শরীফা চাষে স্কুল ছাত্রী’র সাফল্য

July 31, 2016,

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলিয় ও চায়ের রাজধানী খ্যাত ও আকাঁবাকা পাহাড়ের বেষ্টনিতে আবদ্ধ মৌলভীবাজারের পাহাড় গুলোতে রয়েছে হরেক রকমের ফল মূল ও বিভিন্ন জাতের ঔষধী গাছপালা। তবে পাহাড় ছাড়া সমতল গ্রাম গুলোতেও রয়েছে ফল মূল চাষের অপার সম্ভাবনা।
মৌলভীবজারের রাজনগর উপজেলার মহলাল গ্রামের স্কুল ছাত্রী লাবিবা শরীফা চাষে সফল হয়েছে। জানা যায় স্কুল ছাত্রী লাবিব ২০০৯ সালে বাবার সাথে রাজনগর উপজেলায় বৃক্ষ মেলা দেখতে গেলে সেখান থেকে আঙ্গুর, ডালিম, লিচু ও শরীফা সহ বিভিন্ন রকমের ফলের চারা কিনে এনে নিজের বাড়িতে রোপন করে। চারা রোপনের পর ২০১৪ সাল থেকে প্রতিটি গাছে শুরু হয় ফল ধরা তবে ফলগুলোর মধ্যে শরীফা ফলটির স্বাদ অন্য রকম। এমনকি শরীফা ফলটি এখানকার লোকদের কাছে একটি অচেনা ফল। এলাকার লোক, প্রতিবেশি ও আতœীয়স্বজন এই ফল দেখে নিজেরাও উদ্যোগ নিচ্ছেন চারা রোপনের জন্য। তাই বর্তমানে এই ফলটি অনেকের কাছে পরিচিতি লাভ করছে।
ফল বিক্রয় করেন কিনা এমনটি জানতে চাইলে সে বলে, একটি আঙ্গুর গাছে ৫ থেকে ৬ কেজি, শরীফা গাছে ১৫ থেকে ২০টা শরীফা ধরে এগুলো আমরা নিজে খেয়ে আমাদের আতœীয় স্বজনদের মধ্যে বন্টন করি। তবে পরিকল্পনা আছে ভবিষৎতে বাণিজ্যিক ভাবে চারা রোপন করে ফল বাজারে বিক্রি করার।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com