কমলগঞ্জের রসিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ দশা ॥ যে কোন সময় দুর্ঘটনার আশংকা

January 25, 2017,

কমলগঞ্জ প্রতিনিধি॥ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের রসিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ ভবনে চলছে পাঠদান। যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনার আশংকা রয়েছে। জরুরী ভিত্তিতে বিদ্যালয়টি সংস্কার বা নতুন ভবন নির্মাণ করার জন্য এলাকাবাসী সরকারের আশু দৃষ্টি কামনা করেন।
জানা যায়, কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের ৪নং ওয়ার্ডের রসিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত হয় ১৯৬৪ সালে। বিদ্যালয়ের নতুন ভবন নির্মিত হয় ১৯৯১ সালে। বিদ্যালয়টি পরিদর্শনকালে এ প্রতিষ্ঠানটি খুবই ঝুঁকিপূর্ণ ও বেহাল অবস্থা দেখা যায়। বিদ্যালয়টির ধরন জরাজীর্ণ টিনের ছাউনী, বিদ্যালয়ের কক্ষ সংখ্যা ৪ টি এবং শিশু শ্রেণিসহ ১৯২ জন শিক্ষার্থী ও ৪ জন শিক্ষক রয়েরেছন। বর্ষার মৌসুমে বৃষ্টি হলে জরাজীর্ণ টিনের ছাউনী দিয়ে কক্ষের ভেতরে পানি পড়ে ভরে যায়। বিদ্যালয়ে টিনের চাউনিও উঠে যাচ্ছে। এ অবস্থায় অভিভাবকরা ছাত্রছাত্রীদের স্কুলে পাঠিয়ে আতংকে থাকেন বলে জানিয়ে এলাকাবাসী জানান, ছাত্র-ছাত্রীদেরকেও পাঠদান করাতে ব্যাঘাত ঘটে শিক্ষকদের। বিদ্যালয়ের ব্রেঞ্চগুলোর অবস্থাও সুচনীয়। তার পরেও দূর-দুরান্তের ৩টি গ্রাম থেকে শিক্ষার্থীরা বিদ্যালয়ে পড়তে আসে। পতনঊষার ইউনিয়নে ১৯টি বিদ্যালয়ের মধ্যে এটি একটি অন্যতম ঝুঁকিপূর্ণ বিদ্যালয়। কোমলমতি শিশুদের জীবন নিয়ে শিক্ষক ও অভিভাবকগণ সর্বদাই আতংকের মধ্যে থাকেন। এই বিদ্যালয় থেকে প্রতি বছরই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ভালো জিপিএ নিয়ে সন্তোষজনক ফলাফল করেন। এই বিদ্যালয়ের দিকে কর্তৃপক্ষের কারও নজরে আসেনি।


রসিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম (হারুন) জানান, ২০১৬ সালের জানুয়ারিতে বিদ্যালয়ের সংস্কার কাজের জন্য এলজিইডির কমলগঞ্জ উপজেলা প্রকৌশলী দপ্তরে আবেদন করেন। এ বিষয়ে স্থানীয় পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশের পর এলজিইডির একজন সহকারী প্রকৌশলী বিদ্যালয় পরিদর্শনে এসে সংস্কার কাজের আশ্বাস দিলেও কোন ফল হয়নি। সম্প্রতি কমলগঞ্জ উপজেলার সহকারী উপজেলা শিক্ষা ওমর ফারুক রসিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি সাবক্লাষ্টার অনুষ্টানে আসলে স্থানীয় ইউপি সদস্য সায়েক আহমদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম (হারুন) সহ এলাকাবাসী বিদ্যালয়ের করুন অবস্থা নিয়ে আলোচনা হয়। পরে তিনি বড় ধরনের কাজের আশ্বাস দেন। প্রকৃতির সাথে যুদ্ধ করে প্রতি বছর বিদ্যালয়টি বেহাল অবস্থায় আছে। এলাকাবাসীর দাবী এ বিষয়ে জরুরী ভিত্তিতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু দৃষ্টি দেয়া প্রয়োজন।
এ ব্যাপারে আলাপকালে কমলগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার গকুল চন্দ্র দেবনাথ বলেন, রসিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের দৈন্যদশার কথা স্বীকার করে বলেন, রসিদপুরসহ বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের তালিকা আমরা সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়েছি। আশা করি খুব শীঘ্রই এগুলোর ব্যাপারে অনুমোদন আসবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com