চা বাগানে নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যভাস উন্নয়নে নিয়ে ‘মিডিয়া ক্যাম্পেইন’ অনুষ্ঠিত

September 27, 2022,

বিকুল চক্রবর্তী॥ চা বাগানে নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যভাস উন্নয়নে শ্রীমঙ্গলে সাংবাদকর্মীদের নিয়ে ‘মিডিয়া ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হয়েছে।
২৭ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত দিন ব্যাপী শ্রীমঙ্গলস্থ লেবার হাউসের সেমিনার কক্ষে বেসরকারী এনজিও সংস্থা ইনষ্টিটিউটি অফ ডেভলোপমেন্ট এ্যফেয়ারস (আইডিয়া) এর আয়োজনে ক্যম্পেইনের সভাপতিত্ব করেন দৈনিক জনকন্ঠ’র শ্রীমঙ্গল প্রতিনিধি চৌধুরী নিহারেন্দু হোম সজল।
সেমিনারে মৌলভীবাজার জেলার চা বাগানগুলোর চা শ্রমিকদের নিরাপদ ও বিশুদ্ধ পানির ব্যবহার, স্যানিটেশন ও তাদের দৈনন্দিন স্বাস্থ্যভাসের উপর আলোকপাত করা হয়। এ সময় বক্তারা বলেন, চা শ্রমিকরা এখনও নিরাপদ পানির জন্য সংগ্রাম করছেন। আধুনিক সমাজেও চা শ্রমিকরা স্বাস্থ্য ও সেনিটেশন সুবিধা থেকে অনেক দূরে রয়ে গেছেন।
বক্তারা বলেন, আমাদের দেশের চা বাগান গুলোতে কর্মক্ষেত্রে টয়লেট সুবিধা নেই। এদিকে লেবার লাইনেও সুপেয় পানির সংকট রয়েছে। সারা দিন হারভাঙ্গা খাটুনীর পর বাসায় ফিরে লাইন ধরে পানি নিতে হয়। তারা বলেন সরকার গভীর নলকুপ সুবিধা দিলেও ১০ হাজার টাকা জমা দিয়ে চা শ্রমিকদের পক্ষে তা নেয়া সম্ভব হয়না। তা ছাড়া যারা টিলায় বসবাস করেন তারা নিচ থেকে পানি তুলে ব্যবহার করেন। এতে পানি নিয়ে চা বাগানে চলে যুদ্ধ।
সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ‘আইডিয়া’র ওয়াস ফর টি প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক পঙ্কজ ঘোষ দোস্তিদার। কর্মশালায় শ্রীমঙ্গলে কর্মরত ২৫জন গণমাধ্যমকর্মী অংশনেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com