কবি আসমা মতিনের কবিতা বই ‘অমরাবতী’র মোড়ক উন্মোচন

September 6, 2016,

স্টাফ রিপোর্টার॥ রবিবার প্রবাসী কবি আসমা মতিনের কবিতার বই ‘অমরাবতী’র মোড়ক উন্মোচন করা হয়েছে মৌলভীবাজার শহরের ওয়েস্টার্ন হোটেলে।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বলা হয়, প্রকাশিত কবিতার বইটি আসমা মতিনের লাচ নদী থেকে টেমস নদী পর্যন্ত বাঙালি সংস্কৃতির বিকাশ,বর্তমান সময়ের সামাজিক পেক্ষাপট,মানবপ্রেমের অনুভুতি ও তার অভিজ্ঞতার আলোকে তুলে এনেছেন কবিতার মধ্য দিয়ে।
বইটি নিয়ে আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন,“ তার সাহসী লেখনীতে সমাজের নানা ত্রুটি গুলোকে অত্যান্ত সাবলিল ভাষায় তুলে এনেছেন। এবং উত্তরণের জন্য তার অভিজ্ঞতার আলোকে সমাধানের পথ দেখিয়েছেন। কবিতার বইটি সমাজ বদলের সহায়ক হবে বলে উল্লেখ করেন। আশাবাদ ব্যক্ত করার পাশাপাশি,নির্ভূল ছাপা ও অলংকরনের প্রশংসা করেন তিনি।”
বিশেষ অতিথির বক্তব্যে এ্যাডভোকেট মুজিবুর রহমান মুজিব বলেন,“বইয়ের প্রকাশনা উৎসব কে লেখকের দ্বিতীয় জন্মের সাথে তুলনা করে বলেন,কবিদের হৃদয়ের রক্তকরন হচ্ছে কবিতা। প্রবাস জীবন ধারন করে কবি আসমা মতিনের লেখনিশক্তি আমাকে মুগ্ধ করে। তার ‘ অমরাবতী ’একটি অসাধারন কাব্যগ্রন্থ। ৬৪ টি কবিতায় প্রেম, বিরহ, ভালবাসা, বিল্পব, বিদ্রোহ, অন্যায়ের প্রতিবাদ সকল বিষয়ে নিরীক্ষাধর্মী ব্যঞ্জনা কবিতাগুলোকে শিল্পোত্তীর্ণ করে তুলেছে।”
এ্যাডভোকেট সৈয়দ জয়নাল আবেদীন- সুদৃশ্য প্রচ্ছদ ও নিভুল ছাপার প্রশংসা করেন ,সাথে সাথে উলুয়াইল তথা মৌলভীবাজারের আলোকিত এবং বিকশিত হওয়ার তথ্য আরো অনেক সামনে এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। কবিতায় ইতিহাস, সমাজ, সংস্কৃতি, শিক্ষাসহ নানা বিষয়ে আলোকপাত করা হয়েছে তিনি কবিকে ধন্যবাদ জানান।
ভারতের বিশিষ্ট লেখক ও সাংবাদিক, বীর মুক্তিযোদ্ধা মুহিত পাল বলেন, আসমা মতিনের ‘অমরাবতী ’ কবিতার বই পাঠে বোঝা যায়না এটা তার প্রবাসী জীবনের  বই। এই বইয়ের প্রত্যেকটি কবিতা আমাদেরকে আলাদা একটি কাব্য ভাষার সাথে পরিচয় করে দেয়। বাংলা ভাষা এবং বাংলা সাহিত্যকে আলোকিত করবে। যে ভাষা প্রেমের, ভালোবাসার, বিরহের, প্রতিবাদের, বিল্পবের। যা সত্যিই আগুন হয়ে জ্বলে উঠতে সাহস যোগাবে, আলোকিত হতে প্রেরনা দেবে। এবং ‘ অমরাবতী ’ বইতে যেসব কালোত্তীর্ন কবিতা রয়েছে তা হাজার বছর বাঁচিয়ে রাখবে কবিকে।
অতিরিক্ত পুলিশ সুপার খায়রুল আলাম বলেন, কবি ও কবিতা হচ্ছে আমাদের মন মানসিকতার রসদ যোগাতে সাহায্য করে। ৭২ পৃষ্ঠার এই কাব্যগ্রন্তে কবির কচি মনকে আন্দোলিত করার পাশাপাশি বাঙালীর মানবিকতার দর্পন হয়ে উঠে এসেছে। তিনি আরো বলেন,বর্তমান সময়ে জঙ্গিবাদ নামক ভাইরাস থেকে দেশ জাতিকে রক্ষা করতে হলে সংস্কৃতি প্রসার ঘটানোর কোন বিকল্প নেই।
প্রকাশনা অনুষ্ঠানে সাংবাদিক বকসী ইকবাল আহমদের সভাপতিত্বে অন্যানদের বক্তব্য রাখেন, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো.ফজলুর রহমান.মিসেস মায়া ওয়াহেদ,দৈনিক কালের কন্ঠের জেলা প্রতিনিধি আব্দুল হামিদ মাহবুব, পাতাকুড়ি সম্পাদক নুরুল ইসলাম শেফুল, দেশ টিভির জেলা প্রতিনিধি সালেহ এলাহী কুটি,হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রশিদা বেগম,শিশু সংগঠক শাহাদাত হোসেন প্রমুখ। কবি আসমা মতিনের এর কবিতার বই ‘ অমরাবতী ’ প্রকাশ করেছে শব্দকোষ প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রব এষ। মূল্য ২০০ টাকা।
কবি আসমা মতিন মৌলভীবাজার জেলার উলুআইল গ্রামের মাস্টারবাড়ির মেয়ে। পিতা বকসী আব্দুল মান্নান। মনোহর প্রাকৃতিক বৈশিষ্ট্যের লীলাময় দিনগুলোতে বেড়ে উঠার ভাবুক মেয়ে বিবাহ বন্ধনে আবব্ধ হয়ে প্রবাস জীবন যাপন করেন। এ পর্যন্ত তার একাধিক বই প্রকাশিত হয়েছে। দেশের বিভিন্ন সৃজনশীল বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •