বড়লেখায় হরিণ হত্যা ও চামড়া উদ্ধার মামলার দণ্ডিত দুই আসামি কারাগারে

June 11, 2024,

স্টাফ রিপোর্টার॥ বড়লেখায় বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের অভিযানে দুইটি হরিণের অবৈধ চামড়া উদ্ধার মামলায় সাজাপ্রাপ্ত আসামি বড়লেখার বহুল আলোচিত ব্যবসায়ি সেই সাইদুল ইসলাম ও তার ভাই ফখরুল ইসলামকে মৌলভীবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বন আদালতের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট এম মিজবাহ উর রহমান কারাগারে পাঠিয়েছেন। রোববার আসামিরা স্বেচ্ছায় আদালতে আত্মসমর্থন করে আপিলের নিমিত্তে জামিন প্রার্থনা করেছিলেন।
গত ৪ এপ্রিল বিজ্ঞ আদালত হরিণ হত্যা ও বাড়িতে অবৈধভাবে দুইটি হরিণের চামড়া রাখার অপরাধে তাদের বিরুদ্ধে এক বছরের বিনাশ্রম কারাদন্ড, ২০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেন। এরপর দীর্ঘদিন ধরে আসামিরা পলাতক ছিলেন।
মৌলভীবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বন আদালত সূত্রে জানা গেছে, বড়লেখা পৌরসভার গাজিটেকা আইলাপুর গ্রামের সাইদুল ইসলাম ও তার ভাই ফখরুল ইসলামের বাড়ি থেকে ২০২০ সালের ২৩ আগষ্ট নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি বন সংরক্ষকের নেতৃত্বে বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ অভিযান চালিয়ে দুইটি মায়া হরিণের অবৈধ চামড়া উদ্ধার করেন। আভিযানিক দল নিশ্চিত হন ৩/৪ মাস আগে দুইটি হরিণ শিকার করে চামড়াগুলো বাড়িতে রাখা হয়েছে। অবৈধ হরিণের চামড়া উদ্ধারের ঘটনায় বন্যপ্রাণি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা জোলহাস উদ্দিন স্থানীয় প্রভাবশালী ও ২০২০ সালের পৌরসভা নির্বাচনের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারি সাইদুল ইসলাম ও তার বড়ভাই ফখরুল ইসলামকে আসামি করে বন্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৩৪(খ) ধারায় মৌলভীবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বন আদালতে মামলা (সিআর-৪৩/২০২০ইং) করেন।
দীর্ঘ সাক্ষ্যপ্রমাণে অপরাধ প্রমানিত হওয়ায় চলিত বছরের ২২ এপ্রিল আসামিদের দোষী সাব্যস্থক্রমে প্রত্যেককে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড ও ২০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রম কারাদন্ডের রায় ঘোষণা করেন বিজ্ঞ আদালত। রায় ঘোষণার দিনে আসামিরা আদালতে অনুপস্থিত থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়।
এদিকে দীর্ঘদিন পলাতক থাকার পর অবশেষে গত রোববার আসামিরা বিজ্ঞ আদালতে স্বেচ্ছায় হাজির হয়ে আপিলের নিমিত্তে জামিন প্রার্থনা করেন। আদালত তাদের জামিন না-মঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দেন।
সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারি মো: রোমান আহমেদ বন্যপ্রাণি সংরক্ষণ আইনের মামলায় সাজাপ্রাপ্ত দুই আসামিকে রোববার কারাগারে প্রেরণের সত্যতা নিশ্চিত করেছেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com