মৌলভীবাজার ইম্পেরিয়াল হাসপাতালে ল্যাব টেস্টে ৫০ ভাগ ডিসকাউন্ট, ডাক্তার ফি ১০০ টাকা

May 16, 2024,

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন মৌলভীবাজারের ইম্পেরিয়াল মেডিকেল হাসপাতাল শতকরা ৫০ ভাগ কমে সবধরণের স্বাস্থ্যসেবার দিচ্ছে। স্থানীয় সাধারণ মানুষেরা যাতে কমমূল্যে সেবাগুলো পেতে পারেন তার জন্য ইতোমধ্যে নানান কার্যক্রম গ্রহণ করেছে এই হাসপাতালটি। সেগুলো মধ্যে হলো- স্বল্পমূল্যে বিশেষজ্ঞ চিকিৎসক দেখানোর পাশাপাশি স্বল্পমূল্যে বেড ও কেভিন প্রাপ্তির নিশ্চয়তা।

মৌলভীবাজার শহরের প্রাণকেন্দ্র চৌমুহনা থেকে মাত্র দুই কিলোমিটার দূরে মাতারকাপনের শিমুলতলা এলাকায় এর অবস্থান। ২৫০ শয্যার এই হাসপাতালটির আয়তন ১৮ হাজার স্কোয়ার ফিট।

সম্প্রতি সরেজমিন পরিদর্শনে দেখা যায়, মানুষকে সেবাপ্রদান করতে পুরোপুরি প্রস্তুত এখন ওই হাসাপাতালটি। এখানে রয়েছে অত্যাধুনিক অপারেশন থিয়েটার এবং প্রি-পোস্ট অপারেটিভ রুম, উন্নতমানের অটোমেটিক অত্যাধুনিক ল্যাব, জাপানি এক্সরে মেশিন, কালার্ড আলট্রাসাউন্ড মেশিন, ইসিজি মেশিন প্রভৃতির সুব্যবস্থা রয়েছে। পুরুষ, মহিলা এবং শিশু বিভাগের বেডগুলো অত্যাধুনিক।

চলতি বছরের ২ মার্চ ইম্পেরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষ ইউরোপের অর্ধশতাধিক চিকিৎসকের উপস্থিতিতে “ফ্রি মেডিকেল ক্যাম্প” এর আয়োজন করে। সেখানে বিনামূল্যে সাধারণ মানুষকে বিভিন্ন রোগের স্বাস্থ্যসেবা প্রদানসহ রোগীদের ঔষুধও প্রদান করা হয়।

মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টা এবং বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

হাসপাতাল সূত্র জানায়, এখানে অত্যাধুনিক অটোমেটিক মেশিনসমৃদ্ধ ল্যাব টেস্টের মধ্যে রয়েছে- রক্তের সিবিসি (এইচবি, ইএসআর, টিসি, ডিসি), ডায়াবেটিস রোগের আরবিএস, এফবিএস, ওজিটিটি প্রভৃতি, রক্তের কোলেস্টেরল পরীক্ষার জন্য লিপিড প্রোফাইল, টোটাল কোলেস্টেরল, টিজি, এইচডিএল, এলডিএল, লিভারের জন্য এএলটি (এসজিপিটি), এএসটি (এসজিওটি), হরমোন টেস্টের জন্য টিএসএইচ, এফটিফোর, ইউরিন পরীক্ষার জন্য ইউরিন ফর আর/এম/ই, রক্তের ইলেক্ট্রোলাইড ব্যালেন্স পরীক্ষা প্রভৃতি।

সূত্র আরো জানায়, এই হাসপাতালে বর্তমানে রয়েছেন মেডিসিন বিশেষজ্ঞ, গাইনি ও অবস্ বিশেষজ্ঞ, সার্জারি বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ এবং কার্ডওলজিস্ট। এছাড়াও রয়েছে দক্ষ নার্স। প্রতি ল্যাব টেস্টে ৫০ ভাগ ডিসকাউন্ট এবং ডাক্তার ফি মাত্র ১০০ টাকা। এছাড়াও বেড ফি মাত্র ৩০০ টাকা এবং প্রতি ক্যাভিন ফি মাত্র ৫০০ টাকা।

এই হাসপাতালের পরিচালকের দায়িত্বে রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর বিশ্ববিদ্যালয়ের সাবেক পরিচালক (প্রশাসন) এবং মিরপুর বারডেমের সাবেক সিইও ও পরিচালক অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ডা. মো. আব্দুল মজিদ ভূঁইয়া।

তিনি বলেন, ‘স্বল্প আয়ের মানুষেদেরকে আমরা সেবার দেবার মহৎ লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছি। আমাদের ইম্পেরিয়াল মেডিক্যাল হাসপাতালে সকল প্রকার কনসালটেন্সি ফি মাত্র ১০০ টাকা। আর সকল প্রকার ল্যাড টেস্ট আমরা শতকরা ৫০ ভাগ ডিসকাউন্ট দিচ্ছি। আমাদের ল্যাবের যে মেশিনগুলো রয়েছে এর সবগুলোই অত্যাধুনিক অটোমেশিন। সবধরণের টেস্ট আমাদের হয়। যে কোনো সাধারণ মানুষ এই ব্যয় বহন করতে পারবেন।’

তিনি আরো জানান, আমাদের দেশে দেখা যায় অনেক স্বল্প আয়ের মানুষ যারা তাদের চিকিৎসায় টেস্টের খরচ বহন করতে পারেন না, ফলে তাদের রোগ ঠিকমতো শনাক্ত হয় না। আমরা সাধারণ মানুষের জন্য সেই সুবিধাটুকুই করে দিয়েছি।

অভিজ্ঞ ডাক্তার ও নার্স দ্বারা পরিচালিত ইম্পেরিয়াল হাসপাতাল সব সময়ই ‘রোগীবান্ধব’ একটি হাসপাতাল জানান অধ্যাপক ডা. আব্দুল মজিদ ভূঁইয়া।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com