বড়লেখায় চা বাগানের টিলা থেকে অবৈধ পাথর উত্তোলন

September 24, 2022,

স্টাফ রিপোর্টার॥ বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের অহিদাবাদ চা বাগানের শ্রমিকরা দীর্ঘদিন ধরে প্রাকৃতিক টিলা খুঁড়ে অবৈধভাবে পাথর উত্তোলন করছে। পরে তারা বিভিন্ন ব্যবসায়ীর নিকট বিক্রি করে। এতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রাকৃতিক পরিবেশ ও চা গাছ সৃজিত টিলা।
জানা গেছে, অহিদাবাদ চা বাগানের কার্যালয় ও চা কারখানার ওপরের টিলায় বসবাসকারী চা শ্রমিকরা দীর্ঘদিন ধরে চা সৃজিত টিলা খুঁড়ে অবৈধভাবে পাথর সংগ্রহ করে বিক্রি করছে। সারা দিন পাথর তুলে মেইন সড়কের পাশে স্তুপ করে রাখে। সন্ধ্যায় ব্যবসায়ীরা প্রতি ঘনফুট ৮০-১০০ দামে ক্রয় করে পিকআপ-ট্রাক্টর যোগে পাচার করছে। প্রতিদিন ২-৩শ’ ঘনফুট পাথর পাচার হচ্ছে। অবৈধ পাথর উত্তোলনের কারণে প্রাকৃতিক টিলা ও পবিরেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে।
চা বাগানের ব্যবস্থাপক কাজল তালুকদার জানান, কিছু শ্রমিক তাদের বসতির আশপাশের টিলা থেকে পাথর সংগ্রহ করে বিক্রি করতো। কয়েক দিন আগে তিনি তা বন্ধ করিয়েছেন।
বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে কয়েকজন চা শ্রমিককে অবৈধ পাথর উত্তোলন করতে দেখা গেছে। স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, চা বাগানের ম্যানেজার, সহকারী ম্যানেজারসহ কর্মকর্তা-কর্মচারীর চোখের সামনে অবৈধভাবে নির্বিচারে পাথর সংগ্রহ, মজুত ও পাচার কাজ চললেও তারা নিষ্ক্রীয় থাকেন।
ভারপ্রাপ্ত ইউএনও ও সহকারী কমিশনার (ভুমি) জাহাঙ্গীর হোসাইন জানান, পাহাড় টিলা সংরক্ষণ ও মাটি ব্যবস্থাপনা আইনে প্রাকৃতির টিলা থেকে পাথর উত্তোলন সম্পূর্ণ অবৈধ। এব্যাপারে সরেজমিনে পরিদর্শন করে আইনানুগ ব্যবস্থা নিবেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com