এম এ রহিম ১১ বারের মতো আবারও সিআইপি হলেন

January 3, 2024,

স্টাফ রিপোর্টার॥ একা নাগারে ১১ বারের মতো সিআইপি সম্মাননা পেলেন একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষানুরাগী এম আর গ্রুপের চেয়ারম্যান,সাবেক ব্রিটিশ কাউন্সিলর,সমাজসেবক ও শিল্পপতি আলহাজ এমএ রহিম। এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে সিআইপি সম্মাননায় ভূষিত হন ৫৯ জন।
জানা যায়, সিলেট বিভাগের মধ্যে এই প্রথম কোনো ব্যক্তি ধারাবাহিক ১১ বার সিআইপি সম্মাননা পেলেন। বৈধপথে রেমিটেন্স প্রেরণ এবং দেশি পণ্য আমদানির পাশাপাশি দেশের শিল্পক্ষেত্রেও বিনিয়োগ করায় তাদের এই সম্মাননা দেয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।
বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২৩ সালের জন্য ৫৯ জন প্রবাসী বাংলাদেশিকে সিআইপি (বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেন সরকার। চলতি বছরের ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস উদ্যাপন অনুষ্ঠানে নির্বাচিত সিআইপিদের মধ্যে সম্মাননা, সিআইপি কার্ড ও ৫ জন প্রবাসী সন্তানের শিক্ষা বৃত্তি দেয়া হয়। ৩০শে ডিসেম্বর বিকালে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরারাষ্ট্রমন্ত্রী ড.একে আব্দুল মোমেন এমপি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন সহ অন্যান্যরা।
নির্বাচিত সিআইপিরা ২ বছর পর্যন্ত (প্রজ্ঞাপন জারির তারিখ থেকে) বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত পাবেন ও সরকার নিয়োজিত সংশ্লিষ্ট বিষয়ক নীতি-নির্ধারণী কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন।
দেশ ও বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার পাবেন। বিজয় দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, ঈদুল ফিতর, ঈদুল আজহা, একুশে ফেব্রুয়ারি, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ইত্যাদি জাতীয় গুরুত্বপূর্ণ দিবস উপলক্ষে বিদেশের বাংলাদেশ মিশনে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত হবেন সিআইপিরা। সিআইপি কার্ডধারীরা ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।
বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ‘চামেলী’ ব্যবহার এবং স্পেশাল হ্যান্ডলিংয়ের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তিদের স্ত্রী, ছেলে, মেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। বাংলাদেশে উপস্থিত থাকলে বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে এবং সিটি করপোরেশনের আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন সিআইপিরা। এছাড়া বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতো সুযোগ-সুবিধা পাবেন এবং তাদের বিনিয়োগ ‘ফরেন প্রাইভেট ইনভেস্টমেন্ট (প্রমোশন অ্যান্ড প্রটেকশন) আইন-১৯৮০’ এর বিধান অনুযায়ী সংরক্ষণ করা হবে।
আলহাজ¦ এম এ রহিম শহীদ সিআইপি যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ নেতা। তিনি ২০২৩ সালের ৩০ ডিসেম্বর একা নাগারে ১১ বারের মতো সিআইপি মর্যাদায় সম্মাননা পেলেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com