাগের বড়লেখা রেঞ্জের কর্মকর্তা শেখর রঞ্জন দাস ফরেস্টের স্পেশাল বাহিনী ও কয়েকজন বিজিবি সদস্য নিয়ে তল্লাসীর নামে অনধিকার প্রবেশ করেন। তারা সুড়িকান্দি গ্রামের এনাম উদ্দিনের নিকট থেকে ক্রয় করে কেটে আনা আগর গাছের অংশ বিশেষ অবৈধ ও চোরাই দাবী করে জোরপুর্বক ১৩ টুকরা কাঠ জব্দ করে নিয়ে যায়।
এঘটনায় ভুক্তভোগী আমিনুল ইসলাম সাহেদ বাংলাদেশ মানাবধিকার কমিশন সিলেট বিভাগের সভাপতি বরাবরে লিখিত অভিযোগ দেন। অভিযোগের প্রেক্ষিতে কমিশনের বিয়ানীবাজার উপজেলা সভাপতি আতাউর রহমান আতাই, পৌর সভাপতি জামিল আহমদ, সহ সাধারণ সম্পাদক কায়ছার আহমদ প্রমূখ ক্রেতা-বিক্রেতার গাছ ক্রয়ের কাগজপত্র ঘটনাস্থল সরেজমিন তদন্ত করেন।
তদন্তকারী মানবাধিকার কর্মকর্তা আতাউর রহমান আতাই জানান, তদন্তে প্রমানিত হয়েছে বনবিভাগ ও বিজিবি’র আটক করা আগর কাঠ রিজার্ভ ফরেস্টের নয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com