ভারতে কাজের সন্ধানে অবৈধ অনুপ্রবেশে আটক চার জনই মৌলভীবাজারের কাগাবলায় বাড়ি

April 20, 2021, এই সংবাদটি ২১৪ বার পঠিত

স্টাফ রিপোর্টোর॥ করোনা সংক্রমণকালে কাজের সন্ধানে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে ভারতের ত্রিপুরার উনকোটি জেলার কৈলাশহরে প্রবেশ করে ৪ বাংলাদেশী যুবক। বিএসএফ বাংলাদেশী ওই ৪ যুবককে আটকের পর কৈলাশহর থানায় হস্তান্তর করলে তাদের একজন বলেন “কাজের জন্য এসেছি, মাটি কাজ সহ যে কোন কাজ দেন কাজ করবো। পেটের দায়ে এসেছি। ঘর থেকে বের হতে পারিনা। বাংলাদেশে কোন কাজ কাম নেই। ডাইল চাউল কিনে খাওয়ার সামর্থ নেই। বৌ বাচ্ছা নিয়ে রাস্তায় আছি, নিজের ভিটেমাটি নেই। আমরা নিরুপায়”।
বাংলাদেশী যুবকরা কৈলাশহর থেকে ধর্মনগর যাবার পথে ভারতীয় সীমান্তরক্ষী তাদের আটক করে কৈলাশহর থানা পুলিশের কাছে সোপর্দ করে। আটক ৪ জনের মধ্যে একজন শরিরে করোনা সনাক্ত হয়েছে।
ত্রিপুরা রাজ্যের গনমাধ্যম সূত্রে জানা যায়, গত ১৭ এপ্রিল শনিবার সকালে বাংলাদেশী ৪ যুবক বাংলাদেশ-ভারত সীমান্ত রেখা অতিক্রম করে ত্রিপুরার কৈলাশহরে প্রবেশ করে। সেখান থেকে তারা ধর্মনগর যাবার পথে পাইতুর বাজার এলাকায় টহলরত বিএসএফের সন্দেহ হলে তাদেরকে আটক করে কৈলাশহর থানায় সোপর্দ করে। থানায় জিজ্ঞাসাবাদকালে আটক যুবকরা জানায় তারা, কাজের সন্ধানে ভারতে প্রবেশ করেছে।
তাদের বাড়ি মৌলভীবাজার সদর উপজেলার কাগাবলা এলাকায়। আটকরা হলেন, আব্রুছ আলীর ছেলে সাহান আলী (২৮) ও আহমেদ আলী (৩৩), জমাত মিয়ার ছেলে রাজন মিয়া (২৫), আব্দুল মতলিবের ছেলে নান্টু মিয়া (২৮)। করোনা সংক্রমণকালে ভারতে প্রবেশ করায় তাদের কৈলাশহর হাসপাতালে নিয়ে করোনা নমুনা সংগ্রহ করে জানা গেছে একজন করোনায় আক্রান্ত।
কৈলাশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পার্থ মুন্ডা সেখানকার গণ মাধ্যম কর্মীদের কাছে অবৈধভাবে ভারতে প্রবেশ করা আটক ৪ বাংলাদেশী যুবকের তথ্য প্রকাশ করেন। এ ঘটনার পর থেকে কৈলাশহরে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ ও বাংলাদেশী সীমান্তরক্ষী বিজিবির টহল নিয়ে প্রশ্ন উঠেছে। পরে চার বাংলাদেশীর ৩ জনকে কৈলাশহর কারাগারে প্রেরণ করা হয়েছে। করোনা আক্রান্ত একজন থাকায় তাকে কৈলাশহর হাসপাতালের করোনা ইউনিটে রাখা হয়েছে।
এবিষয়ে ত্রিপুরা টিভির কৈলাশহর প্রতিনিধি দেবাশীষ দত্ত জানান, মঙ্গলবার সকালে কৈলাশহর থানা থেকে জানা গেছে আটক ৪ জনের বাড়ি মৌলভীবাজার সদর উপজেলার কাগাবলা এলাকায়।
ভারতীয় সাংবাদিক দেবাশীষ আরও জানান, আটকের পর ৪ বাংলাদেশী পুলিশের কাছে বলেছে করোনা সংকটের কারণে তাদের কোন কাজ কর্ম নেই। তারা না খেয়ে পথে বসেছে। তাই কাজের সন্ধানে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে কৈলাশহর প্রবেশ করেছিল।
ত্রিপুরার কৈলাশহরে ৪ বাংলাদেশী আটক সম্পর্কে আজ মঙ্গলবার ২০ এপ্রিল সন্ধ্যায় শ্রীমঙ্গলস্থ বিজিবি ৪৬ নং ব্যাটেলিয়ন কমান্ডার লেঃ কর্নেল মাহবুবুল ইসলাম বলেন, তিনি চুড়ান্তভাবে খোঁজ নিয়ে জেনেছেন বিজিবি ৪৬ নং ব্যাটেলিয়নের অন্তভুক্ত সীমান্ত দিয়ে কেউ অবৈধভাবে ভারতে প্রবেশ করেনি। আর যেহেতু ৪ বাংলাদেশী ত্রিপুরার কৈলাশহরে অবৈধ অনুপ্রবেশ করে ধরা পড়েছে শুনা যায় সেহেতু সে দেশের আইনে পুলিশ মামলা দিয়ে পরবর্তী ব্যবস্থা নিবে। মামলা শেষে আটকদের বাংলাদেশে ফেরৎ পাঠানোর সময় ভারতীয় কর্তপক্ষ বিজিবির সাথে যোগাযোগ করলে বিজিবি সাড়া দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •