বড়লেখায় সংরক্ষিত বনে দুর্বৃত্তের আগুন, থানায় জিডি

March 12, 2023,

আব্দুর রব॥ বড়লেখার সংরক্ষিত বনে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে দিয়েছে। এতে বন বিভাগের সমনভাগ বনবিটের দলছড়ি-মাখালজুড়া এলাকায় কয়েক হেক্টর বনভুমির ঝোপঝাড় ও গাছপালা পুড়ে হুমকির মুখে পড়েছে পরিবেশ, ধ্বংস হয়েছে বন্যপ্রাণীর আবাসস্থল। বনাঞ্চল পুড়িয়ে দেওয়ার ঘটনায় শনিবার সন্ধ্যায় বন বিভাগের সমনবাগ বিট কর্মকর্তা নুরুল ইসলাম বড়লেখা থানায় সাধারণ ডায়রি করেছেন।

জানা গেছে, মঙ্গলবার ৭ মার্চ দুপুরে বন বিভাগের সমনভাগ বিটের দলছড়া ও মাখালজুড়া এলাকার বনাঞ্চলে দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দেয়। ধারণা করা হয় প্রভাবশালীদের ছত্রছায়ায় আসাধু চক্র বনভূমি জবর দখলের উদ্দেশ্যে জঙ্গলে অগ্নিসংযোগ করেছে। দুর্বৃত্তের আগুনে বনের কয়েক হেক্টরের ঝোপঝাড় ও গাছপালা পুড়ে ছাই হয়ে যায়। খবর পেয়ে বনবিভাগের লোকজন দীর্ঘ চেষ্টা চালিয়ে আগুন নিভিয়েছেন। তবে আগুনে বিপর্যয়ের মূখে পড়েছে বনভূমির প্রাকৃতিক পরিবেশ, ধ্বংস হয়েছে বন্যপ্রাণির আবাসস্থল।

বনবিভাগের বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস জানান, খবর পেয়েই তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। আনুমানিক দুই হেক্টর বনভূমির ঝোপঝাড় পুড়ে গেছে এবং গাছপালার পাতা ঝলসে গেছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আগুনের এই ঘটনায় শনিবার সন্ধ্যায় সমনবাগ বিট কর্মকর্তা নুরুল ইসলাম থানায় সাধারণ ডায়রি করেছেন।

বড়লেখা থানার ওসি মো. ইয়ারদৌস হাসান রোববার বিকেলে জানান, সংরক্ষিত বনাঞ্চলের অগ্নিকান্ডের এই ঘটনাটি নিছক দুর্ঘটনা নাকি কোন মহলের পরিকল্পিত ঘটনা, তা তদন্ত করে দেখা হচ্ছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com