কুলাউড়ার পৃথিমপাশার নবাব বাড়িতে যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

July 30, 2023,

স্টাফ রিপোর্টার॥ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে কুলাউড়া উপজেলার পৃথিমপাশা নবাব বাড়িতে পবিত্র আশুরা পালিত হয়েছে।

এখানে ডাক ঢোল বাজিয়ে ছুরি মাতমের মাধ্যমে কারবালা প্রান্তরে গিয়ে বিভিন্ন অনুষ্ঠানাদির মাধ্যমে দশ দিনের আশুরার সমাপ্তি হয়। লোকসমাগম ছিল চোখে পড়ার মত, নিরাপত্তার জন্য পুলিশ ছিল তৎপর।

আশুরা উপলক্ষে সাহেব বাড়ি এলকায় বিভিন্ন দোকান সাজিয়ে বসেন দোকানীরা যেখান থেকে অর্ধকোটি টাকার বেচাবিক্রী হয়েছে বলে জানান তারা।

শনিবার ২৯ জুলাই কুলাউড়া উপজেলার পৃথিমপাশা নবাব বাড়ির ইমামবাড়া থেকে ১০ মহরমে পবিত্র আশুরার দিন বিকেল সাড়ে ৪ টায় শিয়া সম্প্রদায়ের উদ্যেগে তাজিয়া মিছিল বের হয়ে রবিরবাজারের পাশে ময়দানে গিয়ে ছুরি মাতমের মাধ্যমে শেষ হয়।

এসময় বিভিন্ন তাজিয়া ও আলম বহন করে মিছিলে যোগ দেয় সবাই। বিশাল মিছিল নিয়ে পথে পথে ছুরি মাতম করা হয়।

সাড়ে ৩শত বছরের পূরনো ঐতিহ্যকে ধরে রেখে পৃথিমপাশার নবাব পরিবার মোতাওয়াল্লি সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট নওয়াব আলী আব্বাছ খান এর নেতৃত্বে এলাকার শিয়া সম্প্রদায়ের হাজারো লোকসহ ছুন্নী সম্প্রদায়ের লোকদেরও আশুরায় ছুরি মাতম করতে দেখা যায়।

শিয়া সম্প্রদায় ঘটা করে আশুরা পালন করলেও এখানে হিন্দু, বৌদ্ধ ও খৃষ্টানসহ সকল ধর্মের রয়েছে মিলন মেলা।

এছাড়াও একই উপজেলার টিলাগাঁও সাহেব বাড়িতেও ছুরি মাতমসহ অনুষ্ঠানাদি সম্পন্ন হয়েছে। এদিকে পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তায় দুই শতাধিক পুলিশ মোতায়েন ছিল।

পৃথিমপাশা স্টেইট এর মোতাওয়াল্লি সাবেক সংসদ সদস্য এডভোকেট নবাব আলী আব্বাছ খান শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানটি সম্পন্ন হওয়ায় প্রশাসনসহ সকলকে ধন্যবাদ জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com