কুলাউড়ার ভাটেরা ডিগ্রি কলেজে শিক্ষার মানোন্নয়ন সমাবেশে জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি ড. মশিউর রহমান

February 19, 2024,

মাহফুজ শাকিল॥ জাতীয় বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মশিউর রহমান বলেছেন, শিক্ষার্থীরা নিজেকে প্রস্তুত করতে হবে শুধু বাংলাদেশের নাগরিক নয়, বিশ^ নাগরিক হিসেবে নিজেকে গড়বার জন্য। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য আরো সুন্দর সৃজনশীল চমৎকার বাংলাদেশ রেখে যেতে হবে। যে শিক্ষার্থী এই প্রাঙ্গণে এসেছে, তোমাদের যা যা করার দরকার যতক্ষণ এই বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে চলবে তুমি না চাওয়ার আগেই যতটুকু সেবার দরকার তা তোমাদের কাছে আমরা পৌঁছে দিব। কিন্তু তুমি তোমাকে প্রস্তুত করো। তোমাকে আমাদের সবাইকে ছাড়িয়ে যেতে হবে। ছাড়িয়ে যেতে হবে এই কারণে যে মা-বাবা কষ্ট করে, শিক্ষক কষ্ট করে তোমাদের পড়ায়। তাদের চোখে একটি স্বপ্ন খেলা করে। তুমি আমাদের সবাইকে ছাড়িয়ে যাবে যেদিন সেদিন আমাদের আজকের এই অভিভাবক সমাবেশ সফল হবে।

১৯ ফেব্রুয়ারি সোমবার দুপুরে মৌলভীবাজারের কুলাউড়ার ভাটেরা ডিগ্রি কলেজে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে অভিভাবক সমাবেশ ও কুলাউড়ার সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল এর সংবর্ধনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গোটা দেশকে ডিজিটাল বাংলাদেশের সুবাদে আমরা একটি অনন্য মোহনায় নিয়ে এসেছি। আমাদের এই সন্তানরা যারা এখানে বসে আছে তাদের হাতে যে ডিভাইস আছে, তারা ল্যাবে গেলে যে কম্পিউটার বা ল্যাপটপ পাবে তাতেই তথ্য যা আছে পৃথিবীর আধুনিক উন্নত রাষ্ট্রের নাগরিকরা যে তথ্য পায় এই অঞ্চলের সন্তানও এরকমই তথ্য পায়। আমি শুধু শিক্ষার্থী বন্ধুদের অনুরোধ করবো। ভেবে দেখো, এইটুকু ভালো থাকার পর্যায়ে পৌঁছাতে আমাদের রক্তের ঋণ ত্রিশ লক্ষ শহীদের সঙ্গে, দুই লক্ষ মা-বোনের ইজ্জ্বতের বিনিময়ে যে দেশ গড়েছে তাদের প্রতি আমাদের যে রক্ত ঋণ সেই ঋণের কথা স্মরণ-স্বীকার করে প্রতিটি ক্ষণ প্রতিটি সময়ে কাটাতে হবে।

কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, তোমরা তোমাদের প্রস্তুত করবে এই কারণে, তোমাদের সঙ্গে তোমার পাশের কোন বন্ধুর প্রতিযোগিতা নয়। তোমাদের সঙ্গে প্রতিযোগিতা হবে বিশে^র উন্নত রাষ্ট্রে তোমার বয়সী যে শিক্ষার্থী পড়ছে তাঁর সঙ্গে। গোটা পৃথিবী যখন একটি বিশ^ হবে সেই বিশে^ নিজেকে যদি সুদক্ষ করে না তোলা যায় তাহলে পিছিয়ে পড়ার ঝুঁকি থাকবে। বীর বাঙ্গালির সন্তান পিছিয়ে পড়তে পারেনা, বীর বাঙ্গালীর সন্তান মুক্তিযোদ্ধার পরবর্তী প্রজন্ম পিছিয়ে পড়তে পারে না। এসো নিজেকে প্রস্তুত করো বিজ্ঞানে, সংস্কৃতিতে, কৃষ্টিতে, সৃজনশীলতায়, চিন্তায়, অসাম্প্রদায়িকতায়, গণতান্ত্রিক চেতনায় এভাবে করে আমাদের গড়ে তুলতে হবে। কঠোর পরিশ্রম করো, যেইটুকু সময়ে ক্লাসে থাকবে, ক্যাম্পাসে থাকবে, বাসায় থাকবে, গান গাঁও, গান শুনো, ইউটিউব করো, ফেসবুক করো, আবৃতি করো, সবকিছু করতে হবে। সঙ্গে তোমাকে নিয়মিত পড়াশোনা না করলে পিছিয়ে পড়বে। তাই তোমাকে পড়াশোনা করতে হবে। জ্ঞানের আলোয় আলোকিত হলে তুমি আর কিছু পাও বা না পাও যে আত্মশক্তি-আত্মমর্যাদা খুঁজে পাবে সেটির আর কোন বিকল্প নেই। তোমাদের কাছে অনুরোধ রেখে গেলাম, নিজেদের তৈরি করে এই অঞ্চলকে উজ্জল করো, তোমাদের সবার জন্য শুভকামনা থাকলো। তোমাদের অভিভাবকরা তোমাদের জন্য সবসময় ভালো কাজ করবেন এটা আশা করি।

আসুন এই প্রিয় দেশ মাতৃকাকে অনন্য শক্তিতে গড়ে তুলি। গড়ে তুলি প্রিয় দেশ মাতৃকা। রবীন্দ্রনাথ যাকে দেখে লিখে গিয়েছিলেন, “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি”, এসো এই বাংলাকে ভালোবেসে সমৃদ্ধ করি বলে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।

ভাটেরা ডিগ্রি কলেজ গভর্নিং বডির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসম কামরুল ইসলামের সভাপতিত্বে ও প্রভাষক কল্লোল দাসের পরিচালনায় সংবর্ধিত অতিথির বক্তব্য দেন মৌলভীবাজার-২ কুলাউড়া আসনের সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভাটেরা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও কুলাউড়া পৌরসভার মেয়র সিপার উদ্দিন আহমদ।

বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সাবেক সচিব ব্যারিষ্টার জাহাঙ্গীর হোসেন, কুলাউড়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফজলুল হক খান সাহেদ, উপজেলা নির্বাহী অফিসার মাহমুদুর রহমান মামুন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেণু, যুক্তরাজ্য’র নিউ সিটি কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ড. নুরুল ইসলাম, মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য বদরুল আলম সিদ্দিকী, ভাটেরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইব্রাহিম তালুকদার, যুক্তরাষ্ট্র প্রবাসী ও কলেজের দাতা সদস্য সৈয়দ ইলিয়াছ খছরু, যুক্তরাজ্য প্রবাসী ও দাতা সদস্য জুবায়ের সিদ্দিকী সেলিম, যুক্তরাজ্য প্রবাসী ও দাতা সদস্য কামাল ইবনে শহীদ চৌধুরী, কলেজ পরিচালনা কমিটির সদস্য উমেদ আলী, ভাটেরা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আজাদুর রহমান প্রমুখ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com