মৌলভীবাজারে তামাক বিরোধী প্রশিক্ষণ

May 23, 2024,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগীতায় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় জেলা পর্যায়ে তামাক বিরোধী দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মৌলভীবাজার জেলা সাকির্ট হাউসের মুনহলে বৃহস্পতিবার ২৩ মে সকাল ১০ টায় এ কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

এ সময় তিনি বলেন শুধুমাত্র আইনপ্রয়োগ করে তামাক নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব। তাই তামাক উৎপাদন, বিপণন, ও ব্যবহার কমাতে আমাদেরকে পারিবারিক পর্যায় থেকেই উদ্বুদ্ধকরণের মাধ্যমে দেশব্যাপী জনসচেতনতা তৈরি করতে হবে। তাহলেই আমরা ধূমপান ও তামাক ব্যবহার কমিয়ে এনে প্রধানমন্ত্রীর ঘোষণা ২০৪০ সালের মধ্যে ধূমপানমুক্ত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে। এ ছাড়াও তিনি তামাক চাষ ও তামাকের ব্যবহার নিরৎসাহিত করতে সবাইকে কাজ করার আহ্বান জানান।

এরপর তিনি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন। কর্মশালায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোঃ আব্দুল হক, অতিরিক্ত পুলিশ সুপার ( ডিএসবি) মোঃ মহসিন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: জসীম উদ্দিন মাসুদ প্রমূখ।

কর্মশালায় রিসোর্স র্পাসন হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বর্ণালী দাশ।এ ছাড়াও প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, যুব প্রতিনিধি ,আইনজীবিবৃন্দ ।

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহনকারীরা ৪টি গ্রুপে ভাগ হয়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে নানান সুপারিশমালা পেশ করেন। এরমধ্যে আইনের প্রয়োগে মোবাইল কোর্ট বাড়ানোর প্রস্তাবসহ টেলিভিশেন সংবাদমাধ্যম গুলোতে বেশি বেশি করে তামাক বিরোধী প্রচারনা বাড়ানো।পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ করতে জনসচেতনতা বাড়ানোর সুপারিশ করা হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com