অবশেষে সরকারের সর্বোচ্চ মহলের নির্দেশে বড়লেখায় চা বাগানের ভুমি জবর দখলমুক্ত

December 14, 2016,

আবদুর রব॥ অবশেষে সরকারের সর্বোচ্চ মহলের নির্দেশে দখলমুক্ত হল বড়লেখায় স্কয়ার গ্রুপের মালিকানাধীন কৃষি ভিত্তিক রপ্তানীমুখী অর্গানিক চা উৎপাদনকারী শাহবাজপুর চা বাগানের সাড়ে ৪শ’ একর জবর দখলীয় ভুমি। প্রায় ৩ মাস প্রভাবশালী ভুমিখেকো চক্র স্থানীয় কয়েকটি আদিবাসি খাসিয়া পরিবারকে ঢাল হিসেবে ব্যবহার করে মূল্যবান এ ভুমি জবর দখল করে রাখে।
সরকারের সর্বোচ্চ মহলের নির্দেশে স্থানীয় রাজনৈতিক চাপে থাকা স্থানীয় প্রশাসন সক্রিয় হলে নেপথ্যের ভূমিখেকো চক্রের যোগসাজসে থাকা অপদখলকারীরা দখল ছাড়তে বাধ্য হয়। স্থানীয় প্রশাসন, বাগান কর্তৃপক্ষসহ নানা সূত্রে প্রাপ্ত এ তথ্য।
জানা গেছে,৭ সেপ্টেম্বর নেপথ্যে থেকে রাজনৈতিক প্রভাবশালী ভূমিখেকো চক্রের ছত্রচ্ছায়ায় খাসিয়া মন্ত্রীঅ লোকাস বাহাদুরের (নেপালী) নেতৃত্বে স্থানীয় সন্ত্রাসীরা স্কয়ার গ্রুপের মালিকানাধীন অরগানিক চা উৎপাদনকারী রপ্তানীমুখি শাহবাপুর চা বাগানের লিজকৃত ১নং খতিয়ানের ১৪৮, ৫১৭, ৫২০ ও ৭০১ দাগের প্রায় সাড়ে চার’শ একর ভুমি জবর দখল করে। দখলকৃত ভূমিতে অবৈধ ঘর-বাড়িসহ স্থাপনা নির্মাণ করে। আদিবাসী খাসিয়াদের ঢাল হিসেবে ব্যবহার করে ভূমি দখলে নেপথ্যে সহযোগিতা করে ক্ষমতাসীন মহলের প্রভাবশালী ভূমিখেকো চক্র। এ নিয়ে দৈনিক জালালাবাদসহ বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হলে প্রশাসনে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। কিন্তু স্থানীয় রাজনৈতিক চাপে প্রশাসন নিস্ক্রিয়-নীরব থাকে। নানা দৌঁড়ঝাপ করেও বাগান কর্তৃপক্ষ প্রশাসনের সহায়তা লাভে ব্যর্থ হয়। চা বাগানের ভুমি জবর দখলের প্রকাশিত সংবাদ সরকারের সর্বোচ্চ মহলের নজরে পড়লে স্কয়ার গ্রুপের মালিকানাধীন কৃষি ভিত্তিক রপ্তানীমুখী অর্গানিক চা উৎপাদনকারী শাহবাজপুর চা বাগানের জবর দখলকৃত ভুমি দখলমুক্ত করে দিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ প্রদান করা হয়। সরকারের উচ্চ মহলের নির্দেশে স্থানীয় প্রশাসন অবৈধ দখলদারদের বিরুদ্ধে কঠোর হওয়ার প্রস্ততি নেয়। প্রশাসনের ডাকা দ্বিতীয়বারের সমঝোতা প্রস্তাবে দখলদাররা সাড়া দেয়।
৬ ডিসেম্বর বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা বাগানপক্ষ ও দখলদার পক্ষকে নিয়ে তার কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকে দখলদার পক্ষ দখল ছেড়ে দিতে মুচলেখা দেয়। এবং দখলদাররা দখলে থাকা বাগানের ভূমি হতে ঘর-বাড়ি ভেঙ্গে দখল ছেড়ে চলে যায়। এ বৈঠকে উপস্থিত ছিলেন বড়লেখা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক সাহিদুর রহমান, সহকারী কামশনার (ভূমি) সমীর বিশ্বাস, বাগান পক্ষে জিএম আলী আহমেদ ও দখলদার পক্ষের লোকাস বাহাদুর (নেপালী)। এ ছাড়া উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, সদর ইউপি চেয়ারম্যান সোয়েব আহমদ, উত্তর ও দক্ষিণ শাহবাজপুর ইউপি চেয়ারম্যান যথাক্রমে আহমেদ জুবায়ের লিটন ও শাহাব উদ্দিন।
উল্লেখ্য,৭ সেপ্টেম্বর প্রভাবশালীদের ছত্রচ্ছায়ায় লোকাস বাহাদুর (নেপালী) স্থানীয় সন্ত্রাসী বটল মিয়া, মাসুক মিয়া, মেলেট খাসিয়া, কার্লিম, কবিনেল, দিরীমদের খাসিয়া, প্রমূখ শাহবাজপুর চা বাগানের লিজকৃত পিচলা টিলার প্রায় সাড়ে চারশ’ একর ভুমি জবর দখল করে অবৈধ ঘর তৈরী করে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com