লাউয়াছড়া জাতীয় উদ্যান শুধু বাংলাদেশের সম্পদ নয়, এটি বিশ্বেরও সম্পদ ———কমলগঞ্জে আমেরিকান রাষ্ট্রদূত বার্নিকাট

February 13, 2017,

কমলগঞ্জ প্রতিনিধি॥ বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্টস ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশের অন্যতম সংরক্ষিত বনাঞ্চল ও পর্যটন এলাকা কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান। বন পরিবেশ ও জীব বৈচিত্র্য সমৃদ্ধ লাউয়াছড়া বনাঞ্চল শুধু বাংলাদেশের সম্পদ নয়, এটি বিশ্বেরও সম্পদ।
তিনি রোববার ১২ ফেব্রুয়ারি দুপুরে ই্উএসএইডের ক্রেল প্রকল্পের আমন্ত্রণে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের কাছে এ কথাগুলো বলেন।
আমেরিকান রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্টস ব্লুম বার্নিকাট লাউয়াছড়া বনের ভিতরে এক ঘন্টা ট্রেইল (পাহাড়ি সরু পথ) ভ্রমন করেন। ট্রেইল ভ্রমন শেষে উপস্থিত সাংবাদিকদের কাছে অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেন, লাউয়াছড়া বন পরিদর্শন করে তিনি খুব আনন্দ পেয়েছেন। পরিদর্শন করেছেন অসাধারণ একটি বন। এ বনকে সংরক্ষণ করে রাখতে সবার ভূমিকা দরকার। পরিদর্শনকালে তিনি কথা বলেন লাউয়াছড়া সিএমসি কমিটি, বন বিভাগের কর্মকর্তা ও পর্যটকদের সাথেও। পরে তিনি লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারায় সিএমসি (সহ-ব্যবস্থাপনা পরিচালিত মহিলা সিপিজি (বন পাহারাদার দল) সদস্যদের সাথে কথা বলে তাদের কার্যক্রম সর্ম্পকে অবহিত হন। কমলগঞ্জ লংগুর পাড় এলাকার ক্রেল পরিচালিত পুতুল তৈরী করে বিকল্প জীবিকায়ন করা বেশ কিছু মহিলার সাথে কথা বলেন এবং তাদের তৈরী পুতুল দেখেন।
আমেরিকান রাষ্ট্রদূত বার্নিকাট আরও বলেন, ইউএসএইডের ক্রেল প্রকল্প এই বনের উন্নয়নে কাজ করছে তা তিনি দেখতে এসেছেন। এই বন নিয়ে যারা ভবিষতে কাজ করবে বিশেষ করে ইয়াং জেনারেশন তাদেরকে আগ্রহী করে তুলতে হবে বন ও পরিবেশ সর্ম্পকে।
এ সময় তার সাথে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মিহির কুমার দো, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম, মোসাদ্দেক আহমদ মানিক ও ক্রেল প্রজেক্ট এর প্রকল্প পরিচালক আব্দুল লতিফ মিয়া। তবে উপজেলা বা জেলা পর্যায়ের কোন সরকারী কর্মকর্তার উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com