নারী ও শিশুর প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়ক কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত

October 19, 2021, এই সংবাদটি ১২২ বার পঠিত

পলি রানী দেবনাথ॥ রেডিও পল্লীকণ্ঠ ৯৯,২ এফ এম মৌলভীবাজার এর আয়োজনে নারী ও শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়ক কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
১৯ অক্টোবর মঙ্গলবার মৌলভীবাজার সদর উপজেলা কনফারেন্স রুমে রেডিও পল্লীকণ্ঠের ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি সৈয়দ মোশাহিদ আহমেদ চুন্নুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমান।
রেডিও পল্লীকণ্ঠের সিনিয়র স্টেশন ম্যানেজার মোঃ মেহেদী হাসান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আজিজুর রহমান, প্রোগ্রাম ম্যানেজার, রেডিও পল্লীকণ্ঠ এবং পপুলার থিয়েটার, সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি, ব্র্যাক, জসীম উদ্দিন মাসুদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, মোঃ হাবিব তৌহিদ ইমাম, উপ-পরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর।
প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমান বলেন, নারী ও শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধে সকলের অংশগ্রহন জরুরী। একজন মেয়ে শিক্ষাক্ষেত্রে অগ্রসর হতে হবে। তাহলে মেয়েরা এগিয়ে যাবে এবং সাথে সাথে নারী নির্যাতনের প্রতি সোচ্চার হবে। রেডিওর মাধ্যমে অথবা আমরা যে যেখানে যাই মূল লক্ষ্য থাকবে সবাইকে জানানো ছেলে মেয়ে নির্বিশেষে একিরকম শিক্ষায় শিক্ষিত করে তোলা,এটা আমাদের মূল টার্গেট হবে এবং সন্তানের সংখ্যা যতটা সম্ভব কম হবে।
এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ জসীম উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ মোতাহের বিল্লাহ, একাটুনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু সুফিয়ান, কনকপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউর রহমান চৌধুরী, একাটুনা ইউনিয়ন পরিষদ সদস্য আছমা বেগম, কনকপুর ইউনিয়ন পরিষদ সদস্য রুশনা বেগম, আলী আমজাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক পূর্ণা রায় ভৌমিক, রঙ্গন সভাপতি শ্যামলী পুরকায়স্থ, সৈয়দ শাহ মোস্তফা কলেজ প্রভাষক মুহাম্মদ আসআদুল্লাহ, প্রথম আলো নিজস্ব প্রতিবেদক আকমল হোসেন নিপু, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সমন্বয়ক, আসম সালেহ সোহেল, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক রাশেদা বেগম, জেলা যৌন হয়রানি নির্মূলকরন নেটওয়ার্ক আহবায়ক ও ইত্তেফাক জেলা প্রতিনিধি নজরুল ইসলাম মুহিব, এশিয়ান টিভি জেলা প্রতিনিধি মাহবুবুর রহমান রাহেল, মানবকণ্ঠ জেলা প্রতিনিধি বেলাল তালুকদার, ব্যবসায়ী দেওয়ান মোনাকিব চৌধুরী, ধ্রুবতারা ললিতকলা একাডেমী প্রিন্সিপাল মীর ইফসুফ আলী, রেডিও পল্লীকণ্ঠ প্রোগ্রাম প্রডিউসার মোঃ আল-আমিন প্রমূখ। অনুষ্ঠানে অতিথিরা নারী ও শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে মোঃ আজিজুর রহমান বলেন, বিগত ২০১৯ এর শেষের দিকে করোনা সারাবিশে^ মারাত্নক আকার ধারন করে মহামারী হিসেবে। করোনার এই সময়টাতে জীবন জীবিকার ক্ষেত্রে বাধাগ্রস্ত করেছে পাশাপাশি করোনাকালে নারী ও শিশুর প্রতি নির্যাতন অনেক বেড়ে গিয়েছিলো এবং স্কুল খুলার সাথে সাথে ছাত্রছাত্রীদের ঝরে পড়ার সংখ্যাও দেখা গেছে,অনেক বাল্যবিয়েও হয়েছে।
সভাপতির বক্তব্যে সৈয়দ মোশাহিদ আহমেদ চুন্নু বলেন, আমরা যদি বিষয়ভিত্তিক উঠান বৈঠক করতে পারি তাহলে সবচেয়ে বেশি কাজে লাগবে এবং এইউঠান বৈঠকের মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রনের বিষয়টি আলোচনা করা যেতে পারে।কোনো জায়গায় নির্যাতনের ঘটনা ঘটলেযাতে দ্রুত বিচার হয় সেটা আমাদের খেয়াল রাখতে হবে এবং সবাইকে এগিয়ে আসতে হবে।
উল্লেখ্য, রেডিও পল্লীকণ্ঠ ও বিএনএনআরসির কারিগরী সহযোগীতায়, সুইজারল্যান্ড দূতাবাসের অর্থায়নে এসডিজি ১৬ বাস্তবায়নের লক্ষে সচেতনতা তৈরীতে রেডিও পল্লীকণ্ঠ ১০টি ম্যাগাজিন, ১০টি ফোনলাইভ অনুষ্ঠান সম্প্রচারসহ এই কমিউনিটি ডায়ালগ কার্যক্রম বাস্তবায়ন করছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •