(ভিডিওসহ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

August 15, 2018, এই সংবাদটি ৭৮১ বার পঠিত

আশরাফ আলী॥ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শোকাবহ কালোদিবসে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। আজ স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী।

ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।

পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্ত, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দুইকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস সারা দেশের ন্যায় শোক দিবস র‌্যালী, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে পালিত হয়েছে।

বুধবার ১৫ আগষ্ট সকাল থেকে দিনটি উপলক্ষে জেলা প্রশাসন ও দলীয় বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। সকালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনটির শুভ সূচনা করা হয়। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাউর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ জামাল উদ্দিন।

দিনটি উপলক্ষে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা কারাগার, এলজিইডি, শিল্পকলা একাডেমি, পানি উন্নয়ন বোর্ড, সিভিল সার্জন, ফায়ার সার্ভিস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, যুব উন্নয়ন, সমাজসেবা অফিস, সদর উপজেলা, আনসার ভিডিপি, পাসপোর্ট অফিস, শিক্ষা ও প্রকৌশল অধিদপ্তর, জাতীয় মহিলা সংস্থা, স্কাউট, গার্লস গাইড, পাবলিক লাইব্রেরী, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, মৌলভীবাজার সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, শাহ মোস্তফা কলেজ, কাশীনাথ আলাউদ্দিন স্কুল এন্ড কলেজ, আলহাজ্জ মোঃ মখলিছুর রহমান ডিগ্রি কলেজ, সরকারি উচ্চ বিদ্যালয়, আলী আমজদ বালিকা উচ্চ বিদ্যালয়, হাফিজা খাতুন স্কুল, পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয় ও প্রতিবন্ধী স্কুল।

এছাড়াও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রাধাপদ দেব সজল,সদস্য শিল্প ও বাণিজ্য উপ-কমিটির সদস্য আব্দুল মালিক তরফদার সুয়েব, সৈয়দ মফচ্ছিল আলী, জেলা যুবলীগ সভাপতি নাহিদ হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল করিম সুমন, শেখ রুমেল আহমদ, জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নাজমুল হক, কৃষকলীগের সভাপতি জমশেদ আহমদ, সাধারণ সম্পাদক শাহীন আহমদ সহ জেলা যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, তাঁতিলীগ পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে এম সাইফুর রহমান অডিটোরিয়ামে জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন। এছাড়াও বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, পুলিশ সুপার মোঃ শাহজালাল, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ প্রমুখ।

পরে অতিথিরা জেলা শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •