সিলেটের মানুষ আথিতীয়তা পরায়ন তুরস্কের কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের কনসুল ডেনিজ বুলকুর

January 27, 2022,

বিকুল চক্রবর্তী॥ বাংলাদেশের সিলেট অঞ্চলের মানুষ বেশি আথিতীয়তা পরায়ন। বুধবার বিকেলে তুরস্কের কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের কনসুল ডেনিজ বুলকুর শ্রীমঙ্গলের চা নিলাম কেন্দ্র ও চা-বাগান পরিদর্শন শেষে শ্রীমঙ্গলতথা সিলেট অঞ্চলের মানুষের আথিতীয়তায় মুগ্ধ হয়ে এ কথা বলেন।
বুধবার ২৬ জানুযারি বিকেলে সিলেট চেম্বার অব কমার্সের সৌজন্যে তুরস্কের কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসুল ডেনিজ বুলকুর শ্রীমঙ্গলের মৌলভীবাজার রোডস্থ চা নিলাম কেন্দ্র ও ফিনলে কোম্পানীর চা বাগান পরিদর্শন করেন। বুলকুরের সফরসঙ্গী ছিলেন টার্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিষ্ঠাতা সভাপতি এরদিল সিগিনমিস। উপস্থিত ছিলেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহ সভাপতি মোঃ আতিক হোসেন, পরিচালক ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), সদস্য মোঃ আরিফ হোসাইন ও নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ আলম আরিফ। এ সময় স্থানীয় ভাবে তাকে সঙ্গ দেন ফিনলে কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার তাহসিন এ চৌধুরী, সপ্তডিঙ্গা সরবরাহ এর স্বত্বাধিকারী আবু সুলতান মোঃ ইদ্রিছ লেদু ও সাংবাদিক মোঃ কাওছার ইকবাল এবং সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দ।
বিভিন্ন চা-বাগান পরিদর্শন শেষে সন্ধ্যায় শ্রীমঙ্গলের চা নিলাম কেন্দ্রে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত মতবিনিময় সভা। সভায় উপস্থিত ছিলেন টিপিটিএবির সহ-সভাপতি আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী হারুন, টিপিটিএবির সাধারণ সম্পাদক জহর তরফদার, সদস্য আবু সুলতান মোঃ ইদ্রিছ লেদু, চেরাগ মিয়া, আবু কাওছার লাভলু, মিজানুর রশীদ চৌধুরী হিমেল, প্রনব পাল, ইয়াছির আরাফাত চৌধুরী সাহানসহ অনান্য সদস্যরা ।
কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসুল ডেনিজ বুলকুর বলেন, সিলেটে এটি তার প্রথম সফর। সিলেটের মানুষের আথিতেয়তার তিনি মুগ্ধ। তিনি বলেন, বাংলাদেশ অনেক সম্ভবনাময় একটি দেশ। তুরস্কের সাথে সামাজিক ও ধর্মীয় সাদৃশ্য থাকায় বাংলাদেশ ও তুরস্কের মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে উঠার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।
তুরস্কের প্রতিনিধি ব্যবসায়ী এরদিল সিগিনমিস বলেন, সিলেটের আধ্যাত্মিক পুরুষ হযরত শাহজালাল (রহঃ) এর মাতার জন্মস্থান তুরস্কের কনিয়া। সে হিসেবে হযরত শাহজালাল এর সাথে কনিয়ার মানুষের আত্মিক সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে ধরে রাখতে তারা কনিয়ার মিলানা মিউজিয়ামে হযরত শাহজালাল (রহঃ) এর নাম ও তথ্যাবলি সম্বলিত একটি স্মারক তৈরীর উদ্যোগ নেয়া হয়েছে। যা শীঘ্রই বাস্তবায়ন করা হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com