শ্রীমঙ্গলে প্রথমবারের মতো হাইব্রিড জাতের গোল্ডেন ওয়ান চিকন ধানের বাম্পার ফলন

April 21, 2024,

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ শ্রীমঙ্গল হাইল হাওরে দৌলত মিয়া নামের এক কৃষক তার ৪ কেয়ার জমিতে প্রথমবারের মতো লাল তীরের হাইব্রিড জাতের চিকন ধান গোল্ডেন ওয়ান চাষ করে সফলতার মুখ দেখেছেন।

কৃষক দৌলত মিয়া জানান, হাইল হাওরে মোটা জাতের ধান চাষ করলেও চিকন জাতের ধান কেউ তেমন একটা চাষ করেন না। তাই তিনি প্রথম বারের মতো পরীক্ষামূলক ৪ কেয়ার জমিতে লালতীর সীডের হাইব্রিড জাতের চিকন ধান গোল্ডেন ওয়ান ধানের চাষ করেছেন। এ জাতের ধানের চাল চিকন হয়। চিকন চালের চাহিদা ও দর ভালো পাওয়ায় তিনি এ ধান চাষে আগ্রহী হয়েছেন। এ জাতের ধান চাষে খরচও কম। কোনো ধরণের সার ও কীটনাশক ছাড়া শুধুমাত্র পরিচর্যা, পানির সরবরাহ এবং যত্ন নিলেই প্রাকৃতিক ভাবেই ভালো ফলন মিলে বলে জানান কৃষক দৌলত মিয়া।

বাম্পার ফলনে তিনি চাষি দৌলত মিয়া খুশি দৌলত মিয়া আরও জানান, ইতিমধ্যেই তার জমিতে ধান ৮০ভাগ পরিপক্ক হয়ে গেছে। আর ৪/৫ দিনের মধ্যেই ধান কাটা শুরু হবে। আগামীতে বড় পরিসরে এ জাতের হাইব্রিড চিকন ধান চাষ করার ইচ্ছে আছে।

এব্যাপারে লাল তীরের সিলেট ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী জানান, হাইব্রিড গোল্ডেন ওয়ান জাতের ধান একটি উচ্চ ফলনশীল। পাতা পোড়া এবং ব্লাস্ট সহনশীল চিকন জাতের হাইব্রিড ধান এ ধান চাষ করলে খরচ কম হয়। কৃষক লাভবান হন। এ জাতের ধান গাছের উচ্চতা হয় ১০৫-১১০ সেমি। বোরো মৌসুমে ১৪৫ থেকে ১৫০ দিনের মধ্যে ধান কর্তন উেেপযাগী হয়ে ওঠে। শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মহিউদ্দিন জানান, পোকা, ব্লাস্ট রোগ এবং আবহাওয়া অনুকুলে থাকায়। এবার হাইল হাওরে হাইব্রিড ধানসহ সব ধরণের ধানের ফসল ভালো হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com