কমলগঞ্জে মণিপুরি থিয়েটারের বিষু উৎসব

April 16, 2022,

প্রনীত রঞ্জন দেবনাথ॥ ‘জাগো মন মানুষরতন’ এই শ্লোগানকে সামনে নিয়ে মণিপুরিদের ঐতিহ্যবাহী বিষু ও বাংলা নববর্ষ উপলক্ষে প্রতি বছরের মতো মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি থিয়েটার এবারও আয়োজন করেছে বর্ণাঢ্য অনুষ্ঠান।
কমলগঞ্জের আদমপুর ইউনিয়নের ঘোড়ামারায় মণিপুরি থিয়েটারের স্টুডিও নটমণ্ডপ ও উন্মুক্ত প্রাঙ্গণে গত শুক্রবার ১৫ এপ্রিল নানা আয়োজনের মধ্য দিয়ে বিষু উৎসব পালিত হয়েছে। শুক্রবার সকালে ঘোড়ামারা মণিপুরি থিয়েটারের নটমন্ডপ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে ঘোড়ামারার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নটমন্ডপে এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন মনিপুরি লেখক ও গবেষক ড. রনজিৎ সিংহ, মনিপুরি থিয়েটারের সংগীতশিল্পী শর্মিলা সিনহা, অভিনেত্রী জ্যোতি সিনহা, থিয়েটার কর্মী সজল কান্তি সিনহা, স্বর্ণালী সিনহা, বিধান সিনহা, শুক্লা সিনহা, অরুণা সিনহা প্রমুখ।
শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় নতুন বছরকে বরণ করে নিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক প্রর্দশনীর আয়োজন করা হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় শিশু-কিশোর ও অতিথি শিল্পিদের পরিবেশনায় সঙ্গীত পরিবেশিত হয়। পরে থিয়েটারের শিশু-কিশোরদের পরিবেশনায় আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে রাত ৯টায় মণিপুরি থিয়েটারের শিশু-কিশোরদের পরিবেশনায় ‘খ্যাতির বিরম্বনা’ নাটক পরিবেশিত হয়। পরে রাত ১০টায় মণিপুরি থিয়েটারের সভাপতি নাট্যপ্রযোজক শুভাশিস সিনহা সমীরের পরিচালনায় ‘ওহ্ েশ্রীময়ী’ নাটকের ১ম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, আলীনগর ইউপি চেয়ারম্যান নিয়াজ মুর্শেদ রাজু প্রমুখ।
মণিপুরি থিয়েটারের সভাপতি শুভাশিস সিনহা বলেন, ‘বাঙালির বর্ষবরণের দিন মণিপুরিদের বর্ষবিদায় হয় পঞ্জিকার তারতম্য অনুসারে মণিপুরিরা দিনটিকে বলে থাকে বিষু। ১৯৯৭ সাল থেকে মণিপুরি থিয়েটারের আয়োজনে বিষু উৎসব পালিত হয়ে আসছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com