ইউরোপ যাওয়ার সহজ উপায় দেখিয়ে বাংলা ভাষীদের কল্যাণে কাজ করছেন তোফায়েল পাপ্পু

October 15, 2023,

বিশেষ প্রতিনিধি॥ এমন কাউকে খুঁজে পাওয়া সত্যিই কঠিন, যিনি ইন্টারনেট ব্যবহার করেন অথচ ইউটিউব ব্যবহার করেন না।

বর্তমান সময়ে সর্ববৃহৎ ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের নাম ইউটিউব। এটি এক ধরনের ওয়েবসাইট যেখানে ভিডিও প্রকাশ করা হয়।

এর জনপ্রিয়তাও আকাশছোঁয়া। ইউটিউবের মোবাইল অ্যাপলিকেশন থাকায় মুহূর্তেই যে কোনো ভিডিও দেখা যায় বিধায় ভিডিও সাইট হিসেবেও ইউটিউব জনপ্রিয়তার শীর্ষে স্থান করে নিয়েছে। পৃথিবীর তৃতীয় বৃহত্তম ওয়েবসাইট এবং দ্বিতীয় বৃহত্তম সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক।

ইউটিউবের কল্যাণে বেরিয়ে আসছে মানুষের মধ্যে ঘুমন্ত থাকা প্রতিভাগুলো। মানুষ তার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নানান রকমের ভিডিও বানাচ্ছে এবং সেগুলো প্রকাশ করছে।

ফলে অন্যরাও দেখার সুযোগ পাচ্ছেন। শিক্ষা, বিনোদন, খেলা, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও রয়েছে ইউটিউবে।

ইউটিউব যেমনি শিক্ষা-বিনোদনের এক অনন্য মাধ্যমে পরিণত হয়েছে, তেমনি ইউটিউব বর্তমান সময়ে অর্থ উপার্জনেরও একটি জনপ্রিয় মাধ্যম।

তেমনি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার তোফায়েল পাপ্পু নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর থেকে ভিডিও তৈরী করে ইউটিউবে ভিডিও আপলোড করে মানুষকে জানিয়ে দিচ্ছেন নানা তথ্য যা প্রবাসীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষ করে ইউরোপের দেশে যারা যেতে চাইছেন তাদের জন্য প্রয়োজনীয়।

বাংলাদেশের প্রায় সকল মানুষ ইউরোপ মহাদেশে বসবাস করতে চায়। কারণ ইউরোপীয় দেশগুলোতে সুযোগ-সুবিধা অনেক বেশিথাকে।

এ কারণে সকল অধিবাসীদের স্বপ্ন থাকে ইউরোপের যেকোনো একটি দেশে বসবাস করা। আমাদের দেশের লোকেরা  ইউরোপীয় যে কোন দেশে বসবাস করতে চান, কিন্তু সঠিক দিকনির্দেশনা না পাওয়া কারনে অনেকে যেতে পারছেন না বা ভিসার জন্য আবেদন করলেও অগ্রহনযোগ্য বলে বিবেচিত হচ্ছেন।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বাংলাদেশী প্রায় লোকজনই ইউরোপ যাওয়ার চেষ্ঠা করছেন। কাতার, সৌদি আরব, দুবাই, ওমান থেকে বাংলাদেশী প্রবাসীরা ইউরোপের দেশে যাওয়ার জন্য বৈধ-অবৈধ পথে যাওয়ার চেষ্ঠা করছেন।

জীবনের ঝুঁকি নিয়ে অনেকে মধ্য প্রাচ্যের দেশ থেকে তুর্কি, ইরান, লিবিয়া থেকে সমুদ্র পথে ইউরোপে পাড়ি দিচ্ছেন অনেকে পৌঁছেছেন আবার অনেকে সমুদ্রেই প্রাণ হারিয়েছেন।

সুদূর সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে বাংলাদেশী যুবক তোফায়েল পাপ্পু প্রযুক্তি ব্যবহার করে ইউটিউবের মাধ্যমে ইউরোপ যাওয়ার বৈধ উপায় গোটা বিশ্বের বাংলাভাষীদের কাছে পৌঁছে দিচ্ছেন নানা কলাকৌশল। বর্তমানে দুবাই থেকে ইউরোপে যাওয়া সহজ একথা সকলের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

তাই বাংলাদেশ থেকে অনেক মানুষ দুবাইতে এসে রেসিডেন্সি ভিসা নিয়ে কিছুদিন থাকার পর ইউরোপের যাওয়ার প্রস্তুতি নেন। আবার কেউ কেউ কিছু সংখ্যক দালালদের খপ্পরে পড়ে দেশ থেকে দুবাইতে এসে অবৈধ পথে পাড়ি দিচ্ছেন অনেকে।

