মৌলভীবাজার-৪ নির্বাচনী এলাকায় আওয়ামীলীগ সরকারের একযুগে ব্যাপক উন্নয়ন-উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপির

November 18, 2023,

সাইফুল ইসলাম॥ হাওর আর চা বাগান বেষ্ঠিত পর্যটন নগরী হিসেবে বাংলাদেশে ব্যাপক পরিচিতি লাভ করেছে মৌলভীবাজার জেলার দু,টি উপজেলা শ্রীমঙ্গল ও কমলগঞ্জ। বিশেষ করে এই দুটি উপজেলা চা বাগান অধ্যুষিত অঞ্চলের সুবিধা বঞ্চিত ও অবহেলিত চা শ্রমিক সন্তানদের শিক্ষার সুযোগ সৃষ্টি করায় একটি বৈপ্লবিক পরিবর্তন হয়েছে।

বিগত একযুগে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের শাসনামলে এই দুই উপজেলায় নানা প্রকল্প বাস্তবায়ন করায় সীমান্তবর্তী এই এলাকায় স্বাস্থ্য,যোগাযোগ, শিক্ষা, অবকাঠামো,সামাজিক নিরাপত্তা, চা শ্রমিক, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও কৃষিসহ বিভিন্নখাতে উল্লেখযোগ্য ইতিবাচক পরির্তন হয়েছে।

মৌলভীবাজার-৪, শ্রীমঙ্গল ও কমলগঞ্জ দু,টি উপজেলা মিলে মৌলভীবাজার-৪ আসন। এই আসনের বর্তমান সংসদ সদস্য অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। তিনি সপ্তম জাতীয় সংসদে সরকার দলীয় হুইপ, অষ্টম সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ ও নবম জাতীয় সংসদে সরকার দলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৯১ সাল থেকে ২০১৮ পর্যন্ত টানা ছয়বার এই আসনে সংসদীয় আসনে বারবার জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। পরপর ৬ বারের নির্বাচিত এই সংসদ সদস্য ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণি -পেশার মানুষের কাছে পরম সম্মানিত। ছাত্রনেতা হিসেবে রাজনৈতিক পরিমন্ডলে তিনি তাঁর অবস্থান সুদৃঢ়পূর্বক পরবর্তীতে আওয়ামী লীগের কর্মী হিসেবে কাজ করে বর্তমানে তিনি জনগণের সহযোগিতা নিয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়।

সাবেক চিফ হুইপ তাঁর নির্বাচনী এলাকায় আওয়ামী লীগ সরকারের শাসন আমলে যেসব উন্নয়ন হয়েছে,তা তুলে ধরা হয়েছে।  শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার উল্লেখযোগ্য উন্নয়নের মধ্যে রয়েছে। তারমধ্যে পল্লীসড়ক উন্নয়ন ২২৭ কিলোমিটার। পল্লীসড়ক রক্ষণাবেক্ষণ ৪০২ কিলোমিটার। সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক ব্রীজসহ উন্নয়ন, ব্যয় ২২৯.৫৫ কোটি টাকা। ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স নির্মাণ ১২টি।

উপজেলা পরিষদ প্রশাসনিক ভবন নির্মাণ ২টি। আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ ১৭৬১টি। শ্রীমঙ্গলে বিসিক শিল্পনগরী স্থাপন (৪৯.১৪ কোটি টাকা)। মানবিক সহায়তা খাতে উপকারভোগীর সংখ্যা ১০,৬০,৫১০ জন।

শ্রীমঙ্গল ও কমলগঞ্জে ৫০০ আসন বিশিষ্ট জেলা পরিষদ অডিটরিয়াম নির্মাণ। শিক্ষাখাতে উন্নয়ন ২৯৬ কোটি টাকা

স্বাস্থ্যখাতে বরাদ্দ উন্নয়ন ২৩ কোটি টাকা। কৃষি খাতে সহায়তা ২২.৩৭ কোটি টাকা। নিরাপদ পানীয় জল খাতে ব্যয় ১৩৬.০৮ কোটি টাকা। সামাজিক নিরাপত্তা খাতে সহায়তা ২০ কোটি টাকা।

চা শ্রমিকদের আর্থিক অনুদান ৫৪ কোটি টাকা। চা শ্রমিকদের গৃহ নির্মাণ ৮০টি। চা বাগানে প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও জাতীয়করণ।

শ্রীমঙ্গল সরকারি কলেজে ২টি একাডেমিক ভবন নির্মাণ। শ্রীমঙ্গলে উপাধ্যক্ষ মোহাম্মদ আব্দুস শহীদ কলেজ স্থাপন।

কমলগঞ্জ গণ-মহাবিদ্যালয় ও কমলগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয় জাতীয়করণ। বর্মাছড়া চা বাগানে সিলেট বিভাগের  মধ্যে একমাত্র  ১০ কোটি টাকা ব্যয়ে সরকারি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

কমলগঞ্জ ও শ্রীমঙ্গল পৃথক উপজেলায় ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল ভবন নির্মাণ।  দুটি পৌরসভায় ৪০ কিমি ড্রেনেজ নির্মাণ। কমলগঞ্জ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ। কমলগঞ্জ পৌরসভায় পানি শোধনাগার নির্মাণ। কমলগঞ্জে মডেল মসজিদ নির্মাণ।

মৌলভীবাজার-৪, এই আসন আবারও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন নিচ্ছেন বর্তমান সংসদ সদস্য সিনিয়র পার্লামেন্টারিয়ান উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। তিনি এলাকার উন্নয়নকে অব্যাহত রাখতে আওয়ামীলীগ সরকারকে  বিজয়ী করতে  সবাইকে Ļক্যবদ্ধ কাজ করার আহবান জানান।

সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ বলেন,  ‘ চলমান এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশের মানুষকে আবার নৌকায় ভোট দিতে হবে। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হলে দেশে আরও উন্নয়ন হবে। তিনি আরও বলেন,‘ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টান্ত অনুসরণ করে তারই যোগ্য কন্যা বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দল ও সরকারের একজন নিবেদিতপ্রাণ কর্মী হিসেবে  সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।’

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com