মৌলভীবাজারে এম সাইফুর রহমান স্মৃতি যাদুঘরের ভিত্তি স্থাপন কাজের উদ্বোধন (ভিডিওসহ)

September 5, 2023,

স্টাফ রিপোর্টার॥ সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এম সাইফুর রহমান স্মৃতি যাদুঘরের ভিত্তি স্থাপন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

মৌলভীবাজার সদর উপজেলার নিতেশ্বর গিয়াসনগর এলাকায় পাঁচ তারকা মানের দুসাই রিসোর্টের সামনে এম সাইফুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ও এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের সহযোগিতায় ভিত্তি স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

মঙ্গলবার ৫ সেপ্টেম্বর বিকেলে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের সভাপতি সৈয়দ তৌফিক আহমদ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট  ড. আব্দুল মতিন চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্ঠা খন্দকার আব্দুল মোক্তাদির, ড. এনামুল হক চৌধুরী, বিএনপির নির্বাহী সদস্য, জেলা বিএনপির সভাপতি, সাবেক এমপি ও এম সাইফুর রহমান ফাউন্ডেশনের প্রধান পরিচালক এম নাসের রহমান,সাবেক এমপি এ্যাডভোকেট নওয়াব আলী আব্বাস খান,বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ডা: শাহরিয়ার  হোসেন চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. মোসলেহ উদ্দিন আহমদ তারেক, সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, মৌলভীবাজার জেলা বিএনপির উপদেষ্ঠা ও শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসীন মিয়া মধু, মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ুন প্রমুখ।

দীর্ঘদিন পরে হলেও স্মৃতি যাদুঘর নির্মাণের উদ্যোগকে স্বাগত জানিয়ে বক্তারা এম সাইফুর রহমান এর ব্যক্তি, সামাজিক, রাজনৈতিক জীবন, সফল অর্থমন্ত্রী ও তাঁর কর্মময় জীবনের নানা গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বলেন কথাবার্তার সহজ সারল্যে,ভাবগার্ম্ভীযতায়, বক্তব্যে, কুটনৈতিক শিষ্টাচার ও শালীনতায় তিনি ছিলেন অতুলনীয়।

বাংলাদেশের আর্থ সামাজিক প্রেক্ষাপট উন্নয়নে দ্বায়িত্বশীল ব্যক্তিত্ব,স্বাপ্নিক পুরুষ, প্রকৃত দেশপ্রেমিক ও উন্নয়নের রুপকার। একজন সফল অর্থ ও পরিকল্পনামন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য।

যিনি দেশ বিদেশের অর্থনীতিকে গতিশীল করতে জাতীয় ও আর্ন্তজাতিক বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করেছেন।

তিনি জাতীয় সংসদে ১২ বার বাজেট পেশ করে যুগান্তকারী ইতিহাস সৃষ্টি করেছেন। বাংলাদেশের দূর্বল অর্থনীতির ভিতকে সবল করতে এবং পরনির্ভশীলতা কমাতে ভ্যাট প্রথা চালুসহ নানা দৃষ্টান্তকারী উদ্যোগ গ্রহণ করেছিলেন।

এম.সাইফুর রহমান শুধু বাংলাদেশের অর্থনীতিতে নয় দক্ষিণ এশিয়ার অর্থনীতিকে উজ্জ্বীত করতে নতুন ধারার প্রবর্তক ছিলেন। বিশ্বব্যাংক ও আইএমএফ এর গর্ভনিং বডির তিনি ছিলেন বাংলাদেশীয় সভাপতি।

ভাষা সৈনিক বিশ্ববরণ্য অর্থনীতিবীদ এম সাইফুর রহমান ছিলেন বিরল ব্যক্তিত্ব,অনন্য প্রতিভার অধিকারী,স্পষ্টবাদী,নিষ্ঠাবান,প্রকৃত জনদরদী,স্বাধীন চেতা, নি:স্বার্থ আত্নপ্রত্যয়ী ও সত্যিকারের দেশপ্রেমীক প্রাণ পুরুষ।

তিনি ছিলেন আর্দশবাদী রাজনীতিবীদদের এক উজ্জ্বল অনন্য দৃষ্টান্ত। তাঁর বর্ণাঢ্য কর্মময় জীবন ও ব্যক্তি আচরনে তিনি ছিলেন মৌলভীবাজার,সিলেট তথা সারা বাংলাদেশের ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের আপন মানুষ ও ভালোবাসার মূর্ত প্রতীক। আলোচনার একপর্যায়ে অতিথিরা ভিত্তিপ্রস্থর স্থাপন কাজের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এম.সাইফুর রহমানের পুত্র এম কায়সার রহমান,এম শফিউর রহমান বাবু, মেয়ে সাইফা রহমান, প্রবীণ আইনজীবী বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান মুজিব,সুনীল  কুমার দাস, মৌলভীবাজার চেম্বারের সাবেক সভাপতি ডা: এম এ আহাদ, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী, মহানগর বিএপির সদস্য সচিব সম্পাদক মিফতা সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক সৈয়দ রুহুল আমিন,আজাদুর রহমান, জেলা জাসদ  জেএসডি জেলা সভাপতি আহসান উদ্দিন চৌধুরী সুইট, বাংলাদেশ জাসদ জেলা সভাপতি আ স ম ছালেহ সুহেল, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শেখ মাহমুদুর রহমান, রাজনগর ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক রজত গোস্বামী, এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের সহ-সভাপতি বদরুল আলম, ডা: দিলশাদ পারভীন, যুগ্ম সাধারণ সম্পাদক, আমিন উদ্দিন বাবু, আজিজুর রহমান মনির, কোষাধ্যক্ষ সৈয়দ হুমায়েদ আলী শাহীন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মু. ইমাদ উদ দীন, সদস্য এডভোকেট আলিম উদ্দিন, এডভোকেট ছালেহ আহমদ রিপন, মৌলভীবাজার জেলা বিএনপির সহ-সভাপতি আশিক মোশারফ, হেলু মিয়া, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো: ফখরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক বকশী মিছবাহ উর রহমান, যুবদল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও জেলা যুবদলের সভাপতি জাকির হোসেন উজ¦ল, জেলা বিএপির প্রচার সম্পাদ এম ইদ্রিস আলী, জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক জিএম মোক্তাদির রাজু, যুগ্ম আহবায়ক ইসহাক চৌধুরী মামনুন, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আকিদুর রহমান সোহান,ওলামা দলের আহবায়ক মাওলানা আব্দুল হেকিম, সমাজকর্মী ও সংগঠক খালেদ চৌধুরী, এম মুহিবুর রহমান মুহিব প্রমুখ।

৫০ শতক জমির উপর এম সাইফুর রহমান স্মৃতি যাদুঘর স্থাপন হবে। প্রাথমিক ভাবে এক তলা ভবনে ভূমি বাদে নির্মাণ ব্যয় ধরা হয়েছে দেড় কোটি টাকা।

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত দৃষ্টিনন্দন ওই স্মৃতি যাদুঘরে বাহিরে থাকবে একটি ক্যাফে রেস্তোরা, হলরুম,লাইব্রেরী ও গাড়ি পার্কিং এর ব্যবস্থা। প্রবেশ ফি ছাড়া সর্বসাধারনের জন্য থাকবে উম্মুক্ত।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজারে এম সাইফুর রহমান স্মৃতি যাদুঘরের ভিত্তিপ্রস্থর স্থাপন কাজের উদ্বোধন

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com