তাই বৈধ উপায়ে নিজে নিজেই কিভাবে ইউরোপের যাওয়ার প্রস্তুতি নিতে হবে ইউটিউবের মাধ্যমে ভিডিও তৈরি করে মানুষের কাছে সঠিক নির্দেশনা পৌছে দিচ্ছেন তোফায়েল পাপ্পু।

সে জানায় দুবাই থেকে এসেছি বেশি দিন হয়নি ২০২১ এর মে মাসে এসেছি। এখানে দেখলাম অনেক মানুষ আসছেন ইউরোপে যাওয়ার জন্য দুবাইতেআসছেন। অনেকের মুখে শুনলাম কিছু সংখ্যক দালাল লোকজন ইউরোপ যাত্রীদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা নিয়ে দেশ থেকে লোকজন এনে তাদের আটকিয়ে রেখেছে অনেকের বছরেরও বেশী সময় হয়ে যাওয়ার পরও ইউরোপে যাওয়া ব্যবস্থা করতে পারছে না।

অনেক দালাল চক্র লক্ষ লক্ষ টাকা নিয়ে পালিয়েছে। একরকম অবস্থা দেখে একটু ঘাটাঘাটি করে দেখলাম দুবাই থেকে বৈধ উপায়ে ইউরেপে যাওয়া সহজ। এরকম ভাবতে ভাবতে ইউটিউবে ভিডিও করার আগ্রহ তৈরি হয়।

২০২১ সালের ২৯ জানুয়ারি একটি টেক চ্যানেল খুলেছিলো কিন্তু নিজের আগ্রহ আর সময়ের অভাবে চ্যানেলটি ব্যবহার করা হয়নি। ২০২২ সালের ২৯ জানুয়ারি Explore With Tofayel Pappu (এক্সপ্লোর উইথ তোফায়েল পাপ্পু) চ্যানেলের নাম দিয়ে ১ম ভিডিও আপলোড করে ইউটিউবিং শুরু করেন।

ইউরোপের কোন দেশের ভিসা সহজে পাওয়া যায় দুবাই থেকে ইউরোপের যাওয়ার উপায় স¤পর্কে এবং সংযুক্ত আরব আমিরাতে কাজ সম্পর্কে, দেশের আইন সম্পর্কে, ভিসা আপডেট নিয়ে তার ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে থাকেন।

তার ভিডিও দেখে উপকৃত হচ্ছেন দুবাইতে থাকা বাংলাদেশীরা। অনেকে তার কাছ থেকে বিভিন্ন পরামর্শ নিয়ে থাকেন। তার ভিডিও বা বিভিন্ন তথ্য মানুষের কাছে গ্রহনযোগ্য হচ্ছে। সে দুবাইতে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

ইউটিউবিং শুরু করা নিয়ে জানাতে চাইলে তিনি বলেন, প্রথমে আমার খুব অস্বচ্ছন্দবোধ লাগত। চ্যানেলে কয়েকটা ভিডিও আপলোড দেয়ার পর কিছুটা সাড়া পেয়েছি। অনেকে কমেন্টে বা নাম্বারে মেসেজ দিতেন।

প্রথমদিকে তেমন ভিউ, সাবসক্রাইবার না পেলেও চার মাসের মাথায় এক হাজার সাবসক্রাইবার হয়ে যায় এবং ৯ মাসে ৪ হাজার ঘন্টা ওয়াচটাইম পূর্ণ হয়।

এর পরে ইউটিউবে পার্টনার প্রোগ্রামের জন্য বৈধ হই।এর পরে চ্যানেল মনিটাইজ অন করি। ধীরে ধীরে ভিডিও ইউরোপ যাওয়া সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে ভিডিও আপলোড চলমান রাখি।

তোফায়েল পাপ্পু শ্রীমঙ্গল সরকারি কলেজ থেকে ডিগ্রি শেষ করে মৌলভীবাজার সরকারি কলেজে মাষ্টার্স ১ম বর্ষে অধ্যয়নরত ছিলেন।

দেশে থাকাকালীন সাংবাদিকতা করতেন ও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত ছিলেন।

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনক খোলা কাগজ, দৈনিক জাগরণ, সাম্প্রতিক দেশকাল, আনন্দ টেলিভিশনসহ বিভিন্ন অনলাইন গণমাধ্যমের কাজ করেছেন।

বর্তমানে তিনি দুবাইয়ের একটি ডকুমেন্ট ক্লিয়ারিং অফিসের কম্পিউটার প্রোগ্রামার হিসেবে কাজ করছেন। পাশাপাশি ইউটিউবের মাধ্যমে প্রবাসীদের বিভিন্ন তথ্য শেয়ার করছেন এবং বার্তা ২৪ ডটকমের দুবাই প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com