জুড়ীতে মণিপুরী ফেস্টিভেল ও ইন্দো-বাংলা সাংস্কৃতিক অনুষ্ঠান

May 14, 2024,

সাইফুল ইসলাম সুমন॥ ভারত-বাংলাদেশ মণিপুরী সম্প্রদায়ের সাংস্কৃতিক ভাব বিনিময়ের লক্ষ্যে মৌলভীবাজারের জুড়ীতে উপজেলার ছোট ধামাই এলাকায় দুইদিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে মণিপুরী ফেস্টিভেল-২০২৪ ও ইন্দো-বাংলা সাংস্কৃতিক অনুষ্ঠান।

নিজের কৃষ্টি ও সংস্কৃতিকে ভালোবাসুন এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শনিবার ১১ মে সন্ধ্যায় ইউনাইটেড মণিপুরী অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত জুড়ী উপজেলার মণিপুরী অধ্যুষিত ছোট ধামাই গ্রামের শ্রীশ্রী জগন্নাথ মহাপ্রভু ম-পে দুইদিনব্যাপী অনুষ্ঠিত মণিপুরী ফেস্টিভেল ও ইন্দো-বাংলা সাংস্কৃতিক উৎসবে ভারতের মণিপুর রাজ্যের ৩৮ সদস্যের একটি সাংস্কৃতিক দল অংশগ্রহণ করে।

প্রথম দিনের অনুষ্ঠান দুইটি পর্বে বিভক্ত ছিল। প্রথমপর্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের মণিপুর রাজ্যের ইউনাইটেড কমিটি মণিপুর এর প্রেসিডেন্ট জয়চন্দ্র কোন্থৌজম। সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনাইটেড মণিপুরী অর্গানাইজেশন এডভাইজারি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট এস.সি সিনহা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ইউনাইটেড মণিপুরী অর্গানাইজেশনের সভাপতি অহৈবম রনজিৎ ও সাধারণ সম্পাদক ভাগ্য সিংহ।

দ্বিতীয়পর্বে ছিল গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।  উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের বরেণ্য মণিপুরী নৃত্যশিল্পী ও শিক্ষক তামান্না রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারতের মণিপুর রাজ্যের ইউনাইটেড কমিটি মণিপুর এর প্রেসিডেন্ট জয়চন্দ্র কোন্থৌজম। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনাইটেড মণিপুরী অর্গানাইজেশনের সভাপতি অহৈবম রনজিৎ । এ অনুষ্ঠানটি বাংলায় সঞ্চালনা করেন র‌্যাব নারী বাহিনীর সদস্য গায়ত্রী সিনহা।

ইউনাইটেড মণিপুরী অর্গানাইজেশনের উদ্যোগে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য মনিপুরি সম্প্রদায়ের কৃতি ব্যক্তিত্বদের সম্মাননা দেয়া হয়। প্রতি বছরের মত এবারো চারজন গুণী ব্যক্তিকে সংবর্ধনা প্রদান করা হয়। এবারের গুণী ব্যক্তির সংবর্ধনা পায়- মণিপুরী মৃদঙ্গ শিল্পী কোনধ্রংজম নগেন্দ্র সিংহ, মণিপুরী নারীনেত্রী ও জুড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রনজিতা শর্ম্মা, সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট রিপামনি দেবী এবং কিশোরগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সুশান্ত সিংহ।

দুই পর্বের অনুষ্ঠানের পর ভারতের মণিপুর রাজ্যের শিল্পীদের পরিবেশনায় লোকগীতি, লোকনৃত্য ও মণিপুরী থাং তা প্রদর্শন করা হয়। শত শত  দর্শনার্থীর অংশগ্রহনে ফেস্টিভেলটি মনিপুরি সম্প্রদায়ের মিলন মেলায় পরিনত হয়।

এবারের উৎসবের ২য় দিনে রবিবার ১২ মে দিনব্যাপী ছোট ধামাই গ্রামের শ্রীশ্রী জগন্নাথ মহাপ্রভু ম-পের মিলনায়তনে ভারতের মণিপুর রাজ্যের মণিপুরীদের তাঁতজাত পণ্যের প্রদর্শনী, মনিপুরি ঐতিহ্যের বিভিন্ন সামগ্রী ও বিক্রয়ের ব্যবস্থা করা হয়।

এবারের আয়োজনে- মনিপুরী ভাষা সাহিত্য সংস্কৃতির অধিকতর বিকশিত করা এবং পারষ্পরিক সৌহার্দ্যপূর্ণ ও সম্প্রীতির সেতুবন্ধনের লক্ষ্যে মনিপুর সংস্কৃতি ও সামাজিক উন্নয়ন চিন্তার মিলনমেলায় পরিণত হয়ে উঠে দুইদিনব্যাপী মণিপুরী ফেস্টিভেল-২০২৪ ও ইন্দো-বাংলা সাংস্কৃতিক অনুষ্ঠান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com