৫০০ বছরের পুরানো খোজার মসজিদের স্থাপত্যকলা বিনষ্টের পথে

May 25, 2016,

স্টাফ রিপোর্টার॥ প্রাচীন স্থাপত্যকলার এক অনন্য নিদর্শন মৌলভীবাজারের ঐতিহাসিক গয়ঘর খোজার মসজিদ। ৫০০ বছরের বেশি আগে নির্মিত এ মসজিদ নিয়ে লোকমুখে ছড়িয়ে আছে নানা কাহিনি। কিন্তু অপরিকল্পিত সংস্কারকাজে এর স্থাপত্যকলা বিনষ্ট হওয়ার পথে।
মৌলভীবাজার শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে মোস্তফাপুর ইউনিয়নের গয়ঘর গ্রামে একটি টিলার মতো স্থানে খোজার মসজিদের অবস্থান। দেয়ালের শুভ্র রঙে দূর থেকেও জ্বলজ্বল করে মসজিদটি। এর মেঝে ও গম্বুজে টাইলস লাগানো। তিনটি বড় দরজা ও ছয়টি ছোট দরজা। ভেতরে পূর্ব দিকের স্তম্ভে ‘বাঘের পায়ের ছাপ’।

Kujar-2-
এই মসজিদের সংস্কারের নামে প্রভাবশালী একটি মহল প্রশাসনের অনুমতি ব্যতীত বড় দরজা ১৯ মে বৃহস্পতিবার ভাঙ্গার অভিযোগ উঠেছে। ঐতিহাসিক এ মসজিদের দরজা ভাঙ্গায় এলাকা জুড়ে তুলপাড় সৃষ্টি হয়েছে। মুসল্লিরা মুখখোলে কিছু না বলতে পারায় তাদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।
মসজিদ কমিটির সাবেক কোষাধ্যক্ষ ফটিক মিয়া বলেন, আমরু মিয়া ও আব্দাল মসজিদ কমিটি অথবা প্রশাসনে অনুমতি ব্যতীত দরজা ও গম্বুজ ভাঙ্গছেন। এ বিষয়ে মসজিদের মোতায়াল্লিও অবগত নয়।
মসজিদ কমিটির সেক্রেটারী করিম মিয়া বলেন, রমজান মাস উপলক্ষে মুসল্লিদের সুবিধার জন্য পুরাতন স্টিলের দরজা পরিবর্তন করে নতুন দরজা লাগানো হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com