অবিভক্ত ভারতের সম্পদ, লীলা নাগের জীবন ও কর্ম পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করার দাবী

February 4, 2024,

সালেহ আহমদ (স’লিপক)॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী বিপ্লবী লীলা নাগের জীবন দর্শন ও কর্ম নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশ করার প্রত্যয় নিয়ে মৌলভীবাজার শহরের বিশিষ্ট গুণীজনের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার ৩ ফেব্রুয়ারী বিকেলে লীলা নাগ স্মৃতি পরিষদের আয়োজনে এবং ধীরাজ ভট্টাচার্য্যের সভাপতিত্বে সাধারণ সভা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলার প্রবীণ আইনজীবী ও লেখক এডভোকেট শান্তি পদ ঘোষ, ডাঃ এম এ আহাদ, ড. সুশীতল সিংহ চৌধুরী, অধ্যক্ষ (অবঃ) আব্দুল খালিক, লীলা নাগ গবেষক অধ্যক্ষ মায়া ওয়াহেদ, অধ্যক্ষ তোফায়েল আহমদ ও নুরুল ইসলাম ফয়ছল প্রমুখ।
বক্তারা বলেন, বিপ্লবী লীলা নাগ অবিভক্ত ভারতের সম্পদ, বাংলাদেশের জাতীয় প্রতিভা ও সম্পদ। আমাদের জাতির প্রয়োজনেই লীলা নাগের জীবন ও কর্ম শিক্ষার্থীদের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা উচিত। লীলা নাগের পঠন-পাঠনে প্রজন্ম সমৃদ্ধ হবে। বাঙালির সৎ চরিত্র গঠনে সহায়ক ভূমিকা পালন করবে। রাজনীতি ও সমাজ সংস্কারে বাঙালির চরিত্র গঠনের মডেল হলেন লীলা নাগ। লীলা নাগকে শিক্ষার্থীদের পাঠ্যসূচিতে নিয়ে আসা সরকারের দায়। লীলা নাগ স্মৃতি পরিষদকে সরকারের কাছে এই দাবি তুলে ধরতে হবে। লীলা নাগ স্মারকগ্রন্থে দেশ- বিদেশের গুণী লেখকদের লেখা সন্নিবেশ করার উদ্যোগ গ্রহণ করতে হবে।
কানাডায় বসবাসকারী লেখক মহসিন বখত, আমেরিকায় বসবাসকারী লেখক মিনহাজ আহমদ সাম্মু, লন্ডনে বসবাসকারী মোস্তফা কামাল মিলন, নুরুর রহিম নোমান, শীতেশ ধর, মামুনুর রশীদ সোহেল সহ মৌলভীবাজার জেলার গুণী লেখকদের সমন্বয়ে একটি কার্যকর সম্পাদনা পরিষদ গঠন করে দায়িত্ব পালন করতে হবে। প্রস্তাবিত স্মারক গ্রন্থখানি যেন গুণে ও মানে সেরা একটি গ্রন্থ হয়।
সভায় ড. সুশীতল সিংহ চৌধুরীকে সংগঠনের পক্ষে পবিত্র ফুলের মালা পড়িয়ে বরণ করে নেওয়া হয়।
ড. সুশীতল সিংহ চৌধুরী বলেন, লীলা নাগের বিপ্লবী জীবন নিয়ে একটি ডকুমেন্টারী করার প্রয়োজনীয়তা অনুভব করে তিনি কানাডায় বসবাসকারি ডকুমেন্টারি ছবির খ্যাতিমান নির্মাতা অম্লান কুসুম ঘোষের সাথে যোগাযোগ করেছেন।
তিনি এ ব্যাপারে সমন্বয়ের দায়িত্ব পালন করবেন। একই সাথে তিনি প্রস্তাব করেন, লীলা নাগ স্মৃতি পরিষদ দায়িত্ব নিয়ে মৌলভীবাজার জেলায় প্রতি বছর ১০ জন ছাত্রীর জন্য “লীলা নাগ নারীশিক্ষা বৃত্তি” চালু করলে তিনি একা ৫ জনের বৃত্তি প্রদানের অর্থ সহযোগিতা প্রদান করবেন। লীলা নাগ স্মৃতি পরিষদের যে কোনো ধরনের শুভ কাজে তিনি তাঁর সহযোগিতা অব্যাহত রাখবেন।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ (অবঃ) মোহাম্মদ শাহজাহান, এসএম সোস্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সিইও তোফাজ্জল হোসেন, নাট্যকার আ স ম ছালেহ সোহেল, কবি কন্দর্প বিজয় চৌধুরী, শিক্ষক আবুল কালাম আজাদ, দেওয়ান মুনাকিব চৌধুরী, রেডিও পল্লীকন্ঠের মেহেদি হাসান, তারিক আহমদ, শিক্ষক বিধান ভট্টাচার্য্য, বিপ্লব ধর, ছাত্রনেতা রেহনুমা রুবাইয়াৎ প্রমুখ।

 

 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com