আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

September 2, 2023,

সালেহ আহমদ (লিপক) মৌলভীবাজারে আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস  উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ২ সেপ্টেম্বর দুপুরে শহরের শিল্পকলা একাডেমি হলরুমে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বন বিভাগের প্রধান বন সংরক্ষক মোঃ আমির হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ হারু।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক প্রভাংশু সোম মোহন, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, বন বিভাগের বন সংরক্ষক বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ সার্কেল ইমরান আহমেদ, আইইউসিএন বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম অফিসার এ বি এম সরোয়ার আলম, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম, মৌলভীবাজার পৌরসভার প্যানেল মেয়র মোঃ নাহিদ হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা মোঃ তৌফিকুল ইসলাম, আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ও দক্ষিণ এশিয়া উপ-অঞ্চলের প্রধান রকিবুল আমিন।

এছাড়া শকুন সম্পর্কে বক্তব্য রাখেন, আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেনির শিক্ষার্থী তাহিয়া তাবাসসুম ইসলাম ও দি ফ্লাওয়ার্স কেজি হাই স্কুলের মাহবুব আহমদ সাদি।

এ সময় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী-শিক্ষক, অভিভাবক, বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, স্টেকহোল্ডার ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, দেশে ২৬০টি শকুন রয়েছে। সুন্দরবনের পর শকুনের নিরাপদ আবাসস্থল সিলেট অঞ্চল। এখানের হবিগঞ্জের রেমা কালেঙ্গাসহ বিভিন্ন বনের উঁচু গাছগাছালিতে এখনো কিছু শকুন বসবাস করছে।

এ সব উঁচু গাছপালা কাটা এবং পশু চিকিৎসায় ডাইক্লোফেনাক ও কিটোপ্রোফেন জাতীয় ব্যথানাশক ওষুধের মাত্রাতিরিক্ত ব্যবহার বন্ধ করার জন্য সবার প্রতি আহ্বান জানাই। এ ব্যাপারে আমাদের এখনই সচেতন হতে হবে। অন্যতায় দেশ থেকে শকুন বিপন্ন হয়ে যাবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com