আন্তর্জাতিক জলবায়ু বিশেষজ্ঞ সালিমুল হকের মৃত্যুতে পরিবেশমন্ত্রীসহ অন্যান্যদের শোক

October 29, 2023,

স্টাফ রিপোর্টার॥ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশি জলবায়ু বিশেষজ্ঞ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক অধ্যাপক ড. সালিমুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত ও এ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এবং মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

২৯ অক্টোবর পৃথক পৃথক শোকবার্তায় তাঁরা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় পরিবেশমন্ত্রী জানান, বিশ্বের শীর্ষ জলবায়ু বিশেষজ্ঞদের মধ্যে অন্যতম অধ্যাপক সালিমুল হক দীর্ঘকাল ধরে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন নিয়ে জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করে এ বিষয়ে অসামান্য অবদান রেখেছেন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় তিনি শুধুমাত্র বাংলাদেশের পক্ষেই ছিলেন না, বরং সমগ্র বিশ্ব সম্প্রদায়ের কল্যাণে কাজ করেছেন। জাতিসংঘের সকল জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ করা তাঁর মতো একজন অভিজ্ঞ জলবায়ু বিশেষজ্ঞের মৃত্যু বিশ্বের জন্য এক অপূরণীয় ক্ষতি।

উল্লেখ্য, আন্তর্জাতিক জলবায়ু বিশেষজ্ঞ সালিমুল হক শনিবার রাতে ৭১ বছর বয়সে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না … রাজিউন)। মৃত্যকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com