সাবেক পরিবেশ সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরীর মৃত্যুতে পরিবেশ মন্ত্রী ও সচিবের শোক

June 29, 2020, এই সংবাদটি ৮৬ বার পঠিত

স্টাফ রিপোর্টার॥ প্রতিরক্ষা সচিব (সাবেক পরিবেশ সচিব) আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি এবং সচিব জিয়াউল হাসান এনডিসি।

পরিবেশ মন্ত্রী ২৯ জুন সোমবার  এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। পরিবেশ মন্ত্রী বলেন, তাঁর মৃত্যুতে দেশ এক দক্ষ, সৎ ও দেশপ্রেমিক কর্মকর্তাকে হারালো।  দীর্ঘদিন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে কর্মরত থাকাকালীন তিনি দেশের পরিবেশ সংরক্ষণ, বন ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবিলায় প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি অপর এক শোকবার্তায় জানান,  সাবেক পরিবেশ সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরীর মতো ভদ্র, অমায়িক ও মিতভাষী ব্যক্তিত্ব সমাজে বিরল। তিনি জানান, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে সাবেক পরিবেশ সচিবের নিকট থেকে বিভিন্ন সময়ে পরামর্শ গ্রহণ করেছেন। প্রত্যেক সময়ে তিনি তাঁর অভিজ্ঞতার আলোকে সুপরামর্শ প্রদান করেছেন।  এজন্য তিনি সাবেক পরিবেশ সচিবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও এর অধীনস্হ সকল দপ্তর সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। এ সময় পরিবেশ সচিব জিয়াউল হাসান দীর্ঘ কর্মজীবনে দেশের প্রতি তাঁর  অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিনিয়র সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী গত ২৯ মে সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকায় ভর্তি হন । ৬ জুন আইসিইউতে নেয়া হয় । ১৮ জুন লাইফ সার্পোটে রাখা হয় । আজ সকাল ৯.৩০ মিনিটে মৃত্যুবরণ করেন  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যা, আত্মীয়-স্বজন সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক  মূখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরীর ছোট ভাই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী ১লা জানুয়ারি ১৯৬৩ সালে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি মৃত্তিকা বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৮৩ সালে এমএসসি পাস করেন ।

আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী চৌধুরী ১৯৮৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডার সদস্য হিসাবে সরকারি চাকরিতে যোগ দেন। তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট এবং সহকারী কমিশনার (ভূমি) পদে কাজ করেন। তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে  তিনি দীর্ঘদিন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্মসচিব, অতিরিক্ত সচিব এবং সচিব পদে ৯ জানুয়ারি ২০২০ পর্যন্ত কর্মরত ছিলেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •