মেন্দা গাছের উপকারীতা

April 24, 2024,

মোঃ রবিউল ইসলাম খান রবিন॥ মেন্দা গাছের নাম অনেকেই শুনেছেন। মেন্দা মাঝারি আকারের চিরসবুজ বৃক্ষ, সাধারণত পাঁচ থেকে আঠারো মিটার পর্যন্ত উঁচু হতে পারে। পাতা গুচ্ছাকার, হলুদাভ-সাদা। ফল রসালো, গোলাকার, পাকলে কালো হয়। ফুল ও ফলের মৌসুম বৈশাখ থেকে মাঘ মাস।

এই গাছের পাতা, ফল ও বাকল সুগন্ধি। গ্রামাঞ্চলে এখনো পেটের পীড়া, রক্ত-আমাশা হলে পাতা বেটে পানিতে মিশিয়ে দুইবেলা খাওয়া হয়। গবেষকরা বলছেন, এই গাছ ব্যকটেরিয়ার বিরুদ্ধে ভালো কাজ করে। এই গাছের অনেক গুণাগুণ রয়েছে। এর প্রাকৃতিক সুরক্ষা অত্যন্ত কার্যকরী। পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে ঝুঁকিও অনেক কম। এই গাছের কাঠ উজ্জ্বল ও টেকসই। ভাস্কর্য বানানোর জন্য এই গাছের কাঠ অতিব উত্তম।

মেন্দা গাছের অনেক উপকারিতা রয়েছে। এরমধ্যে কয়েকটি উপকারিতার কথা নিম্নে তুলে ধরা হলো-

বাকলের ক্বাথ দিয়ে ভাঙা হাড়ের চারদিকে প্রলেপ দিলে ভালো হয়। প্লীহার রোগ এবং পক্ষাঘাতের চিকিৎসায় বেশ কার্যকর। পাতা, ছাল উদরাময় ও আমাশয়ে কাজে লাগে। বীজের তেল বাত রোগে ভালো কাজে লাগে। গলার সমস্যা চিকিৎসায় বেশ কর্যকর। কামোদ্দীপক এবং ব্যথা উপশমকারী। বুকের ব্যথার জন্য মালিশ করা হয়। প্রদাহ, গিঁটে ব্যথা উপশম করে। বল বর্ধক হিসেবে এর শিকড় ব্যবহার করা হয়। কাশি নিরাময় করে।

লেখক : মোঃ রবিউল ইসলাম খান রবিন (রাশশাদ), শিক্ষার্থী, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটখাদিম নগর, সিলেট।  মোবাইল নং: ০১৭৬৫৩৮২০১৬।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com