মাগুরছড়া দিবসে পরিবেশ সাংবাদিক ফোরামের আলোচনা সভা

June 14, 2021,

স্টাফ রিপোর্টার মৌলভীবাজারের লাউয়াছড়াসহ সংরক্ষিত বনাঞ্চল উজাড়, হাওর ও বিলের ভরাট রোধকল্পে জলজ জীববৈচিত্র্য রক্ষায় সংশ্লিষ্টদের ভূমিকা রাখার আহ্বান জানানো হয়েছে ২৪ তম মাগুরছড়া দিবসে। ‘পরিবেশ রক্ষায় আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা।

সোমবার ১৪ জুন বিকাল সাড়ে ৩টায় বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলা কমিটির সভা সিলেট রোডস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি সৈয়দ মহসীন পারভেজ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টনের পরিচালনায় সভায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা সাংবাদিক সৈয়দ হুমায়েদ আলী শাহীন, সম্মানিত সদস্য বকশী মিছবাউর রহমান। বক্তব্য রাখেন সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য্য বাপন, মু. ইমাদ উদ-দীন, মাহবুবুর রহমান রাহেল, আহমেদ এহসান সুমন প্রমুখ।

সভায় আলোচকরা বলেন, ১৯৯৭ সালে মাগুরছড়া গ্যাসকূপ বিস্ফোরণে বন ও পরিবেশের যে ক্ষতি সাধিত হয়েছে সরকার অক্সিডেন্টাল কোম্পানীর কাছ থেকে তা আজও আদায় করতে পারেনি। তাছাড়া দুই যুগ আগেও লাউয়াছড়া বনে যে পরিমাণ গাছগাছালি ছিল তা এখন নেই। বিপন্ন হচ্ছে এখানকার জীববৈচিত্র্য। একইভাবে হাকালুকি হাওর, শ্রীমঙ্গলের বাইক্কা বিল দখল, ভরাট সহ জলজ জীববৈচিত্র্যের যে অবক্ষয় দেখা দিয়েছে তা রোধ কল্পে সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com