অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবিতে মৌলভীবাজারে স্কপের স্মারকলিপি প্রদান

June 13, 2023,

স্টাফ রিপোর্টার॥ জাতীয় সংসদে উত্থাপিত ‘অত্যাবশ্যকীয় পরিষেবা বিল-২০২৩’ প্রত্যাহারের দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)-এর উদ্যোগে দেশব্যাপী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার ১৩ জুন দুপুরে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) মৌলভীবাজার জেলা শাখার পক্ষ থেকে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা শাখার নেতা ও কেন্দ্রীয় সদস্য আবুল হাসান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহানের নিকট এক স্মারকলিপি প্রদান করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ সুহেল আহমেদ সুবেল।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় এই বিল ট্রেড ইউনিয়নের গণতান্ত্রিক কর্ম পরিচালনার সাথে অসঙ্গতিপূর্ণ এবং এই ভূখন্ডের শ্রমিকদের দীর্ঘদিনের আন্দোলনের ফসল কেড়ে নেওয়ার সামিল।

এই বিল আইনে পরিণত হলে তা হবে আইএলও কনভেশননের স্বীকৃত ধর্মঘটের মৌলিক অধিকার এবং আন্তর্জাতিক সুপারিশের পরিপন্থি।

শুধু তাই নয় প্রচলিত শ্রমআইনের সাথেও এ্ই বিল সঙ্গতিপূর্ণ নয়। কারণ শ্রমআইনে ২০৯ ধারা শিল্প বিরোধ উত্থাপন, ২১০ ধারায় শিল্প বিরোধ নিষ্পত্তির বিধান আছে এবং বিরোধ নিষ্পত্তির সকল পথ বন্ধ হয়ে গেলে ২১১ ধারায় ধর্মঘট পালনের বিধান ও পদ্ধতি উল্লেখ আছে।

আবার বেআইনী ধর্মঘট আহবানের কারণে শ্রমআইনেই সুষ্পষ্ট বিধান আছে। তা সত্ত্বেও অত্যাবশকীয় পরিষেবার নামে শ্রমিকের ধর্মঘট করার আইন স্বীকৃত ও গণতান্ত্রিক অধিকার হরণ করার লক্ষ্যে এই বিল সামনে আনা হয়েছে।

স্মারকলিপিতে শ্রমিকদের ধর্মঘট পালনের শ্রমআইন স্বীকৃত অধিকার অব্যাহত রাখার পাশাপাশি ভবিষ্যতের গণতান্ত্রিক শ্রম পরিস্থিতি বজায় রাখতে এই বিল প্রত্যাহারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রীর নিকট দাবি জানানো হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com