বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে সাংবাদিকদের নিয়ে কর্মশালা

December 4, 2021,

শংকর দুলাল দেব॥ মৌলভীবাজার জেলার সাংবাদিকদের নিয়ে “বাল্য বিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল (জুম অন-লাইন) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
৪ ডিসেম্বর শনিবার সকালে জেলার অংশগ্রহণকারী সাংবাদিকরা নিজ নিজ এলাকা থেকে অনলাইনে এই কর্মশালায় যুক্ত হন। জনস হপকিন্স-সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম ও ইউএসএইড উজ্জীবন প্রকল্পের সহযোগিতায় এবং বাংলাদেশ মানবাধিকার সংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে এ কর্মশালায় জেলার বিভিন্ন উপজেলার ২৫ জন সাংবাদিক অংশ নেন।
কর্মশালায় বাল্য বিবাহ প্রতিরোধে গণমাধ্যমের করণীয় নিয়ে আলোচনা করেন বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ ও বাসসের সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য শাহনাহাজ বেগম পলি, মানবাধিকার সাংবাদিক ফোরামের নির্বাহী পরিষদ সদস্য নাসরিন গীতি, ইউএসএইড-উজ্জীবন প্রকল্পের কনসালটেন্ট সোনিয়া রহমান, কর্মশালার সমন্বয়ক আনহার আহমদ সমসাদ ও দৈনিক মানবকণ্ঠের স্টাফ রিপোর্টার সেলিম আহমেদ। এছাড়াও কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ নেন- সাংবাদিক আজিজুল ইসলাম, আব্দুল আজিজ, শংকর দুলাল দেব, মাহফুজ শাকিল, আব্দুল আহাদ, জিয়াউল হক জিয়া, সুমন আহমদ, বেলাল হোসাইন, কামরুল হাসান নোমান প্রমুখ।
আলোচকরা প্রত্যন্ত গ্রামীন এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগে ইউনিয়ন পরিষদসহ শিক্ষক ও ধর্মীয় নেতাদের মাঝে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। কর্মশালায় বাল্যবিবাহের কারণ, কুফল, প্রতিকার নিয়ে আলোচনা করা হয়। করোনাকালীন অতিমারীর সময়ে দেশের বাল্য বিবাহ বেড়ে যাওয়ার তথ্য প্রকাশ করে আগামীতে এ অবস্থা কমিয়ে আনতে জনমত সৃষ্টিতে সাংবাদিকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে উল্লেখ করা হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com