ফ্রাঙ্কোফলিতে গানে গানে সমকামী ক্লাবে নিহতদের জন্য শোক

June 17, 2016,

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে : মন্ট্রিয়লের ফ্রাঙ্কোফলি ফেস্টিভ্যালে গানে গানে সমকামীদের জন্য শোক ও সমবেদনা জানিয়েছেন আন্তর্জাতিক তারকা সঙ্গীত শিল্পীরা। ফ্রাঙ্কোফলি ফেস্টিভ্যালের  শুরুতে প্রথম চারদিন আবহাওয়া বৃষ্টিস্নাত হলেও পঞ্চম ও ষষ্ট দিন থেকে চমৎকার আবহাওয়া, আকাশভরা সোনালী রোদ আর দাবদাহই বলে দিচ্ছে গ্রীষ্ম দ্বারপ্রান্থে। নারী-পুরুষের পোশাক-আশাকও বদলে গেছে। কর্ম দিবস হওয়া সত্ত্বেও মঙ্গল-বুধ ও বৃহস্পতিবার ফ্রাঙ্কোফলি উৎসবটি জমে ওঠেছে। হাজার হাজার সঙ্গীতপ্রিয় মানুষের ঢল নেমেছে মন্ট্রিয়লের প্লাস দি আটর্সের উৎসব এলাকায়। বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত বেশ ক’টি মঞ্চ থেকে বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান শিল্পীরা তাদের দল নিয়ে সঙ্গীত পরিবেশন করছেন। এখন গান-বাজনার তালে তালে উন্মাতাল মন্ট্রিয়লের প্লাস দ্যা আটর্স।

সমকামী পতাকা গায়ে পপ শিল্পী আরিয়ানমঙ্গলবার রাতে ক্যুইবেকের খ্যাতিমান পপ শিল্পী ‘দুমা’ এবং বুধবার রাতে কানাডার জ্যাজখ্যাত পপ শিল্পী আরিয়ান মোফ্যেট সঙ্গীত পরিবেশন করেন। ‘আরিয়ান মোফ্যেট’ সঙ্গীত পরিবেশনের সময় মানুষের ঢল নামে। তাঁর কনসার্টের সময় অপ্রতিরোধ্য মানুষের ঢল সামলাতে পুলিশ ও নিরাপত্তা কর্মীরা হিমশিম খেতে হয়েছে।  এসময়  উৎসব এলাকায় অতিরিক্ত পুলিশ এবং ফায়ার বিগ্রেডেসহ বিভিন্ন রকমের সিকিউরটির উপস্থিতি ও নজরদারি ছিলো দেখার মতো।

পপ শিল্পী দ্যুমাবুধবার রাতে বিশাল  বেল মঞ্চে খ্যাতিনামা শিল্পী আরিয়ানের শো ন’টায় শুরু হবার কথা থাকলেও ৭টার পর থেকেই মঞ্চ এলাকায় মানুষের ভীড় জমতে থাকে।  রাত ন’টায় কানায় কানায় ভরে যায় এলাকা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরের ‘পালস ক্লাব’নামে সমকামীদের একটি নাইট ক্লাবে হামলা করে অর্ধ শতাধীক মানুষকে হত্যা করার প্রতিবাদে শোক ও সমবেদনা এবং তীব্র প্রতিবাদ জানিয়ে সঙ্গীত পরিবেশন করেন তারকা শিল্পীরা। পপ শিল্পী আরিয়ান গানের মাঝে মাঝেই সমকামীদের বর্বরোচিতভাবে হত্যা কান্ডের তীব্র প্রতিবাদ জানিয়ে সঙ্গীত পরিবেশন করেন এবং সমকামীদের পতাকা শরীরে জড়িয়ে প্রতিকি প্রতিবাদ করেন যা হাজার হাজার সঙ্গীত প্রিয় দর্শক শ্রোতারা চিৎকার করে শিল্পীর সঙ্গে একাত্বতা প্রকাশ করে। উইকএন্ডে ওয়েদার ভালো থাকাতে উৎসবটি আরো বিশাল আকার ধারণ করবে বলে ধারনা করা যাচ্ছে।

আগামী ১৮ জুন শনিবার ফ্রাঙ্কোফলির দশদিনব্যাপী আটাশতম আসরের সমাপ্তি ঘটবে। দশদিন পরেই একই স্থানে শুরু হবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জ্যাজ ফেস্টিভ্যাল। ২৯ জুন থেকে ৯ জুলাই জ্যাজ উৎসবের ৩৭তম আসর বসবে। মন্ট্রিয়লের সব ক’টি ফেস্টিভ্যালের অনুষ্ঠান ধারাবাহিকভাবে নিউজ, ছবি কভারেজ করবে সিবিএনএ ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